ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সেমিফাইনাল লাইন-আপ চূড়ান্ত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ নভেম্বর ২০২২ ০৪:৪৯

ভারত বনাম পাকিস্তান। ফাইল ছবি ভারত বনাম পাকিস্তান। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ পর্দা নামার অপেক্ষায় টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের। শেষ হয়েছে বিশ্বকাপের প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভ মিলে মোট ৪২ ম্যাচ। ১৬ দলের এই টুর্নামেন্টে ইতিমধ্যেই চূড়ান্ত হয়ে কারা খেলছে সেমিফাইনাল। অবশ্য শেষ চারে যাচ্ছে কারা! সেটার নিষ্পত্তি হয়েছে সুপার টুয়েলভের লড়াইয়ের শেষ দিনে এসে৷ যেখানে গ্রুপ 'দুইয়ে’ রাজত্ব করা দক্ষিণ আফ্রিকা নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের কাছে হেরে হয়েছে অঘটনের শিকার। তাতেই সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছে ‘চোকার্স’ খেলাব পাওয়া দলটি।

গ্রুপ অফ ডেথ হিসেবে পরিচিত গ্রুপ ‘ওয়ান’ থেকে শেষ চার নিশ্চিত করেছে গেল বারের ফাইনালিস্ট নিউজিল্যান্ড এবং শেষ চার খেলা ইংল্যান্ড। সুপার টুয়েলভের লড়াইয়ে দু'দলের পয়েন্টই ছিল সমান ৭ রান করে। তবে রান রেটে এগিয়ে থাকায় গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে যাচ্ছে নিউজিল্যান্ড, অন্যদিকে গ্রুপ রানার্সআপ হয়েছে ইংলিশরা। 

এদিকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া উঠতে ব্যর্থ হয়েছে সেমিফাইনালে। নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের সমান ৭ পয়েন্ট নিয়েও রান রেটে পিছিয়ে থেকে বিদায় নিতে হয়েছে আয়োজক অস্ট্রেলিয়াকে।

লড়াই হয়েছে সুপার টুয়েলভে গ্রুপ ‘দুই’য়েও। যেখানে প্রত্যেকের চার ম্যাচ শেষ হওয়ার পরও নিশ্চিত হওয়া যাচ্ছিল না কারা খেলবে শেষ চারে। সেমিফাইনালের দৌড়ে দক্ষিণ আফ্রিকা সবার চাইতে এগিয়ে থাকলেও, নেদারল্যান্ডসের কাছে শেষ ম্যাচে কেটেছে পঁচা শামুকে পা। 

তাতেই বাংলাদেশ-পাকিস্তান ম্যাচটি হয়ে দাঁড়িয়েছিল অঘোষিত কোয়ার্টার ফাইনালে। মাঠের খেলায় বাংলাদেশকে কোন সুযোগ না দিয়েই বড় জয়ে শেষ চার নিশ্চিত করে দুই হারে বিশ্বকাপ শুরু করা পাকিস্তান। অন্যদিকে আফ্রিকার হারে এর আগে শেষ চার নিশ্চিত হয়ে যায় ভারতের। নিয়মরক্ষার শেষ ম্যাচে জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়েই গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে রোহিত শর্মার দল।

এর মধ্যে দিয়ে চূড়ান্ত হয়েছে সেমিফাইনালে প্রতিপক্ষ হিসেবে কে পাচ্ছে কাকে। গ্রুপ ‘ওয়ান’ এর চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড নিয়ম অনুযায়ী পাচ্ছে গ্রুপ ‘দুই’য়ের রানার্সআপ দলকে অর্থাৎ পাকিস্তান। অন্যদিকে গ্রুপ ‘দুই'য়ের চ্যাম্পিয়ন ভারত সেমিফাইনালে পাচ্ছে ইংলিশদের।

আগামী ৯ অক্টোবর সিডনিতে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও পাকিস্তান। এর পরদিনই দ্বিতীয় সেমিফাইনালে অ্যাডিলেইডে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভে রিজার্ভ ডে না থাকলেও, নট আউট পর্বে থাকছে রিজার্ভ ডে'র ব্যবস্থা। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...