ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

পাপনের নতুন টার্গেট

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২ ০৭:০৩

নাজমুল হাসান পাপন ৷ ছবি সংগৃহীত নাজমুল হাসান পাপন ৷ ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট: আন্তর্জাতিক টি-২০ তে বাংলাদেশ দলের ধুঁকতে ছবিটা নতুন নয়। ২০০৭ সালের বিশ্বকাপের মূল পর্বে কোনো জয় নেই। বছর সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপে ভরাডুবির এক বছর পেরিয়ে গেছে। সদ্য সমাপ্ত এশিয়া কাপে দুই ম্যাচ খেলেই বিদায় নিয়েছে বাংলাদেশ দল।


এতকিছুর পর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন শোনালেন এ ফরম্যাটের জন্য দীর্ঘমেয়াদে পরিকল্পনার কথা। অস্ট্রেলিয়ায় আসন্ন বিশ্বকাপ নয় পাপনের টার্গেট পরের টি-২০ বিশ্বকাপ।


কিছুদিন আগেও অধিনায়ক সাকিব আল হাসান, বিসিবি সভাপতি বলেছিলেন, বিশ্বকাপকে টার্গেট করেই এগুচ্ছে দল। এশিয়া কাপ যার প্রস্তুতিমূলক টুর্নামেন্ট মাত্র।


যদিও এশিয়া কাপের ব্যর্থতায় সুর বদলে গেছে পাপনের। ২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপকে পাখির চোখ করছেন বোর্ড সভাপতি।


মঙ্গলবার মিরপুর স্টেডিয়ামে তিনি বলেছেন, ‘একটা জিনিস আপনাদের বলতে পারি, এখন যা করছি, তা এই বিশ্বকাপের জন্য নয়। পরের বিশ্বকাপ টার্গেট নিয়ে করতে হবে। এমন কোনো কোচ নেই, এমন কোনো বোর্ড নেই রাতারাতি একটা দলকে ভালো করে দেবে। এতদিন যা হয়েছে তো হয়েছে। এখন আমরা দীর্ঘমেয়াদী চিন্তা করছি। এখন আমরা টার্গেট করেছি পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ।’


আগামী ১ বছরের মধ্যে টি-২০ তে শক্তিশালী দল দেখতে চান বিসিবি সভাপতি, ‘এটার জন্য কিছু পরীক্ষা-নিরীক্ষা হবে, ওঠা-নামা হবে। এসব পরের ব্যাপার। তবে আমরা তা মেনে নিতে তৈরি। ওটা যদি খারাপও হয়, আমরা হতাশ হব না। আমরা চাই, ভালো করুক। তবে ৬-৭ মাস পরে যেন আমাদের একটা ভালো দল দাঁড়িয়ে যায়, অন্তত ১ বছরের মধ্যে ভালো ও শক্তিশালী দল যেন পাই, এটাই লক্ষ্য। সবসময় এটা আপনাদের বুঝতে হবে যে আমাদের লক্ষ্য পরের বিশ্বকাপ, এবারেরটি নয়।’


এই ফরম্যাটে নতুনত্ব আনতেই কোচ বদলেছে বিসিবি। রাসেল ডমিঙ্গোকে সরিয়ে শ্রীধরণ শ্রীরামের হাতে দায়িত্ব তুলে দেয়া হয়েছে। যদিও তার শুরুটা ভালো হয়নি। এশিয়া কাপের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছে বাংলাদেশ দল।

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।