ঢাকা | বৃহঃস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

WALTON

১২ দিন ও ৯১১ ওভারের ঐতিহাসিক টেস্ট!!

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২ ১০:২৫

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ  টেস্ট ক্রিকেট! আভিজাত্যের ফরম্যাট হলেও টান পড়েছে জনপ্রিয়তায় ৷ বিশেষ করে ফ্র্যাঞ্চাইজি লিগের বিস্তারে দিন পাঁচেকের এই খেলার প্রতি আগ্রহ হারাচ্ছে স্বয়ং ক্রিকেটাররা। যদিও ক্ষণে ক্ষণে রং বদলায় ম্যাচ পরিস্থিতির। অনেকে মাঠ কিংবা মাঠের বাইরে বসে উপভোগ করেও সেটি।

১৯৩৯ সালের শুরুতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা সফর করে ইংল্যান্ড৷ প্রথম চার ম্যাচের তিনটিই হয়েছিল ড্র৷ এক জয় নিয়ে সিরিজে এগিয়ে থেকে পঞ্চম ও শেষ ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হয়েছিল সফরকারীরা ৷ নিয়মের বেড়াজাল না থাকায় এই ম্যাচের ইতি ঘটেছিল ১২ দিনের মাথায়৷ ইংল্যান্ডের বাড়ি ফেরার তাড়া না থাকলে সংখ্যাটি হতে পারতো ১৩৷ সেই সাথে প্রাপ্তির পাল্লা ভাড়ি হতো ইংলিশদের৷ 

৩ মার্চ ডারবানে প্রথমে ব্যাট করা দক্ষিণ আফ্রিকা স্কোরবোর্ডে জমা করেছিল ৫৩০ রান৷ অপরদিকে ইংল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে করে মাত্র ৩১৬৷ সিরিজ রক্ষার স্বপ্নে বিভোর আফ্রিকা  দ্বিতীয় ইনিংসে করে ৪৮১ রান৷ ৬৯৬ রানের টার্গেট ভেদ করার লক্ষ্যে ব্যাট করতে নেমে ইংলিশরা জয়ের বন্দর থেকে ৪২ রান দূরে থাকতে বাঁধে বিপত্তি৷ একদিকে শেষ হয় দিনের খেলা, অপরদিকে নিজ শহরে ফিরতে ক্রিকেটারদের দ্রুতই যেতে হবে কেপটাউন৷ সেখানে অপেক্ষা করেছিল তাদের বহনকারী জাহাজ৷ শেষ পর্যন্ত দুই দলের সম্মতিতে আনুষ্ঠানিকভাবে ম্যাচ ড্র ঘোষণা করা হয়৷ 

১২ দিনের এই টেস্ট ম্যাচে খেলোয়াড়রা বিশ্রাম করেছিল দুই দিন৷ আবহাওয়াজনিত কারনে খেলা মাঠে গড়ায়নি একদিন। সব মিলিয়ে বাকি নয়দিনে খেলা হয়েছিল প্রায় ৪৬ ঘন্টা।

ঐতিহাসিক এই ম্যাচে বল হয়েছে ৫৪৬৩টি৷  ওভারের হিসেবে সংখ্যাটি ৯১১ ৷ এছাড়াও দুই দলের খেলোয়াড় মিলে অর্ধশতকের দেখা পেয়েছে ১৬বার।

এই ম্যাচে রানের সমষ্টি হয় ১৯৮১৷ যেখানে আফ্রিকার ১০১১ রানের বিপরীতে ইংল্যান্ড করে ৯৭০ রান৷ রান বন্যার এই ম্যাচে একমাত্র ডাবল সেঞ্চুরিয়ান ছিলেন ইংলিশ অলরাউন্ডার বিল এডরিচ  ।  

ক্রিকেট ইতিহাসে অনেক রেকর্ডময় টেস্ট  রয়েছে, ভবিষ্যতেও হবে অনেক রেকর্ড। তবে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ডের ডারবান টেস্টকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা খুব একটা নেই বললেই চলে। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

জেল হেফাজতে প্রেম, বিয়েতে সম্পর্কের পূর্ণতা

গল্পটা যথারীতি বাইশ গজের একজনকে নিয়ে৷ পাকিস্তানের হয়ে অভিষেকের পর দূর্দান্ত করা মোহাম...

চাপের গ্রাফ নিম্ন হলে তৈরী হবে পঞ্চপান্ডব, অন্যথায়...

বাংলাদেশ ক্রিকেটে তরুণদের প্রতি আলাদা একধরনের চাপ কাজ করে। ক্রিকেটের প্রতি সাধারণ মান...

আত্মবিশ্বাসে মিলছে সফলতা!

বাংলাদেশ দল তার নেতৃত্বে এখন পর্যন্ত ২২ ম্যাচে জয় পেয়েছে ১৩টিতে৷ জয়ের শতকরা হারে পেছন...