ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

‘তাসকিন দেখিয়েছে, কিভাবে বড় পেসার হতে হয়’

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২০ জুন ২০২২ ২১:০৫

তাসকিন আহমেদ৷ ছবি সংগৃহীত তাসকিন আহমেদ৷ ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট: ইনজুরির কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরের দুই টেস্টে খেলতে পারছেন না তাসকিন আহমেদ। ইনজুরি কাটিয়ে ফিট হয়েছেন ডানহাতি এ পেসার। সফরের টি-২০ ও ওয়ানডেতে খেলবেন তিনি। তবে না থেকেও ক্যারিবিয়ানে বাংলাদেশের পেসারদের সাফল্যে প্রশংসিত হয়েছেন তাসকিন।


অ্যান্টিগা টেস্টে এবাদত, খালেদ, মুস্তাফিজরা উইকেট পেয়েছেন। দুই ইনিংসে ৮ উইকেট নিয়েছেন তারা। যার মধ্যে খালেদ ৫টি উইকেট নেন।


পেসারদের এমন উন্নতি, পারফরম্যান্সে তাসকিনকে কৃতিত্ব দিয়েছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। তাসকিন দেখিয়ে দিয়েছেন, কিভাবে পরিশ্রম করে একজন বড় পেসার হতে হয়।


করোনাকালে ফিটনেস নিয়ে কঠোর পরিশ্রম করেছেন তিনি। যার ফলও পেয়েছেন তাসকিন। তিন ফরম্যাটেই এখন বাংলাদেশের সবচেয়ে নির্ভরযোগ্য পেসার তিনি। দুরন্ত গতিতে বোলিং করছেন, উইকেটও পাচ্ছেন নিয়মিত।


সাম্প্রতিক সময়ে পেসাররা নিয়মিতই টেস্টে ভালো বোলিং করছেন জানিয়ে অ্যান্টিগা টেস্টের সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘শেষ অনেকদিন ধরেই পেস বোলাররা ভালো বোলিং করছে এবং তাদের মধ্যে চেষ্টাও অনেক বেশি। এটা আমার কাছে মনে হয় সবচেয়ে বেশি দরকার। তারা বিশ্বাস করে যে, তারা অনেক কিছু পরিবর্তন করতে পারে। তো এই বিশ্বাসটা তাদের আছে এবং আমার ধারণা তারা চেষ্টা করে। তারা অনেক পরিকল্পনা করে। তারা একসাথে থেকে পরিকল্পনা করে একটা কাজ করার চেষ্টা করছে, যে কারণে আসলে তারা এত বেশি সফল হচ্ছে।’


বাংলাদেশের পেসারদের এই উন্নতির পেছনে তাসকিনের অনেক বড় অবদান রয়েছে বলে মনে করেন সাকিব। তিনি বলেছেন, ‘একটা বড় ক্রেডিট দিতে হয় আসলে তাসকিনকে। তাসকিন আসলে শেষ দুই-তিন বছরে দেখিয়ে দিয়েছে যে, কিভাবে আসলে একজন পেস বোলার বড় হতে পারে কিংবা সামনের দিকে এগোতে পারে এবং কিভাবে উন্নতি করতে পারে। আমার মনে হয়, তাকে অনেকেই অনুসরণ করে। আমাদের পেস বোলারদের ভালো করার পেছনে এটা একটা বড় কারণ।’


পরিশ্রম করে নিজেকে পরিবর্তন করা, উন্নতি করার এই ধারা তাসকিনের আগে কোনো পেসার তুলে ধরতে পারেনি বাংলাদেশ। সাকিব এমনটাই বলেছেন। তিনি বলেন, ‘এর আগে হয়তো কেউ এভাবে কঠিন পরিশ্রম করে, ম্যাচের পর ম্যাচ ত্রিশ ওভার-চল্লিশ ওভার একটানা একই পেসে বোলিং করে আসেনি। এটা আসলে এর আগে খুব বেশি হয়নি, তাসকিন করার আগ পর্যন্ত। হয়তো করেছে, টাইম বাই টাইম বা পার্ট বাই পার্ট; কিন্তু এতবেশি কেউ করেনি।

তাসকিনকে অনেক বেশি ক্রেডিট দিতে হয়, এই চিন্তাধারাটা পরিবর্তন করার পেছনে আমার মনে হয় তার অনেক বড় ভূমিকা আছে।’

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।