ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ পরবর্তী বাংলাদেশের চিত্র কেমন হবে?

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩ ২২:৪৫

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ ভারত বিশ্বকাপ জুড়ে পুরো বাংলাদেশের স্বপ্ন চওড়া হয়েছিল কখন মনে আছে কি? নিশ্চয় আছে। সময়টা হচ্ছে আইসিসি সুপার লিগ। তামিম ইকবালের অধিনায়কত্বে যেখানে বাংলাদেশ ছিল সেরা তিনে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিন বিভাগেই ‘পনের’ বিশ্বকাপের চিত্র ফুটে উঠেছিল।

পনের বিশ্বকাপে বাংলাদেশ খেলেছিল কোয়াটার ফাইনাল। তেইশ বিশ্বকাপে যদি কোয়াটার ফাইনাল অপশন থাকতো নিশ্চয়ই এবারও দল সেখানে থাকতো। যেহেতু সরাসরি সেমিফাইনাল তাই বাংলাদেশ দলের প্রাথমিক লক্ষ্য ছিল শেষ চার। আর দেশের সমর্থকদের চাওয়া ফাইনাল। মাশরাফি বিন মর্তুজাসহ ক্রিকেট সংশ্লিষ্ট অনেকেই ১৯ নভেম্বর ট্রফি জয়ের স্বপ্ন দেখেছিল। তাদের স্বপ্নে সাধারণ মানুষও সমর্থন জানিয়েছে। 

বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেছিল পুরো বাংলাদেশ। তামিম ও সাকিবের সম্পর্ক নিয়ে তখনও ছিল ক্রিকেট পাড়ায় আলোচনা। তবে তাদের মানসিক দূরত্ব তখনও বিভক্ত করেনি পুরো বাংলাদেশকে। তবে যখন হলো ঠিক তখন বিশ্বকাপ যাত্রা শুরু করতে যাচ্ছিল বাংলাদেশ দল। 

বিশ্বকাপের মাস দুয়েক আগে তামিমের অবসর ইস্যু। এরপর আবার মাঠের ক্রিকেটে ফেরা। নিউজিল্যান্ডের বিপক্ষে সুযোগ পেয়ে ভালোই ব্যাটিং করেছিলেন তামিম। সবশেষ বিশ্বকাপ দল থেকে বাদ। 

তামিমের বিশ্বকাপ দল থেকে বাদ পড়ায় সমর্থকরা বিভক্ত হয়নি। কিংবা বাংলাদেশের হারের দেশে বিজয় উৎযাপন হবে এমনও পরিস্থিতিও ছিল না। এই পরিস্থিতি আসলো সাকিবের এক সাক্ষাৎকার থেকেই। মানসিক ভাবে সবসময় চাঙ্গা থাকা সাকিব সেদিন তামিমের প্রতি দেখাননি কোন সম্মানবোধ। বেশ কিছু কথা সরাসরি বলাতেই শুরু বিভক্তের। 

অস্বাভাবিক অবস্থায় ভারতের বিমান ধরেছিল বাংলাদেশ। লক্ষ্য তখনও বিশ্বকাপ সেমিফাইনাল। তবে শেষ পর্যন্ত প্রথম দল হিসেবেই বিশ্বকাপ থেকে বাদ পড়লো সাকিবরা। হাতে এখনও রয়েছে দুইটি ম্যাচ। যদিও তা সর্বোচ্চ পর্যায়ের নিয়মরক্ষার। 

ম্যাচে জয় পরাজয় থাকবেই। ইংল্যান্ডের মত দলও পয়েন্ট টেবিলের তলানীতে। তবে বাংলাদেশ সমর্থকরা এত হতাশ কেন? সহজ উত্তর খেলোয়াড়দের শারীরিক ভাষায়। 

পাকিস্তানের বিপক্ষে ম্যাচে জেতার সেই মায়াবী শক্তি ছিল খেলোয়াড়দের মনে। মনেই হচ্ছিল ম্যাচের ফলাফল আগে থেকেই জানা। যেখানে বাংলাদেশের পাশে লেখা ‘পরাজয়’ শব্দটি। 

ব্যাটিং,বোলিং, ফিল্ডিং কোনবিভাগেই ভালো করতে পারেনি বাংলাদেশ। ব্যাটিং ইস্যুতে গণহারে ধুয়ে দিচ্ছে মিরপুর পিচকে। তবে কেন ভুলে যাচ্ছি সকলে। মিরপুর পিচ থেকে জোহানেসবার্গ জয় করেছিল বাংলাদেশ। নিউজিল্যান্ডকে তাদের মাটিতে হারিয়েছি আভিজাত্যের টেস্ট সংস্করণে।  

বিশ্বকাপে বাংলাদেশ শতভাগ ব্যর্থই। অধিনায়ক সাকিবকে নিয়ে সমর্থকদের ক্ষোভ প্রকাশ্যে। চিরচেনা মিরপুর থেকে প্রিয় কলকাতার মাটিতে শুনেছেন ‘ভুয়া’ দুয়োধ্বনি। 

আরেকটা বিশ্বকাপ শেষ। শতভাগ ব্যর্থতায়। এবার সময় নতুন করে দল গোছানোর। আগামী বিশ্বকাপের জন্য দল তৈরি করা। যে পরিকল্পনায় বিশ্বকাপ জিতেছিল আকবর-শরিফুলরা। তেমনই এক পরিকল্পনা প্রয়োজন জাতীয় দলকে নিয়ে। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।