ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নাবীর অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ আফগানিস্তানের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ মার্চ ২০২৪ ১০:০৭

দাপুটে জয় আফগানিস্তানের। গেটি ইমেজ দাপুটে জয় আফগানিস্তানের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জয় দিয়েই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করেছিল আফগানিস্তান। যদিও দ্বিতীয় ওয়ানডে বৃষ্টিতে যায় ভেস্তে। ফলে, সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে হয়ে দাঁড়ায় অঘোষিত ফাইনালে। সিরিজ নির্ধারনী এই ম্যাচে এক মোহাম্মদ নাবীর কাছেই হারতে হয়েছে সফরকারী আয়ারল্যান্ডকে। তাতেই, তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে আফগানরা।

শারজায় আফগানরা ২৩৭ রানের মাঝারি লক্ষ্য দেয় ছুঁড়ে। সেই রান তাড়া করতে নেমে শুরুতেই ওপেনার অ্যান্ড্রু বালবার্নির উইকেট হারায় আইরিশরা। দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন কার্টিস ক্যাম্ফার ও অধিনায়ক পল স্টার্লিং। দু'জন মিলে আইরিশদের লড়াইয়ে রাখার চেষ্টা করেন। গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। 

হাফ সেঞ্চুরি তুলে নেন স্টার্লিং। এরপরই মূলত ধস নামে আইরিশ শিবিরে। মোহাম্মদ নাবীর স্পিন বিষে নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা। শুরুটা হয় অধিনায়ক পল স্টার্লিংকে দিয়ে। ৪ চার ও ২ ছক্কায় আইরিশ অধিনায়ক ফিরেন দলীয় ৭৭ ও ব্যক্তিগত ৫০ রান করে। এরপর হ্যারি ট্রেক্টর ও লরকান ট্রাকারকেও তুলে নেন নাবী। 

৫ চার ও ১ ছক্কায় কার্টিস ক্যাম্ফার ফিরেন ৪৩ রান করে। এরপর আর বেশিদূর এগোতে পারেনি আয়ারল্যান্ড। সবকটি উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ১১৯ রানেই গুটিয়ে যায় দলটি। ফলে, ১১৭ রানের বড় জয়ে সিরিজ জিতে নেয় আফগানিস্তান। দলটির পক্ষে একাই ৫ উইকেট নেন মোহাম্মদ নাবী। এছাড়া অভিষিক্ত নাঙ্গেলিয়া খারোতে নেন ৪ উইকেট। 

এর আগে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ২৩৬ রানের মাঝারি সংগ্রহ গড়ে স্বাগতিক আফগানিস্তান। ৪ চারে ইনিংস সর্বোচ্চ ৬৯ রান করেন অধিনায়ক হাশতমউল্লাহ শহীদি। এছাড়া ৭ চার ও ১ ছক্কায় ওপেনার রহমানউল্লাহ গুরবাজের ব্যাট থেকে আসে ৫১ রান। ৩ চারে মোহাম্মদ নাবী করেন ৪৮ রান৷ আয়ারল্যান্ডের পক্ষে মার্ক অ্যাডার নেন ৩ উইকেট। বেরি ম্যাকার্থি নেন ২ উইকেট। 

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷