ঢাকা | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

অদ্ভূতুরে ব্যাটিং বাংলাদেশের, তীরে এসে ডুবল জিম্বাবুয়ে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১০ মে ২০২৪ ২১:৪৫

কষ্টার্জিত জয় পেয়েছে বাংলাদেশ । গেটি ইমেজ কষ্টার্জিত জয় পেয়েছে বাংলাদেশ । গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জয়ের জন্য শেষ ওভারে জিম্বাবুয়ের প্রয়োজন ছিল ১৪ রান৷ ফাইনাল ওভার করতে আসা সাকিবের প্রথম বলে উড়িয়ে মারতে গিয়ে লং অফে ক্যাচ তুলে দেন ওয়েলিংটন মাসাকাদজা৷ কিন্তু সেই হাত ফসকায় তানজিদ তামিমের। এরপরের পর মুজারাবানি মিস করলেও পরের বলেই হাঁকান ছয়। তাতেই ৩ বলে সমীকরণ এসে দাঁড়ায় ৭ রানে। এরপর সাকিবের ম্যাজিকেল ডেলিভারিতে মুজারাবানি ও এনগারাভা ফিরেন পরপর দুই বলে। তাতেই শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ রানের জয় পায় বাংলাদেশ। 

অনেকটা সহজ লক্ষ্যই তাড়া করতে নেমেছিল জিম্বাবুয়ে। কিন্তু সেই সহজ লক্ষ্যটাই শুরুতে কঠিন বানিয়ে দেন টাইগার পেসার তাসকিন আহমেদ। এই পেসারের দাপটে শুরুতেই সাজঘরে ফিরেন জিম্বাবুয়ের ইনফর্ম ব্যাটার বেনেট ও সিকান্দার রাজা। এরপর মারুমানিকে ফিরিয়ে ধাক্কা দেন প্রায় তিনশ দিন পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলতে নামা সাকিব আল হাসান। 

ক্লাইভ মাদান্ধেও ফিরে যান রিশাদের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে। এরপরেও ছিল শঙ্কা। পঞ্চম উইকেট জুটিতে সেই শঙ্কা আরও বাড়ান ইনফর্ম জন ক্যাম্পবেল ও রায়ান বার্ল। দু'জনই জিম্বাবুয়েকে রাখেন কক্ষপথে। এরপর আক্রমণে এসেই মুস্তাফিজুর রহমান শিকার করেন জোড়া উইকেট। ফেরান ১৯ রান করা বার্লকে ও লুক জঙ্গকে।

এদিকে একপ্রান্ত আগলে জিম্বাবুয়েকে তখনও লড়াইয়ে রাখেন জন ক্যাম্পবেল। তবে ফিজের জোড়া শিকারের পর সাকিব এসে ফেরান তাকেও। ফেরার আগে ক্যাম্পবেল করেন ৩১ রান। শেষ দিকে ফারাজ করিম, ওয়েলিংটন মাসাকাদজারা খানিকটা চেষ্টা করলেও ভাগ্য হয়নি সহায়। শেষ পর্যন্ত ৫ রানের কষ্টার্জিত জয় পায় বাংলাদেশ। স্বাগতিকদের পক্ষে প্রত্যাবর্তনে ৪ উইকেট শিকার করেন সাকিব আল হাসান। এছাড়া মুস্তাফিজ ৩ ও তাসকিনের শিকার ২ উইকেট। 

এর আগে ব্যাট করে দুই ওপেনার তানজিদ তামিম ও সৌম্য সরকারের ব্যাটে দারুণ শুরু পায় বাংলাদেশ। উদ্বোধনী জুটিতেই বাংলাদেশ পেরোয় দলীয় শতরানের গণ্ডি। হাফ সেঞ্চুরি তুলে নেন তানজিদ তামিম। এরপরেই মূলত খেইটা হারায় বাংলাদেশ। ১০১ রানে তামিমের বিদায়ের পর অদ্ভূতুরে ব্যাটিং প্রদর্শনী দেখায় বাংলাদেশের ব্যাটাররা। তাতেই নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। 

শেষ পর্যন্ত ৪২ রানের ব্যবধানে ১০ উইকেট হারিয়ে ১৪৩ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। ৭ চার ও ১ ছক্কায় তানজিদ তামিমের ব্যাট থেকে আসে ৫১ রান। ৩ চার ও ২ ছক্কায় সৌম্য সরকার করেন ৪১ রান। জিম্বাবুয়ের পক্ষে বেনেট ও রাজা নেন ২ উইকেট করে। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।