ঢাকা | বৃহঃস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

কোহলির শতকে স্বান্তনার জয় ভারতের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২২ ০৯:১০

সেঞ্চুরি হাঁকিয়ে পন্টিংকে ছুঁয়েছেন বিরাট কোহলি। গেটি ইমেজ সেঞ্চুরি হাঁকিয়ে পন্টিংকে ছুঁয়েছেন বিরাট কোহলি। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ফর্মে ফেরার ইঙ্গিত এশিয়া কাপের শুরুতেই দিয়েছিলেন বিরাট কোহলি। হংকং ও পাকিস্তানের বিপক্ষে হাঁকিয়েছিলেন জোড়া হাফ সেঞ্চুরিও। তবে এতেও যেন মন ভরছিল না এই ভারতীয় তারকার৷ রানের খুদায় মরিয়া বিরাট রান উৎসব করতে বেছে নিলেন আফগানিস্তানের শক্তিশালী বোলিং লাইনআপটাকেই।

আগের রাতেই টুর্নামেন্টে থেকে ছিটকে গেছে ভারত-আফগানিস্তান। তাই এই ম্যাচটি দু'দলের জন্যই ছিল নিয়মরক্ষার। এমন ম্যাচে ভারত তাই বিশ্রাম দেয় অধিনায়ক রোহিত শর্মা ও হার্দিক পান্ডিয়াকে৷ রোহিতের বিশ্রামে এদিন ভারতের হয়ে ওপেনিংয়ে আসেন বিরাট কোহলি। উদ্বোধনী জুটিতে রাহুলকে নিয়ে গড়েন শতাধিক রানের জোট। এরপর রাহুল থামলেও থামেনি বিরাট কোহলি। রশিদ খান, ফজল হক ফারুকীকের পিটিয়ে ছোটেন শতকের দিকেই। অবশেষে এসে যায় কাঙ্ক্ষিত সেই শতকটি।

২০১৯ সালের পর সবমিলিয়ে ১ হাজার ২০ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে এদিন সেঞ্চুরি উৎযাপন করেন বিরাট কোহলি। শেষ পর্যন্ত আসরের দলীয় সর্বোচ্চ ২১২ রানের পাহাড় গড়ে ভারত। ১২ চার ও ৬ ছক্কায় ৬১ বলে ১২২ রানে অপরাজিত থাকেন বিরাট কোহলি। রাহুল করেন ৬২ রান। রানের পাহাড় টপকাতে নেমে শুরুতেই ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমারের তোপের মুখে পড়ে আফগানিস্তান। পাওয়ার প্লে'র মধ্যে আফগান টপ অর্ডারকে গুড়িয়ে দেন ভুবনেশ্বর। ক্যারিয়ার সেরা বোলিংয়ে মাত্র ৪ রানে ৫ উইকেট নেন এই তারকা পেসার।  শেষ পর্যন্ত আফগানরা থামে ১১১ রানে।

ভারতের রান পাহাড়ে চাপা পড়ে, এদিন শুরুতেই খেই হারায় আফগানিস্তান। ইনিংসের প্রথম ওভারেই ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার তুলে নেন দুই আফগান ওপেনার হজরত উল্লাহজাজাই ও রহমানউল্লাহ গুরবাজকে। পরের ওভারে এসে ফের জোড়া ধাক্কা দেন ভুবনেশ্বর। এবার তাঁর শিকার হয়ে ফিরেন করিম জানাত ও নাজিবুল্লাহ জাদরান। 

দলীয় দশ রান পার করার আগেই ৪ উইকেট খুইয়ে বিপাকে পড়ে আফগানিস্তান। এরপর আফগান অধিনায়ক মোহাম্মদ নাবীকে ফেরান আর্শদীপ সিং। ইনিংসের সপ্তম ওভারে আজমতউল্লাকে ফিরিয়ে ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েন ভুবনেশ্বর কুমার। ২১ রানেই ৬ উইকেট হারিয়ে কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় আফগানিস্তান।

এরপর ইব্রাহিম জাদরানের ব্যাটে সম্মানজনক সংগ্রহের পথে হাঁটে আফগানিস্তান। মাঝে ১৫ রান করে রশিদ খান ও ১৯ রান করে মুজিব দেন কিছুটা সঙ্গে৷ শেষ দিকে হাফ সেঞ্চুরি তুলে দলীয় সংগ্রহ একশ পার করা ইব্রাহিম। শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ১১১ রানে থামে আফগানিস্তানের ইনিংস। ৫৯ বলে আনবিটেন ৬৪ রানের ইনিংস খেলেন ইব্রাহিম জাদরান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৪ ওভার হাত ঘুরিয়ে ১ মেইডেন নিয়ে, ৪ রান খরচ করে ৫ উইকেট শিকার করেন ভুবনেশ্বর কুমার।

এর আগে টস হেরে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২১২ রানের পাহাড় গড়ে ভারত। ক্যারিয়ার সেরা ইনিংস খেলে, ১২ চার ও ৬ ছক্কায় ৬১ বলে ১২২ রানে অপরাজিত থাকেন বিরাট কোহলি। এছাড়া ৬ চার ও ২ ছক্কায় ৪১ বলে ৬২ রানের ইনিংস খেলেন অধিনায়ক লোকেশ রাহুল। ঋষভ পান্থের ব্যাট থেকে আসে ২০ রান। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...