ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

রোহিত-জাদেজার সেঞ্চুরি, অভিষেকে উজ্জ্বল সরফরাজের ‘উইলো

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৬

অভিষেকে সরফরাজ খানের ফিফটি। গেটি ইমেজ অভিষেকে সরফরাজ খানের ফিফটি। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ রাজকোটে শুরু হয়েছে স্বাগতিক ভারত ও ইংল্যান্ডের মধ্যকার তৃতীয় টেস্ট। এদিন দিনের শুরুটা যদি হয় ইংলিশ বোলারদের, তাহলে দিনের শেষটা হয়েছে ভারতীয় ব্যাটারদেরই। আরও নির্দিষ্ট করে বললেন, ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজার। এই দু'জনের দুর্দান্ত শতকের সঙ্গে অভিষিক্ত সরফরাজ খানের নজরকাঁড়া ব্যাটিংয়ে এগিয়ে থেকে প্রথম দিনের খেলা শেষ করে ভারত।

রাজকোটে এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল স্বাগতিক ভারত। কিন্তু দিনের শুরুতেই ইংলিশ বোলাররা ছেপে ধরে স্বাগতিকদের। এদিন ভার‍তের উদ্বোধনী জুটির স্থায়িত্ব ছিল মোটে ২২ রানের। ইনফর্ম জয়সওয়ালকে ব্যক্তিগত ১০ রানে ফেরান ইংলিশ পেসার মার্ক উড। এরপর রানের খাতা খোলার আগেই শুভমান গিলকেও ফেরান তিনি। রজত প্রতিদারও পড়েন টম হার্টলির ফাঁদে। তাতেই ৩৩ রানে ৩ উইকেট হারাত।

চর্তুথ উইকেট জুটিতে রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজা প্রাথমিক বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন। প্রথম সেশনে এই দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোটে লাঞ্চে যায় ভারত। লাঞ্চের যাওয়ার আগে অবশ্য ফিফটির দেখা পান ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। এই জুটিতে চড়েই দলীয় একশ পার করে ভারত। এরপর সময়ের সাথে সাথেই উইকেটে থিতু হয়েছেন এই দু'জন। 

দুজন্য মিলে গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। ফিফটির দেখা পান জাদেজাও। এরপর ইংলিশ বোলাররা কোন সুযোগই তৈরি করতে পারেননি। ফলশ্রুতিতে চা বিরতিতে আগে ভারত হারায়নি কোন উইকেট। চা বিরতি থেকেই ফিরেই দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন রোহিত শর্মা। তাতেই দলীয় দুইশ পেরোয় ভারতের সংগ্রহ। সেঞ্চুরির পর চড়াও হয়েছে ভারতীয় অধিনায়কের ব্যাট।

শেষ পর্যন্ত দুইশ ছাড়ানো এই জুটি ভাঙেন মার্ক উড়। ১৪ চার ও ৩ ছক্কায় ১৩১ রানে রোহিত ফিরলে ভাঙে জাদেজার সঙ্গে ২০৪ রানের জোট। রোহিতের বিদায়ের পর ক্রিজে আসেন অভিষিক্ত সরফরাজ খান। নিজের অভিষেক ম্যাচে ব্যাট করতে নেমেই রীতিমতো ইংলিশ বোলারদের উপর চড়াও হয়ে খেলতে থাকেন তিনি। তাতেই জাদেজার সঙ্গে ঝোড়ো পঞ্চাশোর্ধ রানের জোট গড়েন সরফরাজ। 

এই জুটিতেই দলীয় তিনশ পার করে ভারত। মাত্র ৪৮ বলেই ফিফটি তুলে নেন সরফরাজ। অন্যপ্রান্তে ধৈর্যের পরিচয় দিয়ে জাদেজা পেয়ে যান শতকের দেখা। দারুণ খেলতে থাকা সরফরাজকে এদিন অবশ্য ফিরতে হয়েছে দুর্ভাগ্যজনক আউট হয়েই৷ ৯ চার ও ১ ছক্কায় ৬৬ বলে ব্যক্তিগত ৬২ রানে রান আউটে কাটা পড়েন তিনি। এরপর দিনের শেষ অংশে কুলদীপ যাদবকে নিয়ে কাটিয়ে দেন জাদেজা। দিনের খেলা শেষ হওয়ার আগে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান তুলেছে ভারত। ৯ চার ও ২ ছক্কায় ১১৪ রানে অপরাজিত থাকেন জাদেজা। ইংল্যান্ডের পক্ষে ৩ উইকেট শিকার মার্ক উড।

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷