ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সহজ ম্যাচ কঠিন করে জিতল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৭ জুলাই ২০২২ ২১:৩১

জয় দিয়ে উইন্ডিজ সফর শেষ করল বাংলাদেশ। ছবি: ফেসবুক জয় দিয়ে উইন্ডিজ সফর শেষ করল বাংলাদেশ। ছবি: ফেসবুক

নট আউট ডেস্কঃ টেস্টে ও টি-টোয়েন্টিতে ক্যারিবিয়ানদের কাছে হোয়াইটওয়াশের জবাবটা, ওয়ানডেতে বেশ ভালোভাবেই দিল তামিম ইকবালের বাংলাদেশ। আগেই সিরিজ নিশ্চিত করা টাইগাররা, তৃতীয় ওয়ানডেতে স্বাগতিকদের দিয়েছে ৪ উইকেটের হার উপহার। তাতেই এই ফরম্যাটে ক্যারিবীয়দের বিপক্ষে টানা ১১ ম্যাচই অপরাজিত থাকল বাংলাদেশ। 

গায়ানায় এদিন স্বাগতিকদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়ে, ১৭৮ রানেই গুটিয়ে দেয় বাংলাদেশ। প্রায় আড়াই বছর পর দলে ফিরে ক্যারিয়ার সেরা বোলিং করে ৫ উইকেট শিকার করেন তাইজুল ইসলাম। সহজ লক্ষ্য তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। তবে সোহানের আনবিটেন ৩২ রানে ভর করে ৯ বল হাতে রেখেই জয় তুলে নেয় বাংলাদেশ। ফলে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। 

গায়ানায় আগের দুই ম্যাচেই টাইগার স্পিনাররা করেছিল রাজত্ব। এদিন বাংলাদেশ ও তাই পেসার শরিফুল ইসলামকে বসিয়ে দলে নেয় বাঁহাতি অর্থডক্স স্পিনার তাইজুল ইসলামকে। সিরিজের টানা তৃতীয়বার টস জয়ের দিনে, টাইগার অধিনায়ক তামিম ইকবাল তৃতীয়বার ক্যারিবীয়দের ব্যাটিংয়ে পাঠাতে করেননি দেরি। ব্যাট করতে নেমে শুরুতেই টাইগার বোলাররা চাপে ফেলে স্বাগতিকদের। তাতেই প্রায় আড়াই বছর পর দলে ফেরা তাইজুল শুরুতেই তুলে নেন দুই ক্যারিবীয় ওপেনার ব্রেন্ডন কিং ও শাই হোপকে।

এরপর মুস্তাফিজুর রহমান ফেরান শামরাহ ব্রুকসকে। ১৬ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। এরপর দলের হাল ধরেন অধিনায়ক নিকোলাস পুরান ও কেসি কার্তি। চর্তুথ উইকেটে এই দু'জন প্রতিরোধ গড়ে করেন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপর ৩৩ রান করা কার্তিকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরান নাসুম আহমেদ। এরপর আবারও ভয়ংকর হয়ে উঠেন তাইজুল ইসলাম। 

এই বাঁহাতির স্পিন ঘূর্ণিতেই বেসামাল হয়ে পড়ে ক্যারিবিয়ানরা। রভম্যান পাওয়েল, কিমো পলরা সবাই বোকা বনে যান তাইজুলের স্পিনে। মাঝে মোসাদ্দেক ফেরান আকিল হোসেনকে। তাতেই এদিনও অল্পতেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে স্বাগতিকরা। বাকিদের আসা যাওয়ার মিছিলে একাই লড়াই করেন অধিনায়ক নিকোলাস পুরান। তুলে নেন হাফ সেঞ্চুরি। তবে ক্যারিবীয় অধিনায়ককে ফিরিয়ে ক্যারিয়ারের নিজের প্রথম ৫ উইকেট নেওয়ার স্বাদ পেয়ে যান তাইজুল। 

এরপর সেইফার্ডকে ফিরিয়ে ক্যারিবীয়দের ইনিংসের ইতি টানেন নাসুম আহমেদ। শেষ পর্যন্ত ১৭৮ রান তুলতেই গুটিয়ে যায় স্বাগতিকরা। ৪ চার ও ২ ছক্কায় ১০৯ বলে ৭৩ রান করেন নিকোলাস পুরান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে তাইজুল শিকার করেন ৫ উইকেট। নাসুম ও মুস্তাফিজ নেন দুইটি করে উইকেট। 

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই নাজমুল শান্ত'র উইকেট হারায় বাংলাদেশ। আলজেরি জোসেফের শিকার হয়ে এই ওপেনার ফিরেন ১৩ বলে মাত্র ১ রান করেন। এরপর লিটন দাসকে নিয়ে দলের হাল ধরেন অধিনায়ক তামিম ইকবাল। দ্বিতীয় উইকেটে এই দু'জনের ব্যাটে জয়ের পথটা সুগম হয় বাংলাদেশের। এরপর ৩৪ রান করা তামিমকে ফিরিয়ে ধাক্কা দেন ক্যারিবীয় স্পিনার মতি। তামিমের বিদায়ে ভাঙে লিটনের সঙ্গে ৫০ রানের জোট।

এরপর হাফ সেঞ্চুরি তুলে নেন লিটন দাস। তবে দলীয় একশ পার করার আগেই জোড়া উইকেট হারায় বাংলাদেশ। মতির স্পিন ঘূর্ণিতে এক ওভারেই সাজঘরে ফিরেন লিটন দাস ও আফিফ হোসেন। ৫ চার ও ১ ছক্কায় ৬৫ বলে ৫০ রান করেন লিটন, রানের খাতা খুলতে ব্যর্থ হন আফিফ। ৪ উইকেট খুইয়ে চাপে পড়া বাংলাদেশকে পথ দেখান মাহমুদউল্লাহ রিয়াদ ও মোসাদ্দেক সৈকত। তবে দুজনের মন্থর ব্যাটিংয়ে সহজ লক্ষ্যটাই বাংলাদেশের জন্য হতে থাকে কঠিন। 

দলীয় ১১৬ রানের মাথায় ১৪ রান করা মোসাদ্দেকের বিদায়ে হার উঁকি দেয় বাংলাদেশের। এরপর সোহান-রিয়াদ মিলে প্রতিরোধ গড়েন। রিয়াদ একপ্রান্তে রান তুলতে করেন সংগ্রাম, অন্যপ্রান্তে রানের চাকা সচল রাখেন সোহান। এরপর দলকে জয়ের কক্ষপথে রেখেই পুরানের শিকার হয়ে সাজঘরে ফিরেন রিয়াদ। ফেরার আগে এই অভিজ্ঞ ব্যাটার খেলেন ১ চারে ৬১ বলে ২৪ রানের ইনিংস। 

রিয়াদের বিদায়ের পর মিরাজকে নিয়েই বাকি কাজটা সারেন সোহান। শেষে মিরাজের ব্যাটে উইনিং রানটা আসলেই ধবলধোলাইয়ের লজ্জায় পড়ে ক্যারিবীয়রা। শেষ পর্যন্ত ৯ বল ও ৪ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় বাংলাদেশ। ৪ চারে ৩৮ বলে ৩২ রানে অপরাজিত থাকেন সোহান। স্বাগতিকদের পক্ষে চার উইকেট নেন মতি।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।