ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রশিদের অলরাউন্ড নৈপুণ্যে সমতা ফেরাল আফগানিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ মার্চ ২০২৪ ১১:৫১

একাই আইরিশদের নাচালেন রশিদ খান। গেটি ইমেজ একাই আইরিশদের নাচালেন রশিদ খান। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দাপুটে জয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছিল আয়ারল্যান্ড। সিরিজে সমতা ফেরাতে তাই জয়ের কোন বিকল্প ছিল স্বাগতিক আফগানিস্তানের জন্য। শারজায় সিরিজ বাঁচানোর ম্যাচে একাই ম্যাচের পার্থক্য গড়েন আফগান অধিনায়ক রশিদ খান। তাতেই দারুণ জয়ে সিরিজে সমতা ফিরিয়েছে আফগানরা।

শারজায় আফগানিস্তানের দেওয়া ১৫৩ রানের টার্গেটে উড়ন্ত সূচনা পায় আয়ারল্যান্ড। উদ্বোধনী জুটিতেই ৪৯ রান যোগ করেন পল স্টার্লিং ও অ্যান্ড্রু বালবার্নি। ৫ চারে ২৪ রান করা স্টার্লিংয়ের বিদায়ে ভাঙে এই জুটি। তাকে ফেরান নাঙ্গেলিয়া খরোত্তে। এরপর লরকান ট্রাকার ও বালবার্নি দলের হাল ধরার চেষ্টা করেন। কিন্তু রশিদ খানের স্পিনে খেই হারায় আইরিশরা।

ইনিংসের নবম ওভারে পরপর দুই বলে আফগান অধিনায়ক ফেরান ট্রাকার (১০) ও হ্যারি ট্রেক্টরকে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় আইরিশরা। ৩ চার ও ২ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৪৫ রান করেন অ্যান্ড্রু বালবার্নি। শেষ দিকে ৩ চার ও ৪ ছক্কায় গেরেথ ডেলেনির ১৮ বলে ঝড়ো ৩৯ রান কমিয়েছে কেবল হারের ব্যবধান। 

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪২ রানেই থামে আয়ারল্যান্ডের ইনিংস। ১০ রানের জয়ে সিরিজে সমতা ফেরায় আফগানরা। স্বাগতিকদের পক্ষে একাই ৪ উইকেট নেন রশিদ খান। এছাড়া নাঙ্গেলিয়া খরোত্তে নেন ২ উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫২ রানের মাঝারি সংগ্রহ পায় আফগানিস্তান। ৬ চার ও ৩ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৫৯ রান করেন মোহাম্মদ নাবী। এছাড়া ২ চার ও ১ ছক্কায় সাদিকুল্লাহ করেন ৩৫ রান। শেষ দিকে ৩ চার ও ১ ছক্কায় ২৫ রানের কার্যকরী ইনিংস উপহার দেন রশিদ খান। আয়ারল্যান্ডের পক্ষে ৩ উইকেট নেন মার্ক অ্যাডার। এছাড়া জশ লিটল ও ব্যারি ম্যাকার্থী নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷