ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

টেস্ট ক্রিকেটে চলছে নীরব পালাবদল

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩ ১১:৩৫

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ ‘টেস্ট ক্রিকেটে বাংলাদেশের উন্নতি করছে’ এমন মন্তব্য দিন দুয়েক আগে করেছেন নিউজিল্যান্ড অধিনায়ক টিম সাউদি। বাংলাদেশের বিপক্ষে সিলেট টেস্ট হারের পর জানিয়েছেন বাংলাদেশের উন্নতির লক্ষণ দেখছেন তিনি। 

বাংলাদেশ দল বাস্তবিক অর্থেই উন্নতি করছে টেস্ট ক্রিকেটে। সেটা আবার দেশের এক সময়ের সেরা তারকাদের ছাড়াই। 

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সেরা জয় ধরা হয় ২০২২ সালের মাউন্ট মঙ্গানু টেস্ট। সদ্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ। সেটিও কিউইদের মাটিতেই। সেই ম্যাচে ছিলেন না সাকিব আল হাসান, তামিম ইকবাল। আগেই অবসর নেওয়ায় থাকার সুযোগ হয়নি রিয়াদের। সেবার ছিলেন শুধু মাত্র মুশফিকুর রহিম। তিনিও রাখতে পারেননি মনে রাখার মত অবদান। 

চলতি টেস্ট সিরিজের প্রথম ম্যাচেও ছিলেন না সাকিব, তামিম। ছিলেন শুধুই মুশফিকুর রহিম। তিনি এবার অবশ্য একটা অর্ধশতকে দারুণ  ভূমিকায় রেখেছেন। একই সাথে শান্ত, শরিফুল, নাঈম, মিরাজ, তাইজুলরা রেখেছেন অবদান। অভিজ্ঞতায় মুশফিকের সাথে জুটি বেঁধে শান্তকে সাহায্য করেছেন মুমিনুল হক। 

একটা সময় সাকিব-তামিমরা না থাকলে হতাশা থাকতো দলের মধ্যে। হতাশা কাজ করতো সমর্থকদের মনে। তবে এখন তাদের ছাড়াও সমর্থকরা ম্যাচ জয়ের স্বপ্ন থেকে। সবচেয়ে বড় বিষয় লক্ষ্যে অটুট থাকে পুরো দল।

বাংলাদেশ জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমনের মতে নিউজিল্যান্ডের বিপক্ষে এই জয় লাল বলের ক্রিকেটে আগামীর উজ্জ্বল বার্তা। দেশের একটি প্রথমসারির গণমাধ্যমে তিনি আলাপ করেছেন খোলামেলা। 

 

তিনি বলেন, 'আমাদের নিয়মিত অনেক খেলোয়াড় ছিলো না স্কোয়াডে। গুরুত্বপূর্ণ বিষয় ছিলো এসব খেলোয়াড় ছাড়াও বড় দলের বিপক্ষে আমরা কেমন করি। এই পয়েন্ট অফ ভিউ থেকে বলব তরুণরা দাঁড়িয়েছে এবং পারফর্ম করে দেখিয়েছে।'

টেস্টে পুল বড় করা, নিয়মিতদের না পেলেও ব্যাকআপ খেলোয়াড়দের প্রস্তুত রাখার পরিকল্পনা ছিল বেশ কদিনের। সেটা কাজে দিয়েছে। হাবিবুলের মতে পাইপলাইনের সঙ্গে সব দিক থেকেই ফারাকটা কমে গেছে, যা তাদের দিচ্ছে স্বস্তি, 'আমাদের জন্য নতুনদের দিয়ে অভিজ্ঞদের জায়গা পূরণ নয়। বরং চোট বা অন্য কারণে নিয়মিত অনেক তারকা না থাকলেও তাদের জায়গায় খেলোয়াড় খুঁজে পাওয়া।'

তিনি আরও বলেন, 'পালাবদল প্রতিনিয়ত চলছে, ভালভাবেই এগুচ্ছে। তাসকিন ও ইবাদত না থাকলেও আমাদের খালেদ ও হাসান আছে। কাজেই গ্যাপটা ২০-১৮, ১৫-২০ নয়।'

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।