ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

তাইজুলের স্পিন ঘূর্ণিতে ধরাশায়ী উইন্ডিজ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৭ জুলাই ২০২২ ০৯:১২

তাইজুল এলেন, দেখলেন আর জয় করলেন। ছবি: গেটি ইমেজ তাইজুল এলেন, দেখলেন আর জয় করলেন। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দলে সাকিব আল হাসানের মতো বিশ্বসেরার উপস্থিতিতে, রঙিন পোশাকে তাইজুল ইসলামের সুযোগটা এসেছে হরহামেশাই। চলমান ক্যারিবীয় সফরে সাকিব ছুটিতে থাকলেও, প্রথম দুই ওয়ানডেই দর্শক হয়েই কাটাতে হয়েছিল তাকে। তবে নিয়মরক্ষার তৃতীয় ও শেষ ওয়ানডে সুযোগটা এসে যায় তাইজুলের, সেটাও আবার দীর্ঘ ৮৬১ দিন পর। 

সুযোগ পেয়ে সেটা কাজে লাগাতেও দেরি করেননি তাইজুল। নিজের প্রথম বলেই ক্যারিবীয় ওপেনার ব্রেন্ডন কিংকে ফেরান সাজঘরে। এরপর এই স্পিনারকে সামলাতেই হিমশিম খেতে হয়েছে স্বাগতিকদের। অভিষেকে ওয়ানডেতে হ্যাটট্রিক করা এই বাঁহাতি স্পিনার, নিজের দশম ওয়ানডে খেলতে নেমেই প্রথমবার পেয়ে গেলেন ৫ উইকেটের দেখা। যেন এলেন, দেখলেন আর জয় করলেন। তাতে অবশ্য ক্যারিবিয়ানরা গুটিয়ে যায় মাত্র ১৭৮ রানে।

গায়ানায় আগের দুই ম্যাচেই টাইগার স্পিনাররা করেছিল রাজত্ব। এদিন বাংলাদেশ ও তাই পেসার শরিফুল ইসলামকে বসিয়ে দলে নেয় বাঁহাতি অর্থডক্স স্পিনার তাইজুল ইসলামকে। সিরিজের টানা তৃতীয়বার টস জয়ের দিনে, টাইগার অধিনায়ক তামিম ইকবাল তৃতীয়বার ক্যারিবীয়দের ব্যাটিংয়ে পাঠাতে করেননি দেরি। ব্যাট করতে নেমে শুরুতেই টাইগার বোলাররা চাপে ফেলে স্বাগতিকদের। তাতেই প্রায় আড়াই বছর পর দলে ফেরা তাইজুল শুরুতেই তুলে নেন দুই ক্যারিবীয় ওপেনার ব্রেন্ডন কিং ও শাই হোপকে।

এরপর মুস্তাফিজুর রহমান ফেরান শামরাহ ব্রুকসকে। ১৬ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। এরপর দলের হাল ধরেন অধিনায়ক নিকোলাস পুরান ও কেসি কার্তি। চর্তুথ উইকেটে এই দু'জন প্রতিরোধ গড়ে করেন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপর ৩৩ রান করা কার্তিকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরান নাসুম আহমেদ। এরপর আবারও ভয়ংকর হয়ে উঠেন তাইজুল ইসলাম। 

এই বাঁহাতির স্পিন ঘূর্ণিতেই বেসামাল হয়ে পড়ে ক্যারিবিয়ানরা। রভম্যান পাওয়েল, কিমো পলরা সবাই বোকা বনে যান তাইজুলের স্পিনে। মাঝে মোসাদ্দেক ফেরান আকিল হোসেনকে। তাতেই এদিনও অল্পতেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে স্বাগতিকরা। বাকিদের আসা যাওয়ার মিছিলে একাই লড়াই করেন অধিনায়ক নিকোলাস পুরান। তুলে নেন হাফ সেঞ্চুরি। তবে ক্যারিবীয় অধিনায়ককে ফিরিয়ে ক্যারিয়ারের নিজের প্রথম ৫ উইকেট নেওয়ার স্বাদ পেয়ে যান তাইজুল। 

এরপর সেইফার্ডকে ফিরিয়ে ক্যারিবীয়দের ইনিংসের ইতি টানেন নাসুম আহমেদ। শেষ পর্যন্ত ১৭৮ রান তুলতেই গুটিয়ে যায় স্বাগতিকরা। ৪ চার ও ২ ছক্কায় ১০৯ বলে ৭৩ রান করেন নিকোলাস পুরান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে তাইজুল শিকার করেন ৫ উইকেট। নাসুম ও মুস্তাফিজ নেন দুইটি করে উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।