ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

'ম্যাগি ম্যান' থেকে ‘হিটম্যান’, শচীনের মতই ভাগ্য রোহিত শর্মার

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪ ১১:২৫

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ আন্তর্জাতিক ক্রিকেট থেকে ফ্র্যাঞ্চাইজি লিগ ! রোহিত শর্মা নিজেকে নিয়েছেন অনন্য এক উচ্চতায়। সবশেষ ওয়ানডে বিশ্বকাপে নিজেকে কিংবদন্তিদের কাতারে নিয়ে যাওয়ার সুযোগ মিস করলেও এখন দলকে দিয়ে যাচ্ছেন নেতৃত্ব। সবকিছু ঠিকঠাক থাকলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ তার নেতৃত্বেই খেলবে ভারত। এমন একজন ক্রিকেটারকে শুরুতে পেতে হয়েছিল ‘ম্যাগি ম্যান’ খেতাব, সেটা কি ভাবা যায়।

ক্রিকেট বড্ড অনিশ্চয়তার খেলা। এখানে প্রতিটা দিন নতুন একটা সুযোগ। এই সুযোগ কাজে লাগিয়ে কেউ হয় ক্রিকেটের ঈশ্বর, কেউ আবার হয় হিটম্যান। শচীন টেন্ডুলকার মিডল অর্ডার থেকে ওপেনিংয়ে এসে করেছিলেন শতকের শতক। অপরদিকে রোহিত শর্মা ঝুলিতে যোগ করেছেন অসংখ্য রেকর্ড। ক্রিকেট জীবন বুঝি এমনই। 

ভারতীয় দলে রোহিত শর্মার অভিষেক ২০০৭ সালে। লম্বা একটা সময় খেলেছেন লোয়ার অর্ডারে। তবে কাঙ্খিত ব্যাটিং করতে না পারায় অনিয়মিত ছিলেন একাদশে। তাকে বাদ দেওয়ার জন্য নানামুখী সমালোচনা করেছিল সমর্থকরা। দ্রুত আউট হওয়ায় নাম দিয়েছিলেন ‘ম্যাগি ম্যান’। এমন নাম দেওয়ার কারণ দুই মিনিটে ঝটপট নুডলস রান্নার মতই রোহিতও আউট হতে খুব দ্রুতই। ‘ম্যাগি ম্যান’ থেকে দুনিয়ার ক্রিকেট শাসন করা রোহিতের আজ ৩৭তম জন্মদিন। 

ছোটবেলায় ক্রিকেট কিটব্যাগ কেনার সামর্থ্য ছিল না রোহিতের। ক্রিকেট দুনিয়ায় যাত্রা শুরু বোলার হিসেবে। সময়ের পরিক্রমায় তিনি এখন দুনিয়ার সেরা ব্যাটারদের একজন। ক্রিকেটে রোহিত যেন, 'সুচ হয়ে ঢুকে ফাল হয়ে বের হয়েছে’। কিংবদন্তির জন্মদিনে দেখে নেওয়া যাক তার অখ্যাত কিছু রেকর্ড। 

সর্বোচ্চ ওয়ানডে ইনিংস

চলতি আইপিএল দেখতে মনে হচ্ছে রান করা কতই না সহজ। তবে এখন থেকে দশ বছর আগে এতটা রান করা মোটেও সহজ ছিল না। প্রসঙ্গ যদি হয় ওয়ানডে সংস্করণ তাহলে দলীয় ২৮০ মানেই ফাস্ট ক্লাস। এমন সময়ে ব্যাট হাতে খেলেছেন ব্যক্তিগত ২৬৪ রানের ইনিংস। শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৪ সালে রোহিতের এই ইনিংস ছিল ১৭৩ বলে ৩৩টি চার ও ৯টি ছক্কার । 

ওয়ানডেতে সর্বাধিক ২০০ রানের ইনিংস

টেস্ট ক্রিকেটে ডাবল শতক অহরহ। ওয়ানডেতেও রয়েছে ডাবল শতক। তবে রোহিতের নামের পাশে এখন পর্যন্ত সংখ্যাটি ৩ । রোহিত ছাড়া তামাম দুনিয়ার কোন ক্রিকেটার এখন অবধি দুইটি ডাবল শতক করতে পারেনি। 

এক ইনিংসে সর্বোচ্চ বাউন্ডারির রেকর্ড

চার ছক্কার কথা উল্লেখ করলেই সামনে আসছে আইপিএলের নাম। চলতি আসরে এক ম্যাচেই হয়েছে ৪২ ছক্কা। ওয়ানডেতে এই ইনিংসে সর্বোচ্চ বাউন্ডারি মারার রেকর্ডও রোহিতের দখলে। শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৪ তে ৩৩টি চার ও ৯টি ছক্কা এখন পর্যন্ত ব্যক্তিগত সর্বোচ্চ। 

বিশ্বকাপে সর্বোচ্চ শতক

২০১৯ বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক হয়েছেন রোহিত শর্মা। সে বিশ্বকাপে ঝুলিতে যোগ করেছেন পাঁচটি শতক। যা এখন পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ। 

এছাড়াও, ভারতের অধিনায়ক রোহিত শর্মার আন্তর্জাতিক ক্যারিয়ারটা বেশ সমৃদ্ধ। ৫৯টি টেস্ট, ২৬২টি ওয়ানডে এবং ১৫১ টি-টোয়েন্টি খেলা রোহিত শর্মা আন্তর্জাতিক ক্রিকেটে ১৮ হাজারের উপরে রান করেছেন। যেখানে তিন ফরম্যাট মিলিয়ে তার অর্ধশতক ৯৯টি এবং শতক ৪৮টি। শুধু তাই নয়, আইপিএলে মুম্বাইয়ের হয়ে খেলা রোহিত শর্মার রান ৬ হাজার ৫২২। মুম্বাইকে আইপিএলের সবচেয়ে সফলতম দলের একটি রূপান্তর করার নায়কও ছিলেন রোহিত শর্মা।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

শুভ জন্মদিন মাশরাফি

১৯৮৩ সালের আজকের এই দিনে জন্ম হয়েছিল বাংলাদেশ ক্রিকেট দলের মানসিকতা বদলে দেওয়া কারিগর...

বিশ্বকাপের বছরে মুশফিকের '৩৬'

২০১২ এশিয়া কাপ৷ ৪৮ নাম্বার ওভারে ইরফান পাঠানকে লিটল মাস্টার মুশফিকের ২ ছয়ের মার৷ গ্যা...

ভারতের চন্দ্রশেখর!

স্পিনার হলেও চন্দ্রশেখর লং রান-আপ ও হাই অ্যাকশনের বল করতেন। যার ফলে বাড়তি গতিও পেতেন...