ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

তীরে এসে ডুবল আফগানিস্তান, নাসিমের ছক্কায় ফাইনালে পাকিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২ ০৯:৩৫

শ্বাসরুদ্ধকর ম্যাচে ১ উইকেটের জয় পাকিস্তানের। গেটি ইমেজ শ্বাসরুদ্ধকর ম্যাচে ১ উইকেটের জয় পাকিস্তানের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জিতলেই এশিয়া কাপে ফাইনাল খেলা নিশ্চিত হয়ে যেত পাকিস্তানের। অন্যদিকে টুর্নামেন্টে টিকে থাকতে জয়ের বিকল্প ছিল না আফগানদেরও। শারজায় টস জিতে আগে বোলিংয়ে নেমে, বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে আফগানদের ১২৯ রানে থামিয়ে কাজটা হয়ে যায় আরও সহজ। জবাবে আফগান বোলারদের তোপে হারের শঙ্কায় পড়ে পাকিস্তান।

শেষ দিকে ফজল-হক-ফারুকী, আহমেদ মালিকদের দুর্দান্ত বোলিংয়ে ম্যাচে ফিরে আফগানরা। জয়ের জন্য শেষ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ১১ রান। হাতে ছিল ১ উইকেট। ফজল-হক-ফারুকীর করা ফাইনাল ওভারের প্রথম দুই বলেই জোড়া ছক্কা হাঁকিয়ে পাকিস্তানকে নাটকীয় জয় উপহার দেন নাসিম শাহ। ফলে এশিয়া কাপের পঞ্চদশ আসরে লঙ্কানদের সঙ্গে নিয়েই ফাইনাল নিশ্চিত করল পাকিস্তান। অন্যদিকে আফগানদের হারে আসর থেকে বিদায় নিলো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত।

টার্গেট ১৩০ হলেও, শারজার পিচে পাকিস্তানের বেশ ভালোই পরীক্ষা নিবে আফগান বলাররা তা অনুমেয়ই ছিল৷ ইনিংসের দ্বিতীয় বলে এশিয়া কাপে ছন্দ হারানো বাবর আজমকে রানের খাতা খোলার আগেই ফিরিয়ে সেই আভাস দেন ফজল-হক-ফারুকী। এরপর ফখর-রিজওয়ান দলের হাল ধরার চেষ্টা করেন। তবে দলীয় ১৮ রানের মাথায় ফখর জামান রান আউটের ফাঁদে পড়লে বিপাকে পড়ে পাকিস্তান। 

এরপর দলীয় পঞ্চাশ পার করার আগে রিজওয়ানের উইকেট হারিয়ে, ভিন্ন কিছুরই ইঙ্গিত দেয় পাকিস্তান। তবে চর্তুথ উইকেট জুটিতে দলকে লড়াইয়ে ফেরান ইফতেখার আহমেদ ও শাদাব খান। এই দু'জনের চল্লিশোর্ধ্ব রানের জুটিতে আবারও ম্যাচে ফিরে পাকিস্তান। তবে এরপরেই সাঁড়াশি আক্রমণ চালায় আফগান বোলাররা। ৭৮ থেকে ১১০ রানের মধ্যে পাকিস্তানের ৫ উইকেট তুলে নিয়ে ম্যাচ ফিরে আসে পাকিস্তান। 

জয়ের জন্য শেষ দুই ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ২১ রান। আহমেদ মালিককে ছয় হাঁকিয়ে পরের বলে ফিরেই মেজাজ হারান আসিফ আলী। মাঠেই আফগান ফিল্ডারদের সঙ্গে জড়িয়ে পড়েন হাতাহাতিতে। তাতেই ম্যাচে ছড়ায় উত্তাপ। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচে, জয়ের জন্য শেষ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ১১ রান। হাতে ছিল ১ উইকেট। 

আগের ওভারেই মাত্র ৪ রান খরচ করে ২ উইকেট তুলে নেওয়া ফজল-হক-ফারুকী শেষ ওভারে বোলিংয়ে এসে ধরে রাখতে পারেননি নার্ভ। ওভারের প্রথম দুই বলেই বলের লাইন মিস করে, করে বসেন ফুলটস। তাতেই সেই সুযোগের যথাযথ সম্মান জানান পাক পেসার নাসিম শাহ। বল হাতে দুর্দান্ত নাসিম, এদিন ব্যাট হাতে পরপর দুই ছক্কা হাঁকিয়ে বনে যান পাকিস্তানের জয়ের নায়ক৷ শেষ পর্যন্ত শ্বাসরুদ্ধকর ম্যাচে ১ উইকেটের জয় পায় পাকিস্তান। 

দলটির পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন শাদাব খান। ইফতেখার আহমেদের ব্যাট থেকে আসে ৩০ রান। মোহাম্মদ রিজওয়ান ২০ ও আসিফ আলী করেন ১৬ রান। শেষে ৪ বলে ১৪ রানের ক্যামিওতে দলকে জেতান নাসিম শাহ। আফগানিস্তানের পক্ষে তিনটি করে উইকেট নেন ফজল-হক-ফারুকী ও আহমেদ মালিক। রশিদ খান নেন দুইটি উইকেট ।

এর আগে টস হেরে ব্যাট করে ১২৯ রানের সংগ্রহ গড়ে আফগানিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৩৫ রান আসে ইব্রাহিম জাদরানের ব্যাট থেকে। এছাড়া হজরতউল্লাহ জাজাই করেন ২১ রান। গুরবাজের ব্যাট থেকে আসে ১৭ রান। শেষ দিকে ১৮ রানে অপরাজিত থাকেন রশিদ খান। পাকিস্তানের পক্ষে দুই উইকেট নেন হ্যারিস রউফ। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...