ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জাদুকরি মুস্তাফিজে শুভসূচনা চেন্নাইয়ের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪ ০১:১৩

৪ উইকেট নিলেন মুস্তাফিজ। ছবি: আইপিএল ৪ উইকেট নিলেন মুস্তাফিজ। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ পর্দা উঠেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসরের। উদ্বোধনী ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস মুখোমুখি হয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে। টাইগার তারকা পেসার মুস্তাফিজুর রহমানের জাদুকরী বোলিংয়ে নিজেদের প্রথম ম্যাচেই ব্যাঙ্গালুরুকে হারিয়ে শুভসূচনা করেছে চেন্নাই।

চেন্নাইয়ের ঘরের মাঠ চিপাকে এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলুরু। ব্যাটিংয়ে নেমে শুরুটা দারুণ করেন ফাফ ডু প্লেসি ও বিরাট কোহলি। ওভার প্রতি প্রায় দশ করে রান তুলতে থাকেন রান। এরপর আক্রমণে এসেই এই জুটি ভাঙেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান। তুলে নেন ২৭ রান করা ব্যাঙ্গালুরু অধিনায়ক ডু প্লেসিকে।

এক বলের ব্যবধানে ফিজ ফেরান রজত প্রতিদারকেও। নিজের প্রথম ওভারেই জোড়া উইকেট তুলে আরসিবিকে বড় ধাক্কাই দেন এই পেসার। পরের ওভারেই দীপক চাহার ফেরান গ্লেন ম্যাক্সওয়েলকে। তাতেই দলীয় পঞ্চাশ পার করার আগে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ব্যাঙ্গালুরু। এরপর বিরাট কোহলি ও ক্যামেরুন গ্রিন ধরেন দলের হাল। কিন্তু দু'জনই ওয়ানডে মেজাজে তুলতে থাকেন রান।

ইনিংসের ১২তম ওভারে ফের আক্রমণে আসেন মুস্তাফিজ। এসেই যেন ফের চেন্নাইকে ম্যাচে ফেরান তিনি। তুলে নেন দুই সেট ব্যাটার বিরাট কোহলি (২১) ও ক্যামেরুন গ্রিনকে (১৮)। মুস্তাফিজের তাণ্ডবে খেই হারায় ব্যাঙ্গালুরু। ৬ষষ্ঠ উইকেট জুটিতে দলটির হাল ধরেন দিনেশ কার্তিক ও অনুজ রাওয়াত। দু'জন মিলে দলকে লড়াইয়ে রাখার চেষ্টা করেন। 

শেষ দিকে দু'জনই দ্রুত তুলতে থাকেন রান। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই লড়াকু পুঁজি পায় ব্যাঙ্গালুরু। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৩ রান সংগ্রহ করে দলটি৷ ৪ চার ও ৩ ছক্কায় অনুজ রাওয়াত করেন ৪৮ রান। ৩ চার ও ২ ছক্কায় কার্তিক অপরাজিত থাকেন ৩৮ রান। চেন্নাইয়ের পক্ষে ২৯ রানে একাই ৪ উইকেট নেন মুস্তাফিজুর রহমান। 

১৭৪ রানের টার্গেটে ব্যাট করতে নামা চেন্নাই উড়ন্ত সূচনা পায় রাচিন রবীন্দ্র ও অধিনায়ক রুতুরাজ গাইকোয়াদের ব্যাটে। উদ্বোধনী জুটিতে এই দু'জন যোগ করেন ৩৮ রান। ১৫ রান করা গাইকোয়াদ ফিরলে ভাঙে এই জুটি। এরপর ঝড় তোলেন রাচিন। যদিও ইনিংস লম্বা করতে ব্যর্থ হয়েছেন তিনি। কারন শর্মার শিকার হয়ে ফেরার আগে ৩টি করে চার ও ছক্কায় রাচিন করেন ৩৭ রান।

তৃতীয় উইকেট জুটিতে চেন্নাইকে লড়াইয়ে রাখেন আজিঙ্কা রাহানে ও ড্যারিল মিচেল। দুজনে দারুণ শুরু পেলেও ইনিংস লম্বা করতে পারেননি। দু'জনই ফিরেন ক্যামেরুন গ্রিনের শিকার হয়ে। রাহানে করেন ২৭ রান, মিচেলের ব্যাট থেকে আসে ২২ রান। দ্রুত দুই সেট ব্যাটারকে হারিয়ে খানিকটা চাপে পড়ে চেন্নাই। এরপর ইম্প্যাক্ট হিসেবে নামা শিভাম দুবে ও রবীন্দ্র জাদেজা জাদেজা ধরেন হাল।

দু'জন মিলে চেন্নাইয়ের জয়টা করে দেন সহজ। গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। শেষ পর্যন্ত ৮ বল ও ৬ উইকেট হাতে রেখেই বড় জয়ে মাঠ ছাড়ে চেন্নাই। ৪ চার ও ১ ছক্কায় দুবে করেন ৩৪ রান। ৪ উইকেট নেওয়া মুস্তাফিজ হয়েছেন ম্যাচসেরা।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...