ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

৮ বছর পর ফাইনালে শ্রীলংকা-পাকিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২ ১৯:৪০

পাকিস্তান-শ্রীলংকা। ছবি সংগৃহীত পাকিস্তান-শ্রীলংকা। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ এশিয়া কাপের ১৫তম আসরে সামর্থ্যের শতভাগ প্রয়োগ করে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে পাকিস্তান ও শ্রীলংকা। সুপার ফোর পর্বে দুই দলই জয় পেয়েছে দুইটি করে। এক ম্যাচ হাতে রেখেই ফাইনাল নিশ্চিত করেছে দল দুটি। যার ফলে ৮ বছর পর আবারও ফাইনালে মুখোমুখি হবে এই দুই দল। 

 

২০১৪ সালে এশিয়া কাপের ১২তম আসরে ফাইনাল খেলেছিল শ্রীলংকা ও পাকিস্তান। সেই ম্যাচে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলংকা। এরপর আরও দুটি আসর অনুষ্ঠিত হলেও সুবিধা করতে পারেনি কেউই। ১৫তম আসরে আবারও ট্রফি জয়ের লড়াই করবে মরুর দেশে।   

 

উপমহাদেশের ক্রিকেট যজ্ঞে এখন পর্যন্ত দুই দল ফাইনালে মুখোমুখি হয়েছে মোট তিনবার। যেখানে পাকিস্তানের এক জয়ের বিপরীতে লঙ্কানদের জয় দুই ম্যাচে। ১৮৮৬ এবং ২০১৪ অর্থাৎ ২য় ও ১২তম আসরে পাকিস্তানকে হারিয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছিল শ্রীলংকা। দুইবারই দলটির জয় ছিল ৫ উইকেট। অপরদিকে ২০০০ সালে ৭ম আসরে পাকিস্তান জয় পেয়েছিল ৩৯ রানে। 

 

এশিয়া কাপে এখন পর্যন্ত শ্রীলংকা ফাইনাল খেলেছে মোট ১১ বার। যারমধ্যে চ্যাম্পিয়ন হয়েছে ৫ বার। অপরদিকে পাকিস্তান চারবার খেলে ট্রফি জয়ের স্বাদ পেয়েছে দুইবার। এশিয়া কাপ ইতিহাসে একমাত্র দল শ্রীলংকা যারা প্রতিটি আসরে অংশগ্রহন করেছে। এই টূর্ণামেন্টে সবচেযে সফল দল ভারত। যারা চ্যাম্পিয়ন হয়েছে মোট ৭ বার। 

 

-নট আউট/এমআরএস

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...