ঢাকা | মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২২ ০৬:৩৬

১ রানের হার পাকিস্তানের। গেটি ইমেজ ১ রানের হার পাকিস্তানের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকিস্তান। সেমির আশা বাঁচিয়ে রাখতে আজ তাই জিম্বাবুয়েকে হারানো ছাড়া বিকল্প কোন পথ খোলা ছিল না বাবর আজমের দলের জন্য। এমন ম্যাচে আগে ব্যাট করা জিম্বাবুয়েকে ১৩০ রানেই আটকে দেয় পাক বোলাররা। লক্ষ্য তাড়া করতে নেমে জিম্বাবুয়ে বোলারদের তোপে হারের শঙ্কায় পড়ে পাকিস্তান। শেষ দিকে নওয়াজ-ওয়াসিম মিলে পাকিস্তানকে তীরে আনলেও করতে পারেনি শেষ রক্ষা৷ টান টান উত্তেজনার ম্যাচে ১ রানে হেরে আপসেটের জন্ম দিলো পাকিস্তান। 

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে এদিন শুরুতেই জিম্বাবুয়ে পেসারদের তোপের মুখে পড়ে পাকিস্তান। তাতেই পাওয়ার প্লে'র মধ্যেই দলের দুই ব্যাটিং স্তম্ভ অধিনায়ক বাবর আজম (৪) ও মোহাম্মদ রিজওয়ানের (১৪) উইকেট হারায় তারা। এরপর দলীয় ৩৬ রানের মাথায় ইফতেখার আহমেদের উইকেট হারায় পাকিস্তান।

জিম্বাবুয়ে পেসারদের শুরুর এই চাপ, পাকিস্তান কাটিয়ে উঠার চেষ্টা করে শান মাসুদ ও শাদাব খানের ব্যাটে। চর্তুথ উইকেট জুটিতে এই দু'জন ইনিংস মেরামতের কাজ করেন। দু'জন যোগ করেন ৫২ রান। এরপরেই ইনিংসের ১৪তম ওভারে জোড়া আঘাত হানেন সিকান্দার রাজা৷ তাতেই কাটা পড়েন শাদাব খান (১৭) ও হায়দার আলী (০)। পরের ওভারে শান মাসুদকে (৪৪) তুলে পাকিস্তানকে ব্যাকফুটে ফেলে দেন রাজা।

ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে তেতে উঠে জিম্বাবুয়ে বোলাররা। তেব সেই চাপ পাকিস্তান মোহাম্মদ নওয়াজ ও ওয়াসিম জুনিয়রের ব্যাটে সামালের চেষ্টা করে পাকিস্তান। এই দু'জনের ব্যাটে চড়ে তীর অব্ধি এসেও পৌঁছায় পাকিস্তান। জয়ের জন্য শেষ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ১১ রান। ব্রাড ইভান্সের করা ফাইনাল ওভারে প্রথম তিন বলেই ৮ রান তুলে ম্যাচটা হাতের মুঠোয় নিয়ে আসে পাকিস্তান। 

তবে এরপরেই এই পেসারের দুর্দান্ত বোলিংয়ে ম্যাচে ফিরে জিম্বাবুয়ে ওভারের চর্তুথ বলে ডট করে, পঞ্চম বলেই এই পেসার তুলে নেন মোহাম্মদ নওয়াজের উইকেট। ফলে জয়ের জন্য পাকিস্তানের সামনে সমীকরণ দাঁড়ায় এক বলে ৩ রান। ব্রাড ইভান্সের শেষ বলে শাহিন আফ্রিদি এক রানের বেশি নিতে না পারলে, শ্বাসরুদ্ধকর ম্যাচে ১ রানের জয় তুলে নেয় জিম্বাবুয়ে। ফলে এক জয়ে তিন পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে টেবিলের তিনে উঠে এসেছে সিকান্দার রাজারা। দলের পক্ষে সিকান্দার রাজা নেন ৩ উইকেট। ব্রাড ইভান্স শিকার করেন ২ উইকেট। 

এর আগে টস জিতে ব্যাট করে, নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩০ রানে থামে জিম্বাবুয়ের ইনিংস। দলের পক্ষে ৩১ রান করেন শন উইলিয়ামস। এছাড়া অধিনায়ক ক্রেগ আরভিন ও ব্রাড ইভান্স করেন ১৯ রান করে। পাকিস্তানের পক্ষে ৪ উইকেট নেন ওয়াসিম জুনিয়র। শাদাব খানের শিকার ৩ উইকেট। 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...