ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

রাঁচিতে পিছিয়ে থেকে দিনপার ভারতের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:০৩

রুটের সেঞ্চুরিতে রাঁচিতে ইংল্যান্ডের দাপট। গেটি ইমেজ রুটের সেঞ্চুরিতে রাঁচিতে ইংল্যান্ডের দাপট। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জো রুটের সেঞ্চুরিতে রাঁচিতে প্রথম ইনিংসে লড়াকু সংগ্রহ পায় সফরকারী ইংল্যান্ড। জবাব দিতে নেমে প্রথম ইনিংসে খুব একটা স্বস্তিতে নেই স্বাগতিক ভারত। ইংল্যান্ডের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে পিছিয়ে থেকেই দিন পার করেছে রোহিত শর্মার দল।

রাঁচিতে ৩৫৩ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংসে ব্যাট করতে নামে ভারত। কিন্তু ইনিংসের শুরুতে ভারত হারায় অধিনায়ক রোহিত শর্মার উইকেট। এরপর দলের হাল ধরেন ইনফর্ম জয়সওয়াল ও শুভমান গিল। দুজন মিলে দলকে লড়াইয়ে রাখার চেষ্টা করেন। তাতেই প্রথম ঘণ্টায় আর কোন উইকেট হারায়নি ভারত। লাঞ্চের পর পঞ্চাশোর্ধ রানের জুটি গড়েন গিল-জয়সওয়াল।

এরপর ভারতীয় ব্যাটারদের ছেপে ধরেন ইংলিশ স্পিনার শোয়েব বশির। শুরুটা করেন ৩৮ রান করা শুভমান গিলকে দিয়ে৷ গিলের বিদায়ে ভাঙে জয়সওয়ালের সঙ্গে ৮২ রানের জোট। একপ্রান্ত আগলে রাখা জয়সওয়াল তুলে নেন ফিফটি। বশিরের স্পিনে এদিন একে একে সাজঘরে ফিরেন রজত পতিদার (১৭), রবীন্দ্র জাদেজা (১২) ও জয়সওয়াল(৭৩)। তাতেই ১৬১ রানে ৫ উইকেট খুইয়ে চাপে পড়ে ভারত।

এরপর সেই চাপ আরও বাড়ে দ্রুতই সরফরাজ খান ও রবিচন্দ্রন অশ্বিনের বিদায়ে। দিনের বাকি সময়টায় ধ্রুব জুরেলকে দারুণ সঙ্গ দিয়েছেন কুলদীপ যাদব। তাতেই দ্বিতীয় দিনে আর গুটিয়ে যায় নি ভারত। দিনশেষ করার আগে ৭ উইকেট হারিয়ে স্বাগতিকরা তুলেছে ২১৯ রান। পিছিয়ে এখনও ১৩৪ রানে। ৫৮ বলে জুরেল অপরাজিত আছেন ৩০ রান করে। ৭২ বলে কুলদীপ করেছেন ১৭ রান। ইংল্যান্ডের পক্ষে শোয়েব বশির নেন ৪ উইকেট। টম হার্টলির শিকার দুই উইকেট। 

এর আগে ৭ উইকেটে ৩০২ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। দিনের শুরুতেই হাফ সেঞ্চুরি তুলে নেন রুটকে সঙ্গ দেওয়া ওলি রবিনসন। এরপর ইংল্যান্ডের ইনিংস খুব বেশিদূর আগায়নি। ৫৮ রান করা রবিনসনের বিদায় ভাঙে শতাধিক রানের জোট। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ইংল্যান্ডের প্রথম ইনিংস থামে ৩৫৩ রানে। ১০ চারে ১২২ রানে অপরাজিত থাকেন জো রুট। ভারতের পক্ষে ৪ উইকেট নেন রবীন্দ্র জাদেজা। এছাড়া আকাশ দীপ ও মোহাম্মদ সিরাজ নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷