ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

পরাজয়ের দুয়ারে বাংলাদেশ, চট্টগ্রাম টেস্ট গেল পাঁচদিনে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২ এপ্রিল ২০২৪ ১৭:৫০

ইনিংস লম্বা হয়নি সাকিবের। গেটি ইমেজ ইনিংস লম্বা হয়নি সাকিবের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার ছুঁড়ে দেওয়া ৫১১ রানের পাহাড়সমান লক্ষ্য তাড়া করতে নেমে চা বিরতির আগ পর্যন্ত বাংলাদেশ ৪ উইকেট হারিয়ে তুলেছিল ১৩২ রান। চা বিরতি থেকে ফিরে লঙ্কান বোলারদের বেশ ভালোই সামলান লিটন দাস ও সাকিব আল হাসান। তবে দিনের শেষ ঘণ্টাতেই আবার ম্যাচে ফিরে শ্রীলঙ্কা। দুই সেট ব্যাটার সাকিব-লিটন দু'জনই ফিরেন ত্রিশের ঘরে। শেষ পর্যন্ত মিরাজের ব্যাটে চড়ে কোনমতে চর্তুথ দিন পার করে বাংলাদেশ। চর্তুথ দিন শেষে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ২৬৮ রান, জয়ের জন্য প্রয়োজন আরও ২৪৩ রান। শ্রীলঙ্কার প্রয়োজন ৩ উইকেট। 

চা বিরতি থেকে ফিরে বাংলাদেশের হাল ধরেন সাকিব আল হাসান ও লিটন। তৃতীয় সেশনের প্রথম ঘণ্টায় এই দু'জন লঙ্কান বোলারদের সামলেছেন দারুণভাবেই। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। কিন্তু বিপত্তি ঘটেছে দিনের শেষ ঘণ্টায় এসে। দারুণ খেলতে থাকা সাকিব ফিরেছেন দলীয় দুইশ পার করার আগেই। ফেরার আগে ৩ চারে করেছেন ৩৬ রান।

সাকিবের বিদায়ের পর স্থায়ী হয়নি লিটন দাসের ইনিংসও। দলীয় ১৯৭ রানের মাথায় ব্যক্তিগত ৩৮ রানে ফিরেন তিনি। এরপর দিনের খেলা শেষ হওয়ার আগে বাংলাদেশ হারিয়েছে শাহাদাত দিপুর উইকেট। দিনের বাকি সময়টায় প্রতিরোধ গড়ে তোলেন মেহেদী মিরাজ ও তাইজুল ইসলাম। শুরু থেকেই মিরাজ ব্যাট করেছেন খোশ মেজাজে।

শেষ পর্যন্ত চর্তুথ দিনের খেলা শেষ হওয়ার আগে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ২৬৮ রান। জিততে হলে এখনও করতে হবে ২৪৩ রান। অন্য দিকে জয়ের সুবাস পাওয়া শ্রীলঙ্কার প্রয়োজন আর মাত্র ৩ উইকেট। ৭ চারে মিরাজ অপরাজিত আছেন ৪৪ রানে, তাইজুল করেছেন ১০ রান। শ্রীলঙ্কার পক্ষে ২ উইকেট করে নেন লাহিরু কুমারা, কামিন্দু মেন্ডিস ও প্রবাথ জয়সুরিয়া।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷