ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হেসেখেলেই সিরিজ জিতল নিউজিল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ২০:১৫

সহজ জয় পেল কিউইরা। গেটি ইমেজ সহজ জয় পেল কিউইরা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ পূর্ণ শক্তির দল নিয়েও বাংলাদেশ সফরে এসে শেষ দুটি ওয়ানডে সিরিজেই ধবলধোলাই হয়েছিল সফরকারী নিউজিল্যান্ড। সেই দুঃসহ স্মৃতি নিয়েই তিন ম্যাচের ওয়ানডে খেলতে এবার বাংলাদেশ সফরে আসে কিউইরা। তিন ম্যাচের সিরিজের প্রথমটা বৃষ্টিতে যায় ভেস্তে। দ্বিতীয় ম্যাচে ৮৬ রানের বড় জয় পেয়েছিল কিউইরা।

সিরিজ নির্ধারনী তৃতীয় ম্যাচে মঙ্গলবার মুখোমুখি হয়েছিল দু'দল। সিরিজ বাঁচানোর ম্যাচে এদিন আগে ব্যাট করে অ্যাডাম মিলনের তোপে মাত্র ১৭১ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। স্বাগতিকদের পক্ষে একাই ৭৬ রান করেন নাজমুল শান্ত। জবাব দিতে নেমে উইল ইয়ং ও হেনরি নিকোলসের জোড়া হাফ সেঞ্চুরিতে ৭ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় কিউইরা। এই জয়ের তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে হারল বাংলাদেশ। 

১৭২ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ফিন অ্যালেনের ব্যাটে উড়ন্ত সূচনা পেয়েছিল নিউজিল্যান্ড। শুরু থেকেই এই ওপেনার আগ্রাসী ব্যাট করতে থাকেন। এরপরেই জোড়া আঘাত হানের টাইগার পেসার শরিফুল ইসলাম। ইনিংসের দশম ওভারে পরপর দুই বলে ফেরান ফিন অ্যালেন (২৮) ও ডেন ফক্সক্রপটকে (০)। এরপর কিউইদের হাল ধরেন হেনরি নিকোলস ও উইল ইয়ং। 

তৃতীয় উইকেটে এই দু'জন দলকে রাখেন জয়ের পথে। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই দলীয় একশ পার করে কিউইরা। হাফ সেঞ্চুরি তুলে নেন উইল ইয়ং। এরপর ১০ চার ও ১ ছক্কায় ৭০ রান করা ইয়ং ফিরেন নাসুমে কাটা পড়ে। এরপর টম ব্ল্যান্ডেলকে নিয়ে বাকি কাজটা সারেন হেনরি নিকোলস। শেষ পর্যন্ত ৭ উইকেট ও ৯১ বল হাতে রেখেই বড় জয় তুলে নেয় নিউজিল্যান্ড। ৪ চার ও ১ ছক্কায় হেনরি নিকোলস করেন ৫০ রান। টম ব্ল্যান্ডেলের ব্যাট থেকে আসে ২৩ রান।

এর আগে মিরপুরে এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তবে অধিনায়কের সিদ্ধান্তকে ভুল প্রমাণ করে দিনের শুরুতেই ফিরে যান দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও জাকির হাসান। তামিমের ব্যাট থেকে আসে ৫ রান, অন্যদিকে অভিষিক্ত জাকির করেন মাত্র ১ রান। শুরুর এই চাপ বাংলাদেশ সামাল দেওয়ার চেষ্টা করে নাজমুল শান্ত ও তাওহীদ হৃদয়ের ব্যাটে।

দারুণ শুরু করা হৃদয় ইনিংস করতে পারেনি লম্বা। ৩ চারে ফিরেন ১৮ রান করে। এরপর শান্তকে সঙ্গ দেন মুশফিকুর রহিম। এই দু-জন মিলে প্রাথমিক বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপর ২ ছক্কায় মুশফিক ফিরেন ব্যক্তিগত ১৮ রান করে। পঞ্চম উইকেটে রিয়াদকে নিয়ে দলের হাল ধরেন শান্ত। একপ্রান্ত আগলে রাখা শান্ত তুলে নেন হাফ সেঞ্চুরি। 

পঞ্চম উইকেটে রিয়াদ-শান্ত করেন ৪৯ রান। ২ চারে রিয়াদ ফিরেন ২১ রান করে। এরপর শেখ মেহেদীও ফিরে যান দ্রুত। শেষ দিকে একাই লড়াইয়ের চেষ্টা করেন শান্ত। কিন্তু শতকের দিকে ছুটতে থাকা শান্ত কাটা পড়েন সত্তরের ঘরে। এরপর বাংলাদেশের লোয়ার অর্ডার গুটিয়ে যেতে সময় নেয়নি খুব একটা। শেষ পর্যন্ত ৩৪.৩ ওভারে মাত্র ১৭১ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। ১০ চারে শান্তর ব্যাট থেকে আসে ৭৬ রান। নিউজিল্যান্ডের পক্ষে অ্যাডাম মিলনে নেন ৪ উইকেট। ট্রেন্ট বোল্ট ও কোল ম্যাকোচিন নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।