ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

লঙ্কানদের নিয়েই ডুবল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ নভেম্বর ২০২৩ ২২:৪০

সাকিব-শান্তই জিতল বাংলাদেশ। গেটি ইমেজ সাকিব-শান্তই জিতল বাংলাদেশ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ টানা ছয় হারে বিশ্বকাপ মিশন আগেই শেষ হয়ে যায় বাংলাদেশের। কিন্তু চ্যাম্পিয়নস ট্রফির স্বপ্ন বাঁচিয়ে রাখতে লঙ্কানদের হারাতেই হতো। অন্য দিকে কাগজে কলমে সেমির দৌড়ে থাকা শ্রীলঙ্কার জন্যও ম্যাচটা ছিল সমান গুরুত্বপূর্ণ। দু'দলের মাঠের ক্রিকেটীয় উত্তাপটা ছিল চোখে পড়ার মতোই। 

দিল্লিতে এদিন আগে ব্যাট করে চারিত্রা আসালাঙ্কার সেঞ্চুরিতে বাংলাদেশকে ২৮০ রানের টার্গেট ছুঁড়ে দিয়েছিল শ্রীলঙ্কা। জবাবে সাকিব আল হাসান ও নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরি মিসের দিনে, বড় জয় তুলে নিয়েছে বাংলাদেশ। তাতেই শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসকে টপকে পয়েন্ট টেবিলের সাতে উঠে এসেছে সাকিব আল হাসানের দল। একই সাথে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার পথটা অনেকটা সুগম হলো টাইগারদের।

২৮০ রানের টার্গেটে ব্যাট করতে নামা বাংলাদেশের শুরুটা এদিনও হয়নি ভালো। দলীয় ৪১ রানের মধ্যেই বাংলাদেশ হারায় দুই ওপেনারের উইকেট। ২ চারে তামিম ফিরেন ৯ রানে, ২টি করে চার ও ছক্কায় লিটন করেন ২৩ রান। তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন অধিনায়ক সাকিব আল হাসান ও নাজমুল শান্ত। 

 

পুরো আসরেই ব্যাটিংয়ে ব্যর্থতার পরিচয় দিয়ে এই দুই টাইগার তারকা এদিন শুরু থেকেই লঙ্কান বোলারদের দেয়নি কোন সুযোগ। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই দলীয় একশ পার করে বাংলাদেশ। এরপর টানা ছয় ম্যাচে এক অঙ্কের ঘরে আউট হওয়ার পর, অবশেষে ফিফটির দেখা পান শান্ত। এই দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। 

 

শান্তর দেখানো পথে হেঁটে অধিনায়ক সাকিবও তুলে নেন ফিফটি। এরপর দলকে জয়ের সুবাস পাইছে দু'জনই ছুটেছেন শতকের দিকেই। কিন্তু অ্যাঞ্জেলো ম্যাথিউসের পরপরই দুই ওভারেই এই দু'জন হারিয়েছে খেই৷ ১২ চার ও ২ ছক্কায় ৮২ রান করা সাকিবের বিদায়ে ভাঙে ১৬৯ রানের এই জুটি। এরপর ১২ চারে শান্ত ফিরেন ৯০ রান করে। 

 

দুই সেট ব্যাটারকে হারিয়ে খানিকটা বিপাকেই পড়ে বাংলাদেশ। সেই চাপটা আরও বাড়ে মুশফিকুর রহিম দ্রুত ফিরলে। এরপর খানিকটা রান যোগ করেন মাহমুদউল্লাহ রিয়াদ ফিরেন ২২ রান করে। পয়েন্ট টেবিলের সাতে উঠতে এদিন ৪১.২ ওভারের মধ্যেই জিততে হতো বাংলাদেশকে। শেষ দিকে ২ ছক্কায় হৃদয়ের ১৫ রানে চড়ে ৫৩ বল ও ৩ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। শ্রীলঙ্কার পক্ষে দিলশান মাধুশাঙ্কা নেন ৩ উইকেট। অ্যাঞ্জেলো ম্যাথিউস ও থিকসিনার শিকার ২ উইকেট করে।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই মুশফিকুর রহিমের দুর্দান্ত এক ক্যাচে ফিরে যান লঙ্কান ওপেনার কুশল পেরেরা। এরপর টাইগার তারকা পেসার তাসকিন আহমেদ খানিকটা ছেপে ধরেন লঙ্কানদের। তবে অন্যপ্রান্তে দ্রুতই রান তুলে রানের চাকা সচল রাখেন প্রাথুম নিশাঙ্কা। শুরু থেকেই খুব একটা সুবিধা করতে না পারা লঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিস ফিরেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসানের শিকার হয়ে। 

মেন্ডিসের বিদায়ের পর তানজিম সাকিব ফেরান ঝড় তোলা নিশাঙ্কাকে। ফেরার আগে ৮ চারে এই ওপেনার করেন ৪১ রান। চর্তুথ উইকেট জুটিতে দলের হাল ধরেন সাদিরা সামারাবিক্রমা ও চারিত্রা আসালাঙ্কা। এই দু'জনের ব্যাটে বড় সংগ্রহের পথে থাকে শ্রীলঙ্কা। এই দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোটে দলীয় একশ পার করে লঙ্কানরা।

সাদিরা সামারাবিক্রমা ফিরিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরান সাকিব। ফেরার আগে সাদিরা করেন ৪ চারে ৪১ রান। এরপর ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো এক অদ্ভূতুরে আউটের সাক্ষী হয়েছে ক্রিকেট বিশ্ব। ষষ্ঠ ব্যাটার হিসেবে ক্রিজে নামা অ্যাঞ্জেলো ম্যাথিউস ফিরেন টাইম আউট হয়ে। এই নিয়ে খানিকটা উত্তেজনাও ছড়ায় মাঠে।

ষষ্ঠ উইকেট জুটিতে লঙ্কানদের হাল ধরেন চারিত্রা আসালাঙ্কা ও ধনাঞ্জয়া ডি সিলভা। হাফ সেঞ্চুরি তুলে সেঞ্চুরির দিকে হাটেন আসালাঙ্কা। ষষ্ঠ উইকেট জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই দলীয় দুইশ পার করে শ্রীলঙ্কা। ৪ চার ও ১ ছক্কায় সিলভার বিদায়ে ভাঙে এই জুটি। এরপর দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে দলকে চ্যালেঞ্জিং সংগ্রহ এনে দেন আসালাঙ্কা। 

শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ২৭৯ রানে থামে শ্রীলঙ্কার ইনিংস। ৬ চার ও ৫ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ১০৮ রান করেন চারিত্রা আসালাঙ্কা। এছাড়া মহেষ থিকসিনার ব্যাট থেকে আসে ২১ রান। বাংলাদেশের পক্ষে তানজিম সাকিব নেন ৩ উইকেট। সাকিব আল হাসান ও শরিফুল ইসলাম নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।