ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দ্বিতীয় টেস্টের আগে তামিমদের রোচের হুমকি

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৪ জুন ২০২২ ০৩:১৫

অ্যান্টিগায় প্রথম টেস্টে রোচের আগুনে পুড়েছে বাংলাদেশ। ফাইল ছবি অ্যান্টিগায় প্রথম টেস্টে রোচের আগুনে পুড়েছে বাংলাদেশ। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্টঃ কেমার রোচের ক্যারিয়ারে দারুণভাবে জড়িয়ে বাংলাদেশ দল। ২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। ১৩ বছরের ক্যারিয়ারে বহুবার টাইগারদের ব্যাটিং লাইন ধ্বসিয়ে দিয়েছেন তিনি। ২০১২ সালে নিজের শেষ টি-২০ ম্যাচটা খেলেছেন বাংলাদেশের বিরুদ্ধে মিরপুরে। 

ওয়ানডের তুলনায় লাল বলের ক্রিকেটে দুর্বার রোচ। অ্যান্টিগা টেস্টেও বাংলাদেশকে নাড়িয়ে দিয়েছেন। হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে উঠে খেলতে নেমেই ম্যাচে ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন। প্রথম ইনিংসে ২টি, দ্বিতীয় ইনিংসে ৫টি উইকেট পেয়েছেন ডানহাতি এই ফাস্ট বোলার।

আগামীকাল সেন্ট লুসিয়ায় শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। এই ম্যাচে নামার আগে ড্যারেন স্যামি স্টেডিয়ামের ২২ গজ নিয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের হুমকি দিয়ে রাখলেন রোচ। তিনি বলেছেন, এই উইকেট ক্যারিবিয়ানের অন্যতম সেরা উইকেট। এখানে পেসাররা বেশি সাহায্য পেয়ে থাকেন। পেসারদের পছন্দের উইকেট এটি।

ক্যারিবিয়ানে বারবারই পেস বোলিংয়ের বিপক্ষে সংগ্রাম করেছে বাংলাদেশ দল। সেটিই যেন স্মরণ করিয়ে ভয় ছড়ানোর চেষ্টা করলেন রোচ। সেন্ট লুসিয়ায় গতকাল সংবাদ সম্মেলনে রোচ বলেছেন, ‘এটা ওয়েস্ট ইন্ডিজের অন্যতম সেরা উইকেট। পেসারদের জন্য অনেক কিছু আছে এখানে। আমি এখনও উইকেটে যাইনি, তাই জানি না। আশা করি কাল (আজ) অনুশীলনে উইকেট দেখব। সাধারণত এটা ক্যারিবীয়ানে পেসারদের জন্য অন্যতম সেরা উইকেট।’

সিরিজের দ্বিতীয় টেস্টে একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে রোচ। ৩৩ বছর বয়সী এ পেসারের শিকার এখন ২৪৯ উইকেট। তার পাশেই ক্যারিবীয় কিংবদন্তি মাইকেল হোল্ডিং। দুজনের উইকেট এখন সমান। আর ১ উইকেট পেলেই হোল্ডিংকে টপকে যাবেন তিনি। 

টেস্টে ২৫০ উইকেটের লক্ষ্য নিয়েই আগামীকাল খেলতে নামবেন রোচ। সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘লক্ষ্য অবশ্যই পঞ্চাশ (২৫০) পার হওয়া। এখন ৪৯ (২৪৯) আছে, আশা করি একটা উইকেট পেয়ে যাব আগামী ম্যাচে। এরপর আমার শরীরকে ঠিক করা ৩০০ উইকেটের জন্য। সেটা আমার, দল ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের জন্য আদর্শ হবে। এটা অবশ্যই তালিকায় আছে।’

টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে ষষ্ঠ সর্বোচ্চ উইকেটের মালিক রোচ। ১৩২ ম্যাচে ৫১৯ উইকেট নিয়ে টেস্টে ক্যারিবিয়ানদের ইতিহাসে সেরা বোলার বাংলাদেশের সাবেক পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। ৯৮ টেস্টে ৪০৫ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে কার্টলি অ্যামব্রোস।

 

-নট আউট/এমজেএ/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।