ঢাকা | রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

নিশাঙ্কার সেঞ্চুরিতে ধবলধোলাই আফগানরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৪৭

উড়ছেন প্রাথুম নিশাঙ্কা। গেটি ইমেজ উড়ছেন প্রাথুম নিশাঙ্কা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ তিন ম্যাচের ওয়ানডে সিরিজ এক ম্যাচ হাতে রেখেই নিজেদের করে নেয় স্বাগতিক শ্রীলঙ্কা। পাল্লাকেলেতে এদিন তাই অনেকটা নিয়মরক্ষার ম্যাচ খেলতে নামে স্বাগতিকরা। অন্য দিকে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে আফগানরাও নেমেছিল পূর্ণ শক্তির দল নিয়ে। কিন্তু আফগানিস্তানের মাঝারি সংগ্রহ ইনফর্ম ওপেনার প্রাথুম নিশাঙ্কার সেঞ্চুরিতে সহজেই টপকে যায় শ্রীলঙ্কা। ফলে, তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে হারল আফগানিস্তান।

পাল্লাকেলেতে আফগানিস্তানের দেওয়া ২৬৭ রানের মাঝারি সংগ্রহ তাড়া করতে নেমে শুভসূচনা করে শ্রীলঙ্কা। দুই লঙ্কান ওপেনার প্রাথুম নিশাঙ্কা ও আভিস্কা ফার্নান্দো এদিন আফগান বোলারদের কোন সুযোগই দেয়নি। তাতেই পাওয়ার প্লের প্রথম দশ ওভারে বিনা উইকেটে লঙ্কানরা বোর্ডে তোলে ৮৩ রান। ঝড় তুলে মাত্র ২৪ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন লঙ্কান ওপেনার আভিষ্কা ফার্নান্দো। তাতেই উদ্বোধনী জুটিতে শ্রীলঙ্কা পেরোয় দলীয় শতরানের গণ্ডি। 

হাফ সেঞ্চুরি তুলে নেন নিশাঙ্কা। এরপর এই জুটি লঙ্কানদের নিয়ে যায় জয়ের কক্ষপথে। আফগান বোলারদের পিটিয়ে সেঞ্চুরির পথেই ছিল আভিষ্কা। কিন্তু নার্ভাস নাইন্টিজের শিকার হয়ে, সেঞ্চুরি থেকে মাত্র ৯ রান দূরে থাকতে ফিরেন তিনি। আভিষ্কার বিদায়ে ভাঙে শ্রীলঙ্কার ১৭৩ রানের উদ্বোধনী জুটি। ফেরার আগে ১০ চার ও ৫ ছক্কায় মাত্র ৬৬ বলে আভিষ্কা ফার্নান্দো করেন ৯১ রান। এরপর অধিনায়ক কুশল মেন্ডিসকে নিয়ে দলকে জয়ের পথে রাখেন নিশাঙ্কা।

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি হাঁকানো নিশাঙ্কা, তৃতীয় ওয়ানডেতেও পেয়েছেন শতকের দেখা। এরপর দলকে জয়ের বন্দরে রেখেই সাজঘরে ফিরেন এই ওপেনার। ফেরার আগে ১৬ চার ও ২ ছক্কায় খেলেন ১১৮ রানের ইনিংস। ৪ ছক্কায় অধিনায়ক কুশল মেন্ডিস ফিরেন ৪০ রান করে। শেষ পর্যন্ত ৭ উইকেট ও ৮৮ বল হাতে রেখেই আফগানিস্তানকে ধবলধোলাই করে শ্রীলঙ্কা।

এর আগে ব্যাট করে ২৬৬ রানেই গুটিয়ে যায় আফগানিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৬৬ রান করেন রহমত শাহ। এছাড়া আজমতউল্লাহ ওমরজাইয়ের ব্যাট থেকে আসে ৫৪ রান। ওপেনার রহমানউল্লাহ গুরবাজ করেন ৪৮ রান। এছাড়া অলিখিল করেন ৩২ রান। শ্রীলঙ্কার পক্ষে ৩ উইকেট নেন প্রমোদ মাধুশান। এছাড়া আসিথা ফার্নান্দো, দুনিথ ভেলালেগে ও আকিলা ধনাঞ্জয়া নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷