ঢাকা | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপ দল বিশ্লেষণ

নিউজিল্যান্ডের শক্তিমত্তা, দুর্বলতা ও সম্ভাবনা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১ মে ২০২৪ ১২:২৮

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ আইসিসির বেঁধে দেওয়া সময়ে সবার প্রথমে দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড।  টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে অভিজ্ঞতাকেই প্রাধান্য দিয়েছে দেশটি। সবশেষ তিন আসরেই সেমিফাইনাল খেলেছিল দলটি।  ২০২১ সালের ফাইনাল হারে স্পর্শ করা হয়নি বিশ্বকাপ ট্রফি। বিশ্বকাপ দল বিশ্লেষণের প্রথম পর্বে আজ থাকছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। চলুন এক নজরে দেখে নেওয়া যাক নিউজিল্যান্ডের সম্ভাবনা, শক্তিমত্তা ও দুর্বলতা।

 

বিশ্বকাপে নিউজিল্যান্ডের রেকর্ড : শুরুর বিশ্বকাপ থেকে নিয়মিত অংশ নিয়ে আসছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। ৮বার অংশ নিয়ে ২০২১ সালে রানারআপ এখন পর্যন্ত দলটির সর্বোচ্চ সফলতা। 

 

নিউজিল্যান্ডের স্কোয়াড পর্যালোচনা : বিশ্বকাপ যাত্রায় নিউজিল্যান্ডের বরাবরই প্রথম পছন্দ অভিজ্ঞতা। এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে প্রথবার এই সংস্করণের বিশ্বকাপে থাকছেন রাচিন রবীন্দ্র ও ম্যাট হেনরি। কেন্দ্রীয় চুক্তিতে না থাকলেও দলে রাখা হয়েছে ট্রেন্ট বোল্টকে। অতীতে চার বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে এই পেসাররের। এছাড়াও তার বর্তমান ফর্ম বোলিং ইউনিটকে সমৃদ্ধ করবে। এদিকে দুই সিরিজে না থাকলেও নেতৃত্বে ফেরা উইলিয়ামসনের এটি ৬ষ্ঠ ও টিম সাউদির ৭ম বিশ্বকাপ। ২০২২ সালে উইন্ডিজ সফরের বদৌলতে স্কোয়াডের ১৫ সদস্যের ১৩ জনেরই ক্যারিবিয়ানে খেলার অভিজ্ঞতা রয়েছে। 

 

নিউজিল্যান্ডের শক্তিমত্তা : চলতি আইপিএলে চলছে রানের বন্যা। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ধারাবাহিক দলীয় রান ২০০ করাও হতে পারে কষ্টসাধ্য। ওপেনিংয়ে রাচীন ও অ্যালেনের জুটি ভালো অবস্থানে রাখতে পারে দলকে। বিশ্বাসের খুঁটি হয়ে দলকে টেনে তুলতে রয়েছেন উইলিয়ামসন। এছাড়াও মিচেল, চ্যাপম্যান, নিশামদের ব্যাটিং তো থাকছেই। হেনরি, সাউদি, বোল্টের গতির পাশাপাশি থাকছে স্যান্টনার ও ইশ শোধির মতো স্পিন বোলিং অপশন। এই স্কোয়াড দেখে বলা যায় তিন বিভাগেই সমৃদ্ধতা নিয়েই প্রতিপক্ষের পরীক্ষা নিতে প্রস্তুত নিউজিল্যান্ড। 

 

নিউজিল্যান্ডের দুর্বলতা : স্নায়ুচাপের ম্যাচে পারফর্ম করতে না পারাটাই নিউজিল্যান্ড দলের বড় দূর্বলতা। জাতীয় ও ফ্র্যাঞ্চাইজি দলের হয়ে দারুণ করা রাচীন রবীন্দ্র যদি বিশ্বকাপে খোলস ছেড়ে বের হতে না পারে এটিই হতে পারে দলটির ব্যর্থতার কারণ। 

 

নিউজিল্যান্ডের সম্ভাবনা : অতীত বিচারে বলা যায় বৈশ্বিক টূর্ণামেন্টে অভিজ্ঞতার আলাদা এক কদর রয়েছে। সেই কদর রাখতে পারলে সেমিফাইনাল খেলা সহজ হতে পারে দলটির জন্য। সেমিফাইনালের স্নায়ুচাপ কাটিয়ে উঠতে পারলে ফাইনাল পর্যন্ত যাওয়া কঠিন কিছু নয় এই স্কোয়াড নিয়ে। 

 

বিশ্বকাপে নিউজিল্যান্ডের স্কোয়াড : নিউজিল্যান্ড স্কোয়াড: কেন উইলিয়াসন (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, ড্যারিশ মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি ও টিম সাউদি।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...