ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

লড়াই করে দ. আফ্রিকার কাছে হারল ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২২ ০৬:৪৪

শেষ ওভারে গিয়ে জিতল দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ শেষ ওভারে গিয়ে জিতল দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ শেষ চারের সমীকরণে ভারতের সঙ্গে লড়াইয়ে ছিল বাংলাদেশও। অন্যদিকে সেমির দৌড়ে টিকে থাকতে এদিন ভারতকেই সাপোর্ট দিয়েছিল পাকিস্তানিরাও। তবে মাঠের খেলায় প্রোটিয়াদের কাছে নাস্তানাবুদ হলো রোহিত শর্মার দলের। তাতেই মন ভেঙেছে বাংলাদেশ ও পাকিস্তানের। টানা দুই জয়ে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের চূড়ায় এখন প্রোটিয়ারা। অন্যদিকে ১ পয়েন্ট কম নিয়ে দুইয়ে ভারত ও তিনে ঠাঁই হয়েছে বাংলাদেশের। 

পার্থে এদিন আগে ব্যাট করে প্রোটিয়া পেসারদের তোপে, মাত্র ১৩৩ রানেই থামে ভারতের ইনিংস। প্রোটিয়াদের ইটের জবাবে ভারতীয়রা দিয়েছে পাটকেল দিয়ে জবাব৷ তাতে অবশ্য শেষ পর্যন্তই ম্যাচে ছিল তার। তবে শেষটায় ফিরে উঠেনি। ডেভিড মিলারের আনবিটেন হাফ সেঞ্চুরিতে ২ বল ও ৫ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। 

লক্ষ্য তাড়া করতে নেমে এদিন ইনিংসের দ্বিতীয় ওভারেই আগের ম্যাচের দুই হিরো কুইন্টন ডি কক (১) ও রাইলি রুশোর (০) উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এই দু'জনকেই ফেরান ভারতীয় পেসার আর্শদীপ সিং। শুরুর এই চাপ প্রোটিয়াদের আরও বাড়ে দলীয় ২৪ রানে অধিনায়ক টেম্বা ভাবুমার উইকেট হারিয়ে। পাওয়ার প্লে'র মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। তাতেই ভারতীয় বোলাররা টেনে ধরে রানের লাগাম।

চর্তুথ উইকেট জুটিতে এইডেন মার্করাম ও ডেভিড মিলার দলের হাল ধরলেও রান তুলতে করেছে সংগ্রাম। এরপরেই থিতু হয়ে ইনিংস লম্বা করায় মন দেন এই দু'জন। গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট৷ মাঝে বিরাট কোহলির সহজ ক্যাচ মিস কিংবা রোহিত শর্মার রান আউট মিস ব্যাকফুটে ফেলে দেয় ভারতকে৷ এই জুটিতে চড়েই জয়ের পথে থাকে দক্ষিণ আফ্রিকা।

হাফ সেঞ্চুরি তুলে নেন এইডেন মার্করাম। দলীয় ১০০ রানের মাথায় এই প্রোটিয়া তারকাকে ফিরিয়ে ভারতকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন হার্দিক পান্ডিয়া। শেষ দিকে প্রোটিয়ারা ট্রিস্টান স্ট্রাবসের উইকেট হারালেও মিলারের ব্যাটে চড়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায়। প্রোটিয়াদের পক্ষে সর্বোচ্চ ৫৯ রান করে অপরাজিত থাকেন মিলার। মার্করাম করেন ৫২ রান।

এর আগে টস জিতে ব্যাট করে লুঙ্গি এনগিদির তোপে, নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৩ রানের সংগ্রহ করে ভারত৷ দলের পক্ষে সর্বোচ্চ ৬৮ রান করেন সূর্যকুমার যাদব। বাকিদের মধ্যে অধিনায়ক রোহিত শর্মা (১৫) ও বিরাট কোহলি (১২) ছুঁতে পেরেছেন দুই অঙ্কের কোটা। প্রোটিয়াদের পক্ষে ৪ উইকেট নিয়েছেন লুঙ্গি এনগিদি। ওয়েন পার্নেলের শিকার ৩ উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...