ঢাকা | মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ইতিহাস গড়ে রয়ের কাছে ক্ষমা চাইলেন স্টোকস

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৬

জেসন রয়ের রেকর্ড ভাঙলেন স্টোকস। ফাইল ছবি জেসন রয়ের রেকর্ড ভাঙলেন স্টোকস। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ লাল বলের ক্রিকেটকে প্রাধান্য দিতে গিয়ে, গত বছর ওয়ানডে ক্রিকেট বিদায় জানিয়েছিলেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। কিন্তু দুয়ারে যখন আরেকটি ওয়ানডে বিশ্বকাপ। ঠিক তখনই অবসর ভেঙে ফের ইংলিশ ক্রিকেটে ফেরার ইচ্ছের কথা প্রকাশ করেন তিনি। অধিনায়ক জস বাটলার ও স্টোকসকে দলে নিতে খুব একটা ভাবেননি। তাতেই অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন বেন স্টোকস। 

ওয়ানডেতে বেন স্টোকসের প্রত্যাবর্তনটা হয়েছে চলমান নিউজিল্যান্ড সিরিজ দিয়েই। প্রত্যাবর্তনের প্রথম ম্যাচে এই তারকা অলরাউন্ডার তুলে নেন হাফ সেঞ্চুরিও। অবশ্য এক ম্যাচের ব্যবধানেই এবার গড়ে বসলেন রেকর্ড। বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে চার নম্বরে ব্যাট করতে এসে কিউই বোলারদের রীতিমতো পাড়ার বোলার বানিয়ে ছেড়েছেন। 

১৫ চার ও ৯ ছক্কায় খেলেছেন ১২৪ বলে ক্যারিয়ার সেরা ১৮২ রানের ইনিংস। মাত্র ১৮ রানের জন্য বেন স্টোকস করেছেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি মিস। সেই আক্ষেপ খানিকটা থাকলেও স্টোকস গড়েছেন বড় ইতিহাস। স্টোকসের করা ১৮২ রানের ইনিংসটি এখন কোনো ইংলিশ ব্যাটারের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড।

নিজের এমন কীর্তির দিনে স্বাভাবিকভাবেই ম্যাচ সেরার পুরষ্কারটি উঠেছে বেন স্টোকসের হাতে। পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে সতীর্থ জেসন রয়ের কাছে ক্ষমা চেয়েছেন এই তারকা অলরাউন্ডার। কেননা, ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে করা জেসন রয়ের ১৮০ রানের ইনিংসটি যে স্বয়ং বেন স্টোকস ভেঙে দিয়েছেন। 

ম্যাচের সেরা হয়ে বেন স্টোকস বলেন, ‘সত্যিই আমি খুব খুশি। জেসনের (রয়) কাছে ক্ষমা চাইছি। আমরা নিউজিল্যান্ডকে চাপে ফেলার কথা বলেছিলাম এবং একটি ভালো শুরু করার কথা বলেছিলাম এবং সেই প্রথম উইকেট হারানোর পরেও আমরা ইতিবাচক হতে চেয়েছিলাম। আমরা চাইনি যে তারা (বোলার) চাপ তৈরি করুক।’

‘অভিজ্ঞ খেলোয়াড় হিসেবে আমাদের তরুণ খেলোয়াড়দের পথ দেখাতে হবে। সে (মালান) খুবই ধারাবাহিক খেলোয়াড়, সে খুবই মানসম্পন্ন খেলোয়াড়। আমি অনেক ভালো বোধ করছি, টেস্ট ম্যাচগুলো একটু দীর্ঘ কিন্তু ওয়ানডে নিশ্চয়ই তেমন নয়।’ যোগ করে বলেছেন স্টোকস।

উল্লেখ্য, ওভালে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার তৃতীয় ওয়ানডেতে দাপুটে জয় পেয়েছে ইংল্যান্ড। এদিন আগে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে ৩৬৮ রানের পাহাড় গড়েছিল স্বাগতিকরা। বেন স্টোকসের ১৮২ রানের পাশাপাশি, ডেভিড মালান করেন ৯৬ রান। জবাবে মাত্র ১৮৭ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ফলে ১৮১ রানের বড় জয় তুলে নেয় ইংল্যান্ড। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷