ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মিরাজের অলরাউন্ড নৈপুণ্যে পাত্তা পেল না আফগানিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ অক্টোবর ২০২৩ ১৭:০২

মিরাজের ব্যাটে হাফ সেঞ্চুরি। গেটি ইমেজ মিরাজের ব্যাটে হাফ সেঞ্চুরি। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ বোলাররা কাজটা করে দিয়েছিল সহজ। ধর্মশালায় আফগান ব্যাটারদের নিয়ে ছেলেখেলায় মেতে উঠে সাকিব-মিরাজরা প্রতিপক্ষকে গুটিয়ে দেয় মাত্র ১৫৬ রানেই। সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই বাংলাদেশ হারায় দুই ওপেনারকে। এরপর ইমফর্ম মেহেদী মিরাজ ও নাজমুল হোসেন শান্তর ব্যাটে লড়াইয়ে ফিরে বাংলাদেশ। হাফ সেঞ্চুরি তুলে মিরাজ সাজঘরে ফিরলেও, অন্যপ্রান্তে হাফ সেঞ্চুরি তুলে দলকে বড় জয় উপহার দেন শান্ত। শেষ পর্যন্ত ৬ উইকেট ও ৯১ বল হাতে রেখেই আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল বাংলাদেশ। 

১৫৭ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ২৭ রানেই দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। ৫ রানে রান আউটে কাটা পড়েন ওপেনার তানজিদ হাসান তামিম। আরেক ওপেনার লিটন দাস ফিরেন ব্যক্তিগত ১৩ রান করে। তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরার চেষ্টা করেন মেহেদী মিরাজ ও নাজমুল শান্ত। এই দু'জনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠার চেষ্টা করে বাংলাদেশ। 

দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই জয়টা সহজ হয়ে যায় বাংলাদেশের। শান্ত-মিরাজের এই জুটিতেই বাংলাদেশ পার করে দলীয় একশ রানেত গণ্ডি। কার্যত তাতে আর লড়াই করার মতো সব শক্তি শেষ হয়ে যায় আফগানিস্তানের। হাফ সেঞ্চুরি তুলে নেন মিরাজ। দলীয় ১২৪ রানের মাথায় মিরাজের বিদায়ে ভাঙে এই জুটি। 

ফেরার আগে ইনফর্ম এই ব্যাটার করেন ৫৭ রান। এরপর অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়ে বাকি কাজটা সারার চেষ্টা করেন শান্ত। যদিও দলকে জয়ের বন্দরে রেখেই ২ চারে সাকিব ফিরেন ১৪ রান করে। এরপর হাফ সেঞ্চুরি তুলে দলকে বিশ্বকাপে শুভসূচনা এনে দেন শান্ত। শেষ পর্যন্ত ৯২ বল ও ৬ উইকেট হাতে রেখেই বড় জয় পায় বাংলাদেশ। ৩ চার ও ১ ছক্কায় ৫৯ রানে অপরাজিত থাকেন শান্ত।

এর আগে ধর্মশালায় টস হেরে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা পায় আফগানরা। উদ্বোধনী জুটিতে ৪৭ রান যোগ করেন ইব্রাহিম জাদরান ও রহমান উল্লাহ গুরবাজ। ২২ রান করা ইব্রাহিমকে ফিরিয়ে বাংলাদেশকে দিনের প্রথম সাফল্য এনে দেন কাপ্তান সাকিব। দ্বিতীয় উইকেট জুটিতে আফগানিস্তানের হাল ধরেন গুরবাজ ও রহমত শাহ। এই জুটিও জমে উঠার আগেই আঘাত হানেন সাকিব।

তুলে নেন ১৮ রান করা রহমতকে। এরপর অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদীকে নিয়ে দলীয় একশ পার করেন গুরবাজ। এরপরই যেন তেঁতে উঠে টাইগার বোলাররা। দলীয় ১১২ রানের মাথায় বাংলাদেশ ফেরায় দুই সেট ব্যাটাররা। ১৮ রান করা হাশমত উল্লাহ ফিরেন মিরাজের শিকার হয়ে। ৪ চার ও ১ ছক্কায় দারুণ ব্যাট করতে থাকা ৪৭ রান করা গুরবাজকে ফেরান মুস্তাফিজুর রহমান। 

এরপর তাসের ঘরের মতোই ভেঙেছে আফগানিস্তানের ব্যাটিং অর্ডার। শেষ পর্যন্ত মাত্র ১৫৬ রানেই গুটিয়ে যায় আফগানিস্তান। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ও মেহেদী মিরাজ নেন ৩ উইকেট করে। এছাড়া শরিফুল ইসলাম নেন ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।