ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

কোহলি কঠোর পরিশ্রম করেছেন, ধৈর্য ধরেছেন: রাহুল

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২২ ২১:২৯

বিরাট কোহলি ও লোকেশ রাহুল। গেটি ইমেজ বিরাট কোহলি ও লোকেশ রাহুল। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ অবশেষে, দীর্ঘ অপেক্ষার অবসান। দিনের হিসেবে যা ১ হাজার কুড়ি। আন্তর্জাতিক ক্রিকেটে ৭১তম শতকটি ছুঁয়েছেন ভারতীয় তারকা বিরাট কোহলি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যেটা কোহলির প্রথম। সেই সাথে অবশ্য ধরে ফেলেছেন কিংবদন্তি অজি অধিনায়ক রিকি পন্টিংয়ের করা ৭১টি আন্তর্জাতিক সেঞ্চুরিকে।

দীর্ঘদিন ধরেই সমালোচনার মধ্য দিয়ে যেতে হয়েছিল বিরাট কোহলিকে। ২০১৯ সালে সবশেষ সেঞ্চুরির পর, দীর্ঘ সেঞ্চুরি খরা। উঠেছিল হাজারো প্রশ্ন। সবকিছুর জবাব দিতে প্রয়োজন ছিল কেবল একটা মাত্র সেঞ্চুরির। আফগানদের বিপক্ষে অপ্রয়োজনীয় ম্যাচে পেয়েও গেলেন সেই কাঙ্ক্ষিত সেঞ্চুরির দেখা। 

গত রাতে আফগানিস্তানের বিপক্ষে কোহলি খেলেছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা ইনিংসটি। ১২টি চার ও ৬টি ছক্কায় ৬১ বলে অপরাজিত থাকেন ১২২ রানে। এদিকে ম্যাচ শেষে ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক কেএল রাহুল বলেন, দলের প্রতি কোহলির নিবেদন সবসময় ছিল একই। সেঞ্চুরি না পেলেও প্রস্তুতিতে ছিল না কোন পার্থক্য। 

আফগান ম্যাচে রাহুল করেছেন ভারতীয় দলের দায়িত্বপালন। ম্যাচ শেষে তিনি বলেন, ‘গত ২-৩ বছরে তার মানসিকতা ও কাজের নীতিতে কোনো পার্থক্য ছিল না। খেলার জন্য সে যেভাবে প্রস্তুতি নেয় তাতে কোনো পার্থক্য নেই। দেশের প্রতিনিধিত্ব করা এবং তার দলের জন্য ম্যাচ জেতার প্রতি মনোভাব। তার যে ইচ্ছা এবং আবেগ সবসময় একই ছিল।’

গত ২-৩ বছর সেঞ্চুরি না পেলেও, দলে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন বিরাট কোহলি। এদিন সেটা অকপটে স্বীকার করেছেন রাহুলও। তিনি আরও বলেছেন, ‘শুধু সেঞ্চুরি হলেই একজন ব্যাটার ফর্মে আছে বলে মনে করা হয়— কিন্তু গত ২-৩ বছরে তার অবদানগুলো অসাধারণ ছিল। সে এখনও শীর্ষে আছে।’

তিনি (কোহলি) কঠোর পরিশ্রম করেছেন, ধৈর্য ধরেছেন। এটি আমাদের জন্য একটি বড় শিক্ষা হয়েছে। উত্থান-পতন প্রতিটি খেলোয়াড়ের ক্যারিয়ারের একটি অংশ। আপনি কীভাবে আপনার মানসিকতায় ভারসাম্য বজায় রাখেন, কীভাবে আপনি আজ আপনার সামনে যা আছে তার উপর ফোকাস করতে পারেন।’ যোগ করেন বলেন রাহুল।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...