ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

তিন সেঞ্চুরির ম্যাচে, রেকর্ড রান তাড়ায় জিতল পাকিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১ এপ্রিল ২০২২ ১০:২৮

বাবর-ইমামের জোড়া সেঞ্চুরিতে সিরিজে সমতা ফেরাল পাকিস্তান। ছবি: পিসিবি বাবর-ইমামের জোড়া সেঞ্চুরিতে সিরিজে সমতা ফেরাল পাকিস্তান। ছবি: পিসিবি

নট আউট ডেস্কঃ আগের ম্যাচেই অজিদের তিনশোর বেশি রান তাড়া করতে নেমে তালগোল পাকিয়ে স্বাগতিক পাকিস্তান ম্যাচটাই হেরে বসে বিশাল ব্যবধানে। এদিন হারলেই শেষ হয়ে যেত সিরিজ বাঁচানোর স্বপ্ন। তাই দেয়ালে পিঠ ঠেকে যাওয়া পাকিস্তানকে উদ্ধারে এদিন এগিয়ে আসেন খোদ অধিনায়ক বাবর আজম নিজেই। তাকে দারুণ সঙ্গ দিয়ে টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে দলকে অবিশ্বাস্য জয় উপহার দেন ওপেনার ইমাম-উল-হক।

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আগে ব্যাট করে এদিনও রান উৎসব করছে অস্ট্রেলিয়া। ম্যাকডারমেটের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে সফরকারীরা তুলে ৩৪৮ রান৷ জবাবে প্রথম ওয়ানডেতে ইমামের সেঞ্চুরি বৃথা গেলেও, এদিন আর তা বৃথা হতে দেননি বাবর আজম। ইমাম-উল-হকের ব্যাট টু ব্যাক সেঞ্চুরির পর! ঝড়ো সেঞ্চুরিতে রেকর্ড রান তাড়ায় পাকিস্তানকে সমতায় ফেরান অধিনায়ক বাবর আজম। 

অস্ট্রেলিয়ার পাহাড় টপকাতে গিয়ে এদিন উদ্বোধনী জুটিতে দুর্দান্ত সূচনা পায় স্বাগতিক পাকিস্তান। লক্ষ্যটা ছিল কঠিন! তাই শুরু থেকেই এদিন রান তুলতে থাকেন দুই পাক ওপেনার ফখর জামান ও ইমাম-উল-হক। ওপেনিংয়েই দুজন মিলে গড়েন শতাধিক রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন দু'জনই। ৬৭ রান করা ফখরের বিদায়ে ভাঙে পাকিস্তানের ১১৮ রানের উদ্বোধনী জোট। 

দ্বিতীয় উইকেটে ইমামকে দারুণ সঙ্গ দেন অধিনায়ক বাবর আজম। এই দু'জনের জুটিতেও আসে শতাধিক রান। প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি হাঁকানো ইমাম, দ্বিতীয় ওয়ানডেতেও তুলে নেন দারুণ এক সেঞ্চুরি। আর তাতেই জয়ের পথটা সুগম হতে থাকে স্বাগতিকদের। সেঞ্চুরির পর আর খুব বেশি এগোয়নি ইমামের ইনিংস। ৬ চার ও ৩ ছক্কায় ৯৬ বলে ফিরেন ১০৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে।

তৃতীয় উইকেটে দলের হাল ধরেন দুই অভিজ্ঞ বাবর ও রিজওয়ান। গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। এর মাঝেই ৭৩ বলে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক বাবর আজম। আর তাতেই অস্ট্রেলিয়ার রান পাহাড়টা পাকিস্তানের জন্য হয়ে যায় মামুলি। এই দু'জনের ব্যাটে জয়ের পথেই ছিল পাকিস্তান। তবে দলকে জয়ের বন্দরে রেখে দু'জনই ফিরেন সাজঘরে। ১১ চার ও  ১ ছক্কায় ৮৩ বলে ১১৪ রানের ইনিংস খেলেন বাবর, রিজওয়ানের ব্যাট থেকে আসে ২৩ রান।

জয়ের জন্য শেষ তিন ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ২৭ রান। ইফতেখার আহমেদ ও খুশদিল শাহ'র ব্যাটে সেই রান দুই ওভারেই টপকে যায় পাকিস্তান। ফলে ৬ উইকেটের দুর্দান্ত জয়ে সিরিজে টিকে রইলো স্বাগতিকরা। এই জয়ে নতুন এক রেকর্ডও গড়েছে পাকিস্তান, নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড এখন এটিই।

এর আগে টস হেরে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৪৮ রানের পাহাড়সম টার্গেট জড়ো করে অস্ট্রেলিয়া। ওয়ানডেতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দিনে, ম্যাকডারম্যাট করেন ১০৪ রান। এছাড়া আগের ম্যাচেই দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকানো ট্রাভিস হেড এদিন ১১ রানের জন্য করেন সেঞ্চুরি মিস। ল্যাবুশেনের ব্যাট থেকে আসে ৫৯ রান। এছাড়া স্টয়নিস ৪৯ ও অ্যাবট করেন ২৮ রান। পাকিস্তানের পক্ষে চার উইকেট শিকার করেন আফ্রিদি। ওয়াসিম জুনিয়র নেন দুইটি উইকেট। 

 

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷