ঢাকা | মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

‘ফলাফল যেমনই হোক বাজবল চলবে’

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২৩ ১১:৩৯

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ টেস্ট ক্রিকেট ঘিরে মানুষের আগ্রহ বাড়িয়ে তুলেছিল ইংল্যান্ডের ‘বাজবল নীতি’। এই নীতিতে ড্র ছাড়া সবকিছুই চিন্তা করেছে ইংল্যান্ড। শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে বড় সাফল্য পেয়েছিল দলটি। তবে সময়ের সাথে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তানের বিপক্ষে আশানরূপ ফল পায়নি  ইংল্যান্ড। একই তত্ব দিয়ে জিততে পারেনি অ্যাশেজ ট্রফি। 

 

ইংল্যান্ডের বাজবল নীতি মানেই অতি আক্রমণাত্মক। টেস্ট ছাড়িয়ে ওয়ানডেতেও এই নীতি নিয়ে এসেছিল ইংল্যান্ড। তবে বিশ্বকাপ ব্যর্থতার পর প্রশ্ন উঠেছে ভালোভাবেই। এছাড়াও আগামী বছর ভারত সফরে ইংল্যান্ড কি বাজবল তত্ব চালিয়ে যাবে কিনা এমন প্রশ্ন উঠেছে ক্রিকেট পাড়ায়। 

প্রশ্নের জবাব দিয়েছেন দলটির টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালাম। ম্যাককালাম বলেন, 'ভারতে পাঁচ টেস্টের সিরিজে আমরা কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হবো। আমি সিরিজটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। কারণ আপনি সবসময় চাইবেন সেরা দলের বিপক্ষে নিজেকে পরখ করতে এবং আমি সাধারণত বিশ্বাস করি ভারত নিজেদের কন্ডিশনে সেরা দল। এটা আমাদের জন্য দারুণ চ্যালেঞ্জ হবে। আমরা যদি সফল হই দুর্দান্ত ব্যাপার হবে। আমরা যদি সফল নাও হই তাহলেও জানি আমাদের কি করতে হবে।

ভারতের মাটিতে ইংল্যান্ডের শেষ দুই টেস্ট সিরিজের স্মৃতি খুব একটা ভালো নয়। ভারত সফরে এসে ২০১৬-১৭ মৌসুমে ২-১ ও ২০২০-২১ মৌসুমে ৩-১ ব্যবধানে সিরিজ হেরেছিল ইংল্যান্ড। তবে ম্যাককালের অধীনে ইংলিশদের সফলতার হারটাই বেশি। এখন পর্যন্ত ১৯ টেস্টের ১৩টিতেই জয় পেয়েছে ইংলিশরা। বিপরীতে হেরেছে একটিতে ও ড্র হয়েছে একটি ম্যাচ।

 

-নট আউট/এমআরএস

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷