ঢাকা | বৃহঃস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

পোপের দুর্দান্ত সেঞ্চুরি লড়াইয়ে রাখল ইংল্যান্ডকে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ জানুয়ারী ২০২৪ ২১:২৫

হায়দ্রাবাদে লড়ছেন পোপ। গেটি ইমেজ হায়দ্রাবাদে লড়ছেন পোপ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ হায়দ্রাবাদে দ্বিতীয় দিনেই বড় লিডের পথে হেটেছিল স্বাগতিক ভারত। ৭ উইকেটে ৪২১ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা ভারতের প্রথম ইনিংস থেমেছে ৪৩৬ রানেই। জয়সওয়াল-রাহুলের পর শতক মিস করেছেন জাদেজাও। ১৯০ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ইংল্যান্ড খানিকটা বিপদেই পড়েছিল। তবে ওলি পোপের হার না মানা সেঞ্চুরিতে লিড পেয়েছে ইংল্যান্ড। 

হায়দ্রাবাদে ৭ উইকেটে ৪২১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করা ভারত থেমেছে ৪৩৬ রানে। ৮১ রান নিয়ে তৃতীয় দিন ব্যাট করতে নামা জাদেজা থেমেছেন ৮৭ রানে। এরপরেই অবশ্য গুটিয়ে যায় ভারতের প্রথম ইনিংস। অক্ষর প্যাটেল করেন ৪৪ রান। ইংল্যান্ডের পক্ষে জো রুট নেন ৪ উইকেট। এছাড়া টম হার্টলি ও রেহান আহমেদের শিকার ২ উইকেট করে।

১৯০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ইংল্যান্ড ক্রোলির ব্যাটে পায় উড়ন্ত সূচনা। যদিও দলীয় পঞ্চাশ পার করার আগেই ব্যক্তিগত ৩৫ রানে ফিরেন এই ওপেনার। এরপর বেন ডাকেটকে নিয়ে দলের হাল ধরেন ওলি পোপ। এই দু'জন দারুণ সামলে পার করেন দলীয় শতক। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ৪৭ রান করা ডাকেটের বিদায়ে ভাঙে এই জুটি। 

জো রুটও ফিরে যান দ্রুত। দলীয় দেড়শ পার করার আগে সাজঘরে ফিরেন জনি বেয়ারেস্টো। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে চাপে পড়ে ইংল্যান্ড। তবে, একপ্রান্ত আগলে হাফ সেঞ্চুরি তুলে নেন পোপ। অধিনায়ক বেন স্টোকসও ধরতে পারেননি দলের হাল। ষষ্ঠ উইকেট জুটিতে পোপকে সঙ্গ দেন বেন ফোকস। এই দু'জনের ব্যাটে লিড পায় ইংল্যান্ড। এরপর দারুণ ব্যাট করতে থাকা এই দু'জন দলকে বড় লিডের দিকেই রাখেন।

ভারতীয় বোলারদের দারুণ সামলে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন ওলি পোপ। ষষ্ঠ উইকেটে ফোকসকে নিয়ে গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। ৩৪ রান করা ফোকসের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর রেহান আহমেদকে নিয়ে দলীয় তিনশ পার করেই তৃতীয় দিনের খেলা শেষ করে ওলি পোপ। দিনশেষ করার আগে ৬ উইকেট হারিয়ে ৩১৬ রান তুলেছে ইংল্যান্ড। এগিয়ে ১২৬ রানে। ১৭ চারে ১৪৮ রানে অপরাজিত আছেন পোপ। ভারতের পক্ষে অশ্বিন ও বুমরাহ নেন ২ উইকেট করে।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷