ঢাকা | শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিশ্বরেকর্ড গড়ে ‘১১ হাজার’ রানের এলিট লিস্টে রুট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩ জুন ২০২৩ ২২:০২

জো রুট। ফাইল ছবি জো রুট। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ লর্ডস টেস্ট ইংল্যান্ডের দাপটে অসহায় সফরকারী আয়ারল্যান্ড। তাতেই দ্বিতীয় দিনে জয়ের সুবাস পেতে শুরু করেছে স্বাগতিকরা। ৭ উইকেট হাতে থাকা আয়ারল্যান্ডের ইনিংস হার এড়াতে এখনও প্রয়োজন ২৫৫ রান। 

আইরিশদের প্রথম ইনিংসে মাত্র ১৭২ রানে গুটিয়ে দিয়ে ওলি পোপের ডাবল সেঞ্চুরি (২৫৫) ও বেন ডাকেটের অল্পের জন্য ডাবল সেঞ্চুরি (১৮২) মিসে রানের ৫২৪ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। জবাবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা আয়ারল্যান্ড ৩ উইকেটে ৯৭ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে।

এদিকে ওলি পোপ ও বেন ডাকেটের দাপুটে ব্যাটিংয়ের দিনে হাফ সেঞ্চুরি পেয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক জো রুট। খেলেছেন ৫৬ রানের ইনিংস। তাতেই গড়েছেন বিশ্বরেকর্ড। অর্ধশতক হাঁকিয়ে বিশ্বের ১১তম ক্রিকেটার হিসেবে টেস্টে ১১ হাজার রানও পূর্ণ করেছেন রুট। সাবেক ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুকের পরে দ্বিতীয় ইংল্যান্ড ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েন তিনি।

১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করে জো রুট পেছনে ফেলেছেন সবাইকে। সব থেকে কম সময়ে টেস্ট ক্রিকেটে ১১ হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়েছেন রুট। ২০১২ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেকের পর, ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে রুটের লেগেছে ১০ বছর ১৭১ দিন। অন্যদিকে ১০ বছর ২৯০ দিনে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করে এতোদিন এই রেকর্ড নিজের দখলে রেখেছিলেন কুক।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷