ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়ার কাছে শোচনীয় পরাজয় পাকিস্তানের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ মার্চ ২০২২ ১০:৩২

৮৮ রানের হার সঙ্গী পাকিস্তানের। ছবি: পিসিবি ৮৮ রানের হার সঙ্গী পাকিস্তানের। ছবি: পিসিবি

নট আউট ডেস্কঃ দলে নেই ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক সহ একঝাঁক তারকা ক্রিকেটার। তবুও এই তারকা ক্রিকেটারদের ছাড়াই পাকিস্তানকে হারাতে খুব একটা বেগ পেতে হয়নি সফরকারী অস্ট্রেলিয়াকে। টেস্ট সিরিজ খোয়ানোর পর, ঘরের মাঠে শোচনীয় পরাজয়ে ওয়ানডে সিরিজও শুরু করলো বাবর আজমের দল।

লাহোরে এদিন ট্রাভিস হেডের দুর্দান্ত সেঞ্চুরিতে আগে ব্যাট করে ৩১৩ রানের পাহাড় গড়ে অজিরা। জবাবে ইমাম-উল-হকের পালটা সেঞ্চুরির পরও শেষ রক্ষা হয়নি স্বাগতিকদের। হেরেছে ৮৮ রানের বিশাল ব্যবধানে। পাকিস্তানের এই হারে অবশ্য আখের লাভটা বাংলাদেশেরই হয়েছে। কেননা, এই হারে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে একধাপ নিচে নেমে গেছে বাবর আজমরা। ফলে একধাপ উন্নিত হয়ে পাকিস্তানকে টপকে তামিম ইকবালের দল এখন র‍্যাঙ্কিংয়ের ছয়ে অবস্থান করছে।

লাহোরে এদিন কঠিন লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ফখর জামানের উইকেট হারায় পাকিস্তান। এরপর ইমাম-উল-হককে নিয়ে দলের হাল ধরেন অধিনায়ক বাবর আজম। দ্বিতীয় উইকেটে দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন দু'জনই। হাফ সেঞ্চুরির পথে এদিন দারুণ এক মাইলফলক স্পর্শ করেন পাক কাপ্তান বাবর আজম। দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে এদিন ওয়ানডে ক্রিকেটে ৪ হাজার রানের গণ্ডি পার করেন তিনি। 

এই রেকর্ড গড়তে বাবরের লেগেছে মাত্র ৮২ ইনিংস। অবশ্য এক ইনিংস কম খেলে (৮১ ইনিংস) দ্রুত ৪ হাজার রানের মাইলফলকটি এখনো নিজের দখলে রেখেছেন প্রোটিয়া কিংবদন্তি হাশিম আমলা। তবে এশিয়ান ক্রিকেটার হিসেবে দ্রুততম ৪ হাজার রানের গণ্ডি টপকে সেই রেকর্ডটি নিজের দখলে রাখেন বাবর। হাফ সেঞ্চুরির পর এদিন বেশিক্ষণ স্থায়ী হয়নি বাবরের ইনিংস। ফিরেন ব্যাক্তিগত ৫৭ রানে।

বাবরের বিদায়ের পরপর খেই হারায় পাকিস্তান। রানের সঙ্গে পাল্লা দিতে না পেরে নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা। অ্যাডাম জাম্পা ও ট্রাভিস হেডের স্পিন ঘূর্ণিতে দলীয় দুইশো পার করার আগেই হারায় ৫ উইকেট। বাকিদের আসা যাওয়ার মিছিলে একাই লড়াই করেন ইমাম। তুলে নেন দুর্দান্ত সেঞ্চুরি। তবে এরপরেই সাজঘরে ফিরেন এই ওপেনার। ৬ চার ও ৩ ছক্কায় ৯৬ বলে ১০৩ রানের ইনিংস খেলেন ইমাম। এই ওপেনারের বিদায়ের পর গুটিয়ে যেতে খুব একটা সময় নেয়নি স্বাগতিকরা। 

শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ২২৫ রানে থামে পাকিস্তানের ইনিংস। ফলে, ৮৮ রানের বিশাল এক জয় পায় অজিরা। সফরকারীদের পক্ষে অ্যাডাম জাম্পা একাই শিকার করেন চারটি উইকেট। মিচেল সুয়েপসন ও ট্রাভিস হেড নেন দুইটি করে উইকেট। 

এর আগে লাহোরে টস হেরে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া সংগ্রহ করে ৩১৩ রান। দুর্দান্ত ব্যাট করে মাত্র ৭০ বলে দারুণ এক সেঞ্চুরি তুলে নেন অজি ওপেনার ট্রাভিস হেড। এছাড়া বেন ম্যাকারমাট করেন ৫৫ রান। ল্যাবুশেন ২৫ ও স্টয়নিস করেন ২৬ রান। শেষ দিকে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলেন ক্যামেরুন গ্রিন। পাকিস্তানের পক্ষে দুইটি করে উইকেট শিকার করেন হ্যারিস রউফ ও অভিষিক্ত জাহিদ মাহমুদ। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷