ঢাকা | শনিবার, ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

ধোনিতে অনুপ্রাণিত হোপ হারিয়ে দিলেন ইংল্যান্ডকে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩ ১৮:২৫

শাই হোপ। গেটি ইমেজ শাই হোপ। গেটি ইমেজ

নট আউট ডেস্ক: ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ফিনিশার কে? এমন প্রশ্নে অনেকের নাম উঠে আসলেও। একবাক্যে অবশ্য সবাই সবার আগে যে নামটি উচ্চারিত করবেন, সেটা মহেন্দ্র সিং ধোনি। অসম্ভব লক্ষ্যকেও তুড়ি মেরে উড়িয়ে দেওয়ায় সাবেক এই ভারতীয় অধিনায়কের জুড়ি মেলা ভার। আন্তর্জাতিক ক্রিকেট থেকে ধোনি অবসরে গেলেও প্রায়শই উঠে আসে তার নাম।

এই যেমন রোববার রাতে ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিবীয়দের অসম্ভব কঠিন এক জয় উপহার দিয়ে শাই হোপ স্মরণ করলে এমএসডিকেই। দুর্দান্ত এক সেঞ্চুরি ও তিন ছক্কায় দলকে জিতিয়ে  ক্যারিবীয় অধিনায়ক নিজেই জানালেন, ধোনির কাছ থেকে পাওয়া অনুপ্রেরণার কথা।

অ্যান্টিগায় ইংল্যান্ডের ৩২৫ রানের পাহাড় টপকাতে নেমে ৭ ছক্কায় ৮৩ বলে ১০৯ রানের অপরাজিত ইনিংস খেলে সামনে থেকে নেতৃত্ব দেন হোপ। এই ম্যাচে জয়ের জন্য শেষ দশ ওভারে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল ১০৬ রান। কঠিন সেই লক্ষ্য হোপ তাড়া করেন রোমারিও শেফার্ডকে সাথে নিয়ে৷ দু'জন মিলে গড়েন ৫১ বলে ৮৯ রানের জুটি৷ ২৮ বলে ৪৮ রানের বিধ্বংসী ইনিংস খেলে শেফার্ড ফিরলেও দলকে জিতিয়েই মাঠ ছাড়েন হোপ।

দলকে দারুণ এক জয় উপহার দেওয়ার পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হোপ জানালেন সেই অবিশ্বাস্য রান তাড়ার রহস্য। তিনি বলেন, ‘খুব খুব বিখ্যাত একজন, এমএস ধোনি... তার সঙ্গে কথা হয়েছে আমার বেশ আগে। তিনি বলেছিলেন, ‘যতটা তোমার মনে হয়, সবসময়ই এর চেয়ে অনেক বেশি সময় হাতে আছে। খেলাটা টেনে নিয়ে যেতে হয়।’ যতদিন ধরে ওয়ানডে খেলছি, কথাটি আমি মনে রেখেছি। ওয়ানডে ক্রিকেট অনেক খেলেছি, যে কোনো অবস্থা থেকে দলকে জেতানোর বিশ্বাস আমার আছে।’

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷