ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

বিশ্বরেকর্ড গড়ে লঙ্কানদের হারাল দক্ষিণ আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ অক্টোবর ২০২৩ ২২:৫৮

বড় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ বড় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটি শনিবার নিজেদের দখলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার বোলারদের পাহাড় বোলার বানিয়ে ৫ উইকেটে প্রোটিয়ারা সংগ্রহ করে রেকর্ড ৪২৮ রানের পাহাড়। দক্ষিণ আফ্রিকার বিশ্বরেকর্ড গড়ার দিনে বিশ্বরেকর্ড গড়েন দলটির তারকা ব্যাটার এইডেন মার্করাম। বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির মালিক এখন এই প্রোটিয়া ব্যাটার। এছাড়া এ ম্যাচে শতক হাঁকিয়েছেন কুইন্টন ডি কক ও র‍্যাসি ভ্যান ডার ডুসেন। 

রানের পাহাড় টপকাতে নেমে কুশল মেন্ডিসের ব্যাটে বিধ্বংসী শুরু করেছিল শ্রীলঙ্কা। তবে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ জেতা হয়নি লঙ্কানদের। এদিন কুশল মেন্ডিসের ঝড়ো ৭৬ রানের পর চারিথ আসালাঙ্কার ৭৯ রান ও দাসুন শানাকার ৬৮ রানে শ্রীলঙ্কা চেষ্টার কমতি রাখেনি। ৭৫৪ রানের এই ম্যাচে শেষ পর্যন্ত ১০২ রানে হারল শ্রীলঙ্কা। ফলে জয় দিয়ে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ যাত্রা শুরু।

জিততে হলে এদিন লঙ্কানদের গড়তে হতো বিশ্বরেকর্ড। রেকর্ড সেই রান তাড়া করতে নেমে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেন ওপেনার প্রাথুম নিশাঙ্কা। এরপর নেমেই রীতিমতো তাণ্ডব চালান কুশল মেন্ডিস। দ্বিতীয় উইকেটে কুশল পেরেরাকে নিয়ে গড়েন ঝড়ো পঞ্চাশোর্ধ রানের জোট। যেখানে কুশল পেরেরা রানের খাতা খোলার আগেই ২৫ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন কুশল মেন্ডিস। 

লঙ্কান ওপেনার প্রাথুম নিশাঙ্কার পর আরেক ওপেনার কুশল পেরেরাও ফিরেন মার্কো ইয়ানসেনের শিকার হয়ে। অন্যপ্রান্তে ঝড় তখনও থামেনি কুশলের। সাদিরা সামারাবিক্রমাকে নিয়ে তৃতীয় উইকেটে এই তারকা ব্যাটার পার করেন দলীয় পঞ্চাশ একশ। এরপরই কাগিসো রাবাদার শিকার হয়ে ফিরেন কুশল মেন্ডিস। ফেরার আগে ৪ চার ও ৮ ছক্কায় কুশল ৪২ বলে করেন ঝড়ো ৭৬ রান।

এরপর সাদিরা সামারাবিক্রমাও ফিরেন যান ব্যক্তিগত ২৩ রান করে। এরপর নেমেই ঝড় তোলেন চারিত্রা আসালাঙ্কা। অন্যপ্রান্তে তাকে সঙ্গ দেন অধিনায়ক দাসুন শানাকা। এই দুজনের ব্যাটে হারের ব্যবধানটাই কমায় শ্রীলঙ্কা। দু'জনই তুলে নেন হাফ সেঞ্চুরি। শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার রানের পাহাড় টপকাতে নেমে শ্রীলঙ্কা থেমেছে ৩২৬ রানে। ফলে ১০২ রানের জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

৮ চার ও ৪ ছক্কায় শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ৭৯ রান করেন চারিত্রা আসালাঙ্কা। এছাড়া ৬ চার ও ৩ ছক্কায় দাসুন শানাকা করেন ৬৮ রান। শেষ দিকে কাসুন রাজিথার ব্যাট থেকে আসে ৩৩ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে কোল্টেজ নেন ৩ উইকেট। মার্কো ইয়ানসেন, কাগিসো রাবাদা ও কেশব মহারাজ নেন ২ উইকেট করে।

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে বিশ্ব রেকর্ড গড়ে ৫ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা সংগ্রহ করে ৪২৮ রান। বিশ্ব কাপের ইতিহাসটা দ্রুততম সেঞ্চুরি (৪৯ বলে) সেঞ্চুরি হাঁকানোর দিনে এইডেন মার্করাম করেন ৫৪ বলে ১০৬ রান৷ এছাড়া ১৩ চার ও ২ ছক্কায় র‍্যাসি ভ্যান ডার ডুসেন করেন ১০৮ রান। ১২ চার ও ৩ ছক্কায় ওপেনার কুইন্টন ডি কক করেন ১০০ রান। শেষ দিকে ডেভিড মিলার ৩৯ ও হেনরিখ ক্লাসেন করেন ৩২ রান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।