ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দ. আফ্রিকার লাগাম টেনে ধরেছে বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ এপ্রিল ২০২২ ০৭:৪৮

প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২৭৮ রান। ছবি: বিসিবি প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২৭৮ রান। ছবি: বিসিবি

নট আউট ডেস্কঃ পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম দিনের শেষ বিকেলে এসে ঘুরে দাঁড়িয়েছে সফরকারী বাংলাদেশ। তিন খানা পঞ্চাশে ভর করে প্রথম দিনে প্রোটিয়ারা তুলেছে ২৭৮ রান। অন্যদিকে তাইজুলের তিন ও খালেদের জোড়া উইকেট বাংলাদেশ তুলতে পেরেছে ৫ উইকেট। দক্ষিণ আফ্রিকার পক্ষে হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন অধিনায়ক ডিন এলগার, কিগান পিটারসেন ও টেম্বা বাভুমা। 

৩ উইকেটে ১৯৯ রান নিয়ে তৃতীয় সেশন শুরু করা দক্ষিণ আফ্রিকা ছুটছিল রান পাহাড়ের দিকেই। ৩৩ রান নিয়ে চা বিরতির পর ব্যাট করতে নামা টেম্বা বাভুমা তুলে নেন হাফ সেঞ্চুরি। চতুর্থ উইকেটে বাভুমা ও রিকেলটনের পঞ্চাশোর্ধ রানের জুটি বাংলাদেশকে চোখ রাঙানিও দিচ্ছিল ক্রমাগত। তবে এবারও বাংলাদেশের ত্রাতার ভূমিকায় স্পিনার তাইজুল ইসলাম। 

হাফ সেঞ্চুরির পথে থাকা রিকেলটনকে ৪২ রানে ফিরিয়ে ইনিংসে নিজের তৃতীয় শিকারে বাংলাদেশকে ম্যাচে ফেরান তাইজুল। শেষ বিকেলে এসে টেম্বা বাভুমা খেই হারালে, প্রথম দিনটা আর নিজেদের করে নিতে পারেনি দক্ষিণ আফ্রিকা। দারুণ খেলতে থাকা টেম্বা বাভুমাকে ৬৭ রানে ফেরান পেসার খালেদ আহমেদ। আর তাতেই দিনের শেষ ঘণ্টায় প্রোটিয়াদের দুই সেট ব্যাটারকে তুলে নিয়ে ম্যাচে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। এরপর মুল্ডারকে নিয়ে প্রথম দিনের খেলার ইতি টানেন কাইল ভেরেন্নে।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকার শুরুটা ছিল ডারবান টেস্টের মতোই। এদিন দ্রুত রান তুলতে থাকেন প্রোটিয়া কাপ্তান ডিন এলগার। দিনের প্রথম সেশনে এলগারের হাফ সেঞ্চুরিতে ভর করে দক্ষিণ আফ্রিকা বোর্ডে তোলে ১০৭ রান। হারায় ওপেনার সারেল এরউইকে। তবে এদিন দিনের শুরুটা হতে পারত বাংলাদেশের। ইনিংসের শুরুতে খালেদের বলে জোরালো আবেদন, আম্পায়ার আউট দেননি। সতীর্থদের সঙ্গে আলাপ করতে সময় নিলেন অধিনায়ক মুমিনুল। যখন রিভিউ নিতে চাইলেন ততক্ষণে রিভিউয়ের সময় পার হয়ে গেল। রিপ্লেতে স্পষ্ট রিভিউ নিলেই উইকেট পেত বাংলাদেশ।

এরপর অবশ্য খুব বেশি ভোগাতে পারেননি সারেল। দলীয় পঞ্চাশ পেরোতেই সেই খালেদের শিকার হয়েই ফিরেন এই প্রোটিয়া ওপেনার। এরপরের গল্পটা অবশ্য ডিন এলগার ও কিগান পিটারসেনের। এই দুজনের অবিচ্ছিন্ন ৫৫ রানের জুটিতে ভর করেই মধ্যাহ্ন বিরতিতে যায় দক্ষিণ আফ্রিকা। বিরতি থেকে ফিরে অবশ্য বাংলাদেশকে সাফল্য এনে দেন তাইজুল ইসলাম। হাফ সেঞ্চুরিয়ান এলগারকে ফেরান এই স্পিনার। 

এরপর পিটারসেন ও বাভুমার শক্ত জুটিতে বড় সংগ্রহের খোঁজে হাঁটে দক্ষিণ আফ্রিকা। তৃতীয় উইকেটে দু'জন গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন কিগান পিটারসেন। তবে মাঝে এক পশলা বৃষ্টিতে বন্ধ থাকে খেলা। তবে বৃষ্টি শেষ হওয়ার পরই তেতে উঠেন তাইজুল। ফেরান হাফ সেঞ্চুরি করা কিগান পিটারসেনকে। এরপর দ্বিতীয় সেশনে বাংলাদেশের বোলাররা আর কোন সাফল্য আনতে পারেনি। চা বিরতিতে যাওয়ার আগে স্বাগতিকরা তোলে ৩ উইকেটে ১৯৯ রান

এরপর পিটারসেন ও বাভুমার শক্ত জুটিতে বড় সংগ্রহের খোঁজে হাঁটে দক্ষিণ আফ্রিকা। তৃতীয় উইকেটে দু'জন গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন কিগান পিটারসেন। তবে মাঝে এক পশলা বৃষ্টিতে বন্ধ থাকে খেলা। তবে বৃষ্টি শেষ হওয়ার পরই তেতে উঠেন তাইজুল। ফেরান হাফ সেঞ্চুরি করা কিগান পিটারসেনকে। এরপর দ্বিতীয় সেশনে বাংলাদেশের বোলাররা আর কোন সাফল্য আনতে পারেনি। চা বিরতিতে যাওয়ার আগে স্বাগতিকরা তোলে ৩ উইকেটে ১৯৯ রান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।