ঢাকা | মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

স্টোকসের রেকর্ড গড়া শতকে দাপুটে জয় ইংল্যান্ডের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৬

শতক মিস মালানের, ডাবল বেন স্টোকসের। গেটি ইমেজ শতক মিস মালানের, ডাবল বেন স্টোকসের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ লিয়াম লিভিংস্টোন ঝড়ে আগের ম্যাচেই সিরিজে সমতা ফিরিয়েছিল স্বাগতিক ইংল্যান্ড। এদিন তাই সিরিজে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল ইংলিশে ও নিউজিল্যান্ড দু'দলের সামনেই। কিন্তু এমন ম্যাচেই বেন স্টোকসের রেকর্ড গড়া সেঞ্চুরিতে বিশাল ব্যবধানে জয় তুলে নিয়েছে ইংলিশরা।

বেন স্টোকসের ১৮২ রানে ভর করে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ইংল্যান্ড আগে ব্যাট করে তোলে ৩৬৮ রান। বিশাল রান তাড়া করতে নেমে ক্রিস ওকস এবং লিয়াম লিভিংস্টোনের তোপে দাঁড়াতেই পারেনি কিউই ব্যাটাররা। গুটিয়ে যায় ১৮৭ রানে। ফলে, ১৮১ রানের বড় জয়ে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড। 

৩৬৯ রানের পাহাড় টপকাতে নেমে শুরুতেই বিপাকে পড়ে কিউইরা। ক্রিস ওকসের তোপে দলীয় পঞ্চাশ পার করার আগেই সাজঘরে ফিরেন টপ অর্ডারের চার ব্যাটার। উইল ইয়ং (১২), ডেভন কনওয়ে (৯), হেনরি নিকোলস (৪) ও টম ল্যাথামরা (৩) দ্রুতই ফিরলে কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় নিউজিল্যান্ড। পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরার চেষ্টা করেন ড্যারেল মিচেল ও গ্লেন ফিলিপস। কিন্ত থিতু হওয়ার আগেই ১৭ রান করে ফিরেন মিচেল। 

ষষ্ঠ উইকেটে ফিলিপসকে সঙ্গ দেন রাচীন রাবিন্দ্রা। এই দু'জন গড়েন চল্লিশোর্ধ্ব রানের জোট। দারুণ শুরু করা রাচীন ৫ চারে ফিরেন ২৮ রান করে। সপ্তম উইকেটে দলের হাল ধরেন গ্লেন ফিলিপস ও কাইল জেমিসন। এই দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোটে হারের ব্যবধানটাই কেবল কমাতে পেরেছে কিউইরা। হাফ সেঞ্চুরি পেয়েছেন গ্লেন ফিলিপস। 

শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ১৮৭ রানেই থামে নিউজিল্যান্ডের ইনিংস। ফলে, ১৮১ রানের বড় জয়ে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড। ৫ চার ও ২ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৭২ রান আসে গ্লেন ফিলিপসের ব্যাট থেকে। ইংল্যান্ডের পক্ষে তিনটি করে উইকেট নেন ক্রিস ওকস ও লিয়াম লিভিংস্টোন। এছাড়া দুই উইকেট শিকার রিস টপলির।

এর আগে ব্যাট করে ১১ বল বাকি থাকতেই গুটিয়ে যাওয়ার আগে ৩৬৮ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ১৫ চার ও ৯ ছক্কায় ১৮২ রান করেন বেন স্টোকস। এটাই কোনো ইংলিশ ব্যাটারের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ডও। এছাড়া ১২ চার ও ১ ছক্কায় ডেভিড মালান করেন ৯৬ রান। জস বাটলারের ব্যাট থেকে আসে ৩৮ রান। কিউইদের পক্ষে একাই ৫ উইকেট নেন ট্রেন্ট বোল্ট। বেন লিস্টারের শিকার ৩ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷