ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

উড়তে থাকা প্রোটিয়াদের হারিয়ে আপসেটের জন্ম দিল ডাচরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৩ ০০:৩৬

অঘটনের শিকার দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ অঘটনের শিকার দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ গত টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসের কাছেই হেরে সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিল উড়তে থাকা দক্ষিণ আফ্রিকা। এবার ওয়ানডে বিশ্বকাপে যেন সেটারই পুনরাবৃত্তি ঘটলো আরেকবার। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দাপুটে জয়ে আসর শুরু করেও তৃতীয় ম্যাচে এসে যেন হোঁচট খেয়েছে প্রোটিয়ারা। সেই ডাচদের কাছে হেরেই আসরে প্রথম হারের স্বাদ পেয়েছে টেম্বা বাভুমার দল। অন্যদিকে নিজেদের বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো কোন টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে জয় পেয়েছে নেদারল্যান্ডস। 

ধর্মশালার বৃষ্টি বিঘ্নিত ম্যাচে, ম্যাচের দৈর্ঘ্য নেমে এসেছিল ৪৩ ওভারে। কার্টেল ওভারে আগে ব্যাট করে লোয়ার অর্ডারের দৃঢ়তায় নির্ধারিত ৪৩ ওভারে ২৪৬ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় নেদারল্যান্ডস। জবাব দিতে নেমে ডাচ বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নিয়মিত বিরতিতেই উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে প্রোটিয়ারা থামে ২০৭ রানে। ফলে, অঘটনের জন্ম দিয়ে ৩৮ রানের জয়ে আসরে প্রথম জয় তুলে নেয় নেদারল্যান্ডস। 

২৪৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ডাচ বোলারদের তোপের মুখে পড়ে দক্ষিণ আফ্রিকা। বোর্ডে মাত্র পঞ্চাশ পার করার আগেই হারায় চার উইকেট। রোলফ ভ্যান ডার মারওয়াদের দুর্দান্ত বোলিংয়ে ৮ রানের ব্যবধানে একে একে সাজঘরে ফিরেন কুইন্টন ডি কক (২০), টেম্বা বাভুমা (১৬), র‍্যাসি ভ্যান ডার ডুসেন (৪) ও এইডেন মার্করাম (১)। পঞ্চম উইকেট জুটিতে প্রোটিয়াদের হাল ধরার চেষ্টা করেন হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার। 

এই দু'জনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটায় দক্ষিণ আফ্রিকা। কিন্তু দলীয় একশ পার করার আগেই ২৮ রান করা ক্লাসেন ফিরেন ভ্যান বিকের শিকার হয়ে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় দক্ষিণ আফ্রিকা। ৪ চার ও ১ ছক্কায় ডেভিড মিলার ৪৩ রান করে ফিরলে কার্যত ম্যাচের নিয়ন্ত্রণ পেয়ে যায় নেদারল্যান্ডস। 

শেষ দিকে কেশব মহারাজের ৪০ রান কমিয়েছে কেবল হারের ব্যবধান। শেষ পর্যন্ত এক বল বাকি থাকতে সবকটি উইকেট হারিয়ে ২০৭ রানে থামে দক্ষিণ আফ্রিকা। ৩৯ রানের দাপুটে জয়ে ইতিহাস রচনা করে নেদারল্যান্ডস। দলটির পক্ষে ভ্যান বিক নেন ৩ উইকেট। এছাড়া রোলফ ভ্যান ডার মারওয়া, পল ভ্যান মেকেরিন ও ব্যস ডি লিড নেন ২ উইকেট করে।

এর আগে ব্যাট করে নির্ধারিত ৪৩ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪৫ রান সংগ্রহ করে নেদারল্যান্ডস। ১০ চার ও ১ ছক্কায় হার না মানা ৭৮ রানের ইনিংস খেলেন ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডস। এছাড়া রোলফ ভ্যান ডার মারওয়া ২৯ ও আরিয়ান দত্ত করেন ২৩ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে ২ উইকেট করে নেন কাগিসো রাবাদা, মার্কো ইয়ানসেন ও লুঙ্গি এনগিদি।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।