ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

গিল-আইয়ারের সেঞ্চুরিতে সিরিজ ভারতের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩২

শতক হাঁকালেন আইয়ার। গেটি ইমেজ শতক হাঁকালেন আইয়ার। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জিতলেই এক ম্যাচ হাতে রেখে ভারতের সিরিজ জেতার সুযোগ। অন্যদিকে সিরিজে টিকে থাকতে হলো সফরকারী অস্ট্রেলিয়ার চাই জয়। ইন্দোরে সিরিজ নির্ধারনী দ্বিতীয় ওয়ানডেতে রোববার মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। যেখানে ব্যাটে-বলে দাপট দেখিয়ে সফরকারীদের স্রেফ উড়িয়ে দিয়েছে স্বাগতিকরা।

ইন্দোরে এদিন আগে ব্যাট করে শুভমান গিল ও শ্রেয়ার আইয়ারের জোড়া সেঞ্চুরিতে ৩৯৯ রানের পাহাড় গড়ে ভারত৷ যা কিনা ভারতের ওয়ানডে ইতিহাসে অজিদের বিপক্ষে সর্বোচ্চ দলীয় রানের সংগ্রহও। জবাব দিতে নেমে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজাদের তোপে ২১৭ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ফলে বৃষ্টি আইনে ৯৯ রানের বড় জয় পায় ভারত। এই জয়ের তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতল স্বাগতিকরা।

৪০০ রানের পাহাড় টপকাতে নেমে এদিন শুরুতেই বিপাকে পড়ে সফরকারী অস্ট্রেলিয়া। ইনিংসের শুরুতেই প্রসিধ কৃষ্ণা তুলে নেন ওপেনার ম্যাথু শর্টস (৯) ও স্টিভ স্মিথকে(০)। এরপর দলের হাল ধরেন আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার ও মার্নাস ল্যাবুশেন। এই দু'জনের ব্যাটে চড়ে দলীয় পঞ্চাশ পার করে অজিরা। এরপরেই ম্যাচে হানা দেয় বৃষ্টি। যার কারণে বন্ধ থাকে খেলা। এরপর ম্যাচ গড়ায় কার্টেল ওভারে।

বৃষ্টি আইনে ৩৩ ওভারে অজিদের সামনে নতুন লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩১৭ রানের। বৃষ্টির পর ব্যাটিংয়ে নেমে দ্রুতই রান তুলতে থাকে অজিরা। তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটি গড়েন ওয়ার্নার ও ল্যাবুশেন। হাফ সেঞ্চুরি তুলে নেন ওয়ার্নার। এরপর অস্ট্রেলিয়া শিবিরে আঘাত হানেন অশ্বিন। প্রথমে তুলে নেন ২৭ রান করা ল্যাবুশেনকে, এরপর ৫৩ রান করা ওয়ার্নারকে ফেরানোর পর একই ওভারে তুলে নেন জস ইংলিশকে। কার্যত তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় অস্ট্রেলিয়া। 

শেষ দিকে শন অ্যাবটের জোড়ো হাফ সেঞ্চুরি কমিয়েছে কেবল হারের ব্যবধান। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া থামে ২১৭ রানে। ৪ চার ও ৫ ছক্কায় শন অ্যাবট খেলেন ৫৩ রানের ইনিংস। এছাড়া জস হ্যাজেলউডের ব্যাট থেকে আসে ২৩ রান। বৃষ্টি আইনে ৯৯ রানে জিতে সিরিজ জিতল ভারত। স্বাগতিকদের পক্ষে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা নেন ৩ উইকেট করে। এছাড়া প্রসিধ কৃষ্ণার শিকার ২ উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৯৯ রানের পাহাড় গড়ে ভারত। ১১ চার ও ৩ ছক্কায় ১০৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন শ্রেয়াস আইয়ার। এছাড়া ৬ চার ও ৪ ছক্কায় শুভমান গিল করেন ১০৪ রান। ৩টি করে চার ও ছক্কায় অধিনায়ক কেএল রাহুল করেন ৫২ রান। শেষ দিকে ৬টি করে চার ও ছক্কায় ৭২ রানের হার না মানা ইনিংস খেলেন সূর্যকুমার যাদব। অস্ট্রেলিয়ার পক্ষে ১০৩ রান খরচ করে ২ উইকেট নেন ক্যামেরুন গ্রিন।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷