ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বেশি পণ্ডিতি করতে গিয়ে ধরা খেয়েছে ভারত: উথাপ্পা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২২ ০০:৪২

রবিন উথাপ্পা। ফাইল ছবি রবিন উথাপ্পা। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই এশিয়া কাপে বরাবরের মতো এবারও ফেভারিটের কাতারে ছিল ভারত-পাকিস্তান। অনেকে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দলকে ফাইনালে দেখতেও বেশ মুখিয়ে ছিল। কিন্তু বাস্তবতা বলেছে ভিন্ন কথা। পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপ মিশন শুরু করলেও, ভারতকে থামতে হয়েছে সুপার ফোরেই। অন্যদিকে দুর্দান্ত ক্রিকেট খেলেই ফাইনালে পৌঁছে গেছে পাকিস্তান। তাই এশিয়া কাপের ফাইনালে আরও একবার পাক-ভারত মহারণ থেকে বঞ্চিত হচ্ছে ক্রিকেটপ্রেমীরা।

এদিকে সম্ভাব্য সেরা দলটা নিয়েই এশিয়া কাপ খেলতে আরব আমিরাতে পাড়ি জমায় ভারত। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার ফোরে উঠলেও, টানা দুই হার রোহিতদের ছিটকে দিয়েছে এশিয়া কাপ থেকেই। সেরা দল নিয়েও ফাইনাল খেলতে ব্যর্থ ভারত, এমনটা যেন হজম করতে পারছে না ভারতীয় সমর্থকরা। টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার পরই কোহলি-রোহিতদের নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। 

চোটের কারণে এশিয়া কাপের শুরু থেকেই ছিলেন না ভারতের তারকা পেসার জাসপ্রিত বুমরাহ। অন্যদিকে এশিয়া কাপের মাঝপথে চোটে পড়েন তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। এই তারকা অলরাউন্ডারের অনুপস্থিতি সুপার ফোরে বেকায়দায় ফেলে ভারতকে।

জাদেজার না থাকায় একাদশে স্বাভাবিকভাবেই পরিবর্তন আনে ভারত৷ টপ অর্ডার ব্যাটার হওয়া স্বত্বেও জাদেজার স্থলাভিষিক্ত হয়ে দীপক হুদা খেলেছিলেন সাত নম্বরে। তবে নামের প্রতি করতে পারেননি সুবিচার। দুই ম্যাচে সর্বসাকুল্যে করেছিলেন ১৯ রান৷ যার ফল ভোগ করতে হয়েছে ভারতকেই।

এদিকে সুপার ফোর থেকে বিদায় নেওয়ায়, টিম ম্যানেজমেন্টের সমালোচনায় মুখর ভারতের সাবেক ক্রিকেটাররা। সেই স্রোতে নিজেকেও সামিল করলেন বিশ্বকাপজয়ী ভারতীয় তারকা ব্যাটার রবিন উথাপ্পা। সাবেক এই ভারতীয় তারকার মতে, বেশি পণ্ডিতি দেখাতে গিয়েই নিজেদের সর্বনাশ ডেকে এনেছে ভারত।

উথাপ্পা বলেছেন, 'গত দুই ম্যাচে ভারত যেটা করেছে, তা হলো যাদের দলে রেখেছে তাদের সঠিক পজিশনে খেলায়নি। দীপক হুদা ফিনিশার নয়। সে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হয়ে ফিনিশারের ভূমিকায় খেলেনি। অতীতে ভারতের হয়েও সে এ ভূমিকায় কখনো ব্যাট করেনি।'

নামের প্রতি সুবিচার করতে না পারা দীপক হুদাকে অবশ্য দোষারোপ করতে রাজি নন উথাপ্পা। বরং টপ অর্ডার এই ব্যাটারকে নিচে খেলানোয় সমালোচনা করেছেন টিম ম্যানেজমেন্টের। তিনি আরও বলেছেন, ‘এশিয়া কাপের মতো একটি টুর্নামেন্টের শেষ দিকে এসে আপনি তাকে (হুদা) ৬ ও ৭ নম্বরে নম্বরে নামিয়ে দিলেন। এটা তো তাকে চাপে ফেলে দেয়া। সে নির্দিষ্ট একটা পজিশনে খেলে এবং উঁচু মাপের ব্যাটসম্যান। তাকে তার জায়গায় খেলতে দিন।’

আমরা এমন একটা জিনিস জোড়া লাগানোর চেষ্টা করছি, যেটা কখনও ভাঙেনি। আমার মনে হয়, আমরা একটু বেশিই ভাবনা-চিন্তা করে ফেলেছি।’ যোগ করেন বলেন তিনি।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...