ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ইংলিশদের স্রেফ উড়িয়ে দিয়েছে প্রোটিয়ারা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৩ ২১:৩১

পাত্তাই পায়নি ইংল্যান্ড। গেটি ইমেজ পাত্তাই পায়নি ইংল্যান্ড। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ গত ম্যাচেই নেদারল্যান্ডসের কাছে হেরে অঘটনের শিকার হয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেই হারের জ্বালা যেন বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সাথেই উঠিয়েছে দলটি। মুম্বাইয়ে ব্যাটে-বলে দাপুটে পারফর্ম করে ইংলিশদের স্রেফ উড়িয়ে দেয় এইডেন মার্করামের দল।

এদিন আগে ব্যাট করতে নেমে হেনরিখ ক্লাসেনের ঝোড়ো সেঞ্চুরি ও ইয়ানসেন, ডুসেন, হেনড্রিকসের ব্যাটে চড়ে ৩৯৯ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। বিশাল এই লক্ষ্য তাড়া করতে নেমে ১০০ রানেই ৮ উইকেট হারিয়ে লজ্জাজনক হারের মুখে পড়ে ইংল্যান্ড। এরপর মার্ক উড ও অ্যাটকিনসনের ব্যাটে ১৭০ রানে থামে তারা। ফলে রেকর্ড ২২৯ রানের জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার দেওয়া ৪০০ রানের রেকর্ড রান তাড়া করতে নেমে শুরুতেই ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। বোর্ডে মাত্র ৩৮ রান তুলতেই দলটি হারায় জনি বেয়ারেস্টো (১০), জো রুট (২), ডেভিড মালান (৬) ও বেন স্টোকসের (৫) উইকেট। এরপর দলের হাল ধরার চেষ্টা করেন হ্যারি ব্রুক ও জস বাটলার। কিন্তু দু'জনই ফিরেন কোল্টেজের শিকার হয়ে৷ 

কার্যত তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় ইংল্যান্ড। প্রোটিয়া পেসারদের তোপে একমাত্র ১০০ রানেই ৮ উইকেট হারায় ইংলিশরা। তাতেই ইংল্যান্ডের শঙ্কা জাগে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রানের পরাজয়ের স্বাদ নেওয়ার। সেই লজ্জার হাত থেকে বাঁচতে নবম উইকেট জুটিতে তাই লড়াই চালান গ্যাস আটকিনসন ও মার্ক উড। দু'জনই প্রোটিয়া বোলারদের উপর চড়াও হয়ে তুলতে থাকেন রান।

বাকিদের ব্যাটিং ব্যর্থতার দিনে এই দু'জন মাত্র ২৯ বলেই গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। শেষ পর্যন্ত ১৭০ রানের মাথায় ভাঙে এই জুটি। এরপর ইনজুরিতে রিস টপলি মাঠে না নামায় শেষ হয়ে ইংল্যান্ডের ইনিংস। ফলে, ২২৯ রানের বিশাল জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। ২ চার ও ৫ ছক্কায় ৪৩ রানে অপরাজিত থাকেন মার্ক উড। ৭ চারে গ্যাস আটকিনসন করেন ৩৫ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে কোল্টেজ নেন ৩ উইকেট। এছাড়া লুঙ্গি এনগিদি ও মার্কো ইয়ানসেন নেন ২ উইকেট করে।

এর আগে ব্যাট করে হেনরিখ ক্লাসেন ঝড়ে ৩৯৯ রানের পাহাড়সম টার্গেট দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা। ১২ চার ও ৪ ছক্কায় ১০৯ রানের বিধ্বংসী ইনিংস খেলেন ক্লাসেন। এছাড়া ৩ চার ও ৬ ছক্কায় মার্কো ইয়ানসেন করেন ঝড়ো ৭৫ রান। রেজা হেনড্রিক্স ৮৬ ও র‍্যাসি ভ্যান ডার ডুসেন করেন ৬০ রান। ইংল্যান্ডের পক্ষে রিস টপলি নেন ৩ উইকেট। গ্যাস আটকিনসন ও আদিল রশিদ নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।