ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

সব দোষ কি সাকিবের?

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৫ নভেম্বর ২০২৩ ১০:০৫

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ বিশ্বকাপের চলতি আসরে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে মিশন শুরু করে বাংলাদেশ। এরপর টানা ৬ ম্যাচে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও পাকিস্তানের বিপক্ষে হেরে সবার আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে যায় টাইগাররা।

বিশ্বকাপে বাংলাদেশ দলের এমন বাজে পারফরম্যান্সের কারণে সাকিব আল হাসানদের নিয়ে ঘরে-বাইরে সমালোচনা হচ্ছে। তবে জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেছেন, দলের বাজে পারফরম্যান্সের জন্য সাকিবকে একা দোষ দিয়ে লাভ নেই।

বিশ্বকাপে ৬ ম্যাচে ব্যাট হাতে স্রেফ ১৭.৩৩ গড়ে ১০৪ রান করেছেন সাকিব। তার পারফরম্যান্স নিয়ে দলের টিম ডিরেক্টর বলেন, সাকিব তো তার একশ ভাগের দশ ভাগও দিতে পারেনি, এটা সাকিবও বুঝে। এজন্যই তো সে ঢাকায় গিয়েছিল অনুশীলন করতে হয়তোবা। ও জানে যে, ও কতটা উদগ্রীব পারফর্ম করার জন্য।

জাতীয় দলের সাবেক এই অধিনায়ক আরও বলেন, সাকিব নিজের পারফরম্যান্স না, ও চায় যে দল জিতুক। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, দল পারফর্ম করতে পারছে না, জিততে পারছে না। ২০১৯ বিশ্বকাপে যেভাবে ও সামনে থেকে নেতৃত্ব দিয়েছে, অধিনায়ক হিসেবে এবার সেভাবে পারফর্ম করতে পারছে না।

দলের বাজে পারফরম্যান্সের জন্য শুধু সাকিববে দোষ দিয়ে লাভ নেই। এমনটি জানিয়ে সুজন বলেন, শুধু সাকিবের একার দোষ দিয়ে লাভ নেই। দলে তো সাকিব একা খেলে না, আরও ১০ জন খেলোয়াড় খেলে। অধিনায়কের দায়িত্বটা একটু ভিন্ন। কিন্তু খেলোয়াড় হিসেবে তো সবার দায়িত্ব এক। সাকিব যখন ব্যাটিং করে, সাকিব তো তখন অধিনায়ক না, তখন সে একজন ব্যাটার। যখন বোলিং করে, তখন সে একজন বোলার। দিনশেষে সব ব্যাটার-বোলারকে একই দায়িত্ব নিতে হবে।

সুজন আরও বলেন, অধিনায়ক হিসেবে আপনাকে সেই সমালোচনা নিতেই হবে, এটা খুব স্বাভাবিক। আমার মনে হয়, সব সমালোচনা সাকিবের না, আমাদের সবার সমালোচনা (হওয়া উচিত)। বাংলাদেশ যখন আসে, তখন আমরা সবাই একটা দল। আমিও যেমন একটা অংশ, সেটা আমারও ব্যর্থতা। আমি মনে করি, ব্যর্থতাটা আমাদের সবার। আমরা ভালো করতে পারিনি।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।