ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ডাচদের উড়িয়ে দিয়ে বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখল দ.আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১ এপ্রিল ২০২৩ ১৮:২১

প্রোটিয়াদের দাপটে পাত্তাই পেল না নেদারল্যান্ডস। গেটি ইমেজ প্রোটিয়াদের দাপটে পাত্তাই পেল না নেদারল্যান্ডস। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ বিশ্বকাপে সরাসরি খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে নেদারল্যান্ডসকে হারানো ছাড়া ভিন্ন কোন পথ খোলা নেই দক্ষিণ আফ্রিকার জন্য। তাই ত খর্ব শক্তির এই দলের বিপক্ষেও প্রোটিয়ারা খেলছে পূর্ণ শক্তির দল নিয়ে। মাঠের খেলা দাপট দেখিয়ে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে তুলে নিয়েছে দাপুটে জয়। সিরিজের বাকি ম্যাচ জিতলেও অবশ্য প্রোটিয়াদের তাকিয়ে থাকতে হচ্ছে বাংলাদেশের দিকেই।

বেনোনিতে এদিন আগে ব্যাট করে প্রোটিয়া বোলারদের তোপে মাত্র ১৮৯ রানে গুটিয়ে যায় নেদারল্যান্ডস। জবাব দিতে নেমে অধিনায়ক টেম্বা বাভুমার আনবিটেন ৯০ রানে ভর করে ৮ উইকেট ও ২০ ওভার হাতে রেখে বড় জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। ফলে ওয়ানডে সুপার লিগে ক্যারিবীয়দের সমান ৮৮ পয়েন্ট অর্জন করেছে প্রোটিয়ারা।

১৯০ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই দক্ষিণ আফ্রিকা হারায় কুইন্টন ডি ককের উইকেট। এরপর দলের হাল ধরেন অধিনায়ক টেম্বা বাভুমা ও র‍্যাসি ভ্যান ডার ডুসেন। এই দু'জনের ব্যাটে প্রোটিয়ারা গড়ে জয়ের ভিত। দ্বিতীয় উইকেট জুটিতে এই দু'জন যোগ করেন ৭০ রান। ৬ চারে ৩১ রান করা ডুসেনের বিদায়ে ভাঙে এই জুটি। 

এরপর এইডেন মার্করামকে নিয়ে দলকে বড় জয়ের সুবাস পাইয়ে দেন বাভুমা। এই প্রোটিয়া অধিনায়ক হাফ সেঞ্চুরি তুলে ছুটছিলেন শতকের দিকে। অন্যদিকে তাকে দারুণ সঙ্গ দেওয়া মার্করাম ডাচ বোলারদের রীতিমতো বেধড়ক পিটিয়েছেন। শেষ পর্যন্ত এই দু'জনের অবিচ্ছিন্ন শতাধিক রানের জোটে ৮ উইকেটের বড় জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। ৮ চার ও ১ ছক্কায় বাভুমা অপরাজিত থাকেন ৯০ রানে। ৭ চার ও ১ ছক্কায় মার্করাম করেন ৫১ রান।

এর আগে ব্যাট করে মাগাল-শামসিদের তোপে মাত্র ১৮৯ রানেই গুটিয়ে যায় নেদারল্যান্ডস। সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৪৮ রান করে তেজা নিদামানুরু। এছাড়া ৪৫ রান আসে ওপেনার বিক্রমজিৎ সিংয়ের ব্যাট থেকে। দক্ষিণ আফ্রিকার পক্ষে তিনটি করে উইকেট নেন মাগালা ও শামসি। এছাড়া দুইটি উইকেট নেন অ্যানরিখ নরকিয়া। 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷