ঢাকা | বুধবার, ৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

লজ্জার বিশ্বরেকর্ড গড়ে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৬ জানুয়ারী ২০২৩ ০৭:৩৮

ব্যাট হাতে শতক হাঁকালেন কোহলি। ছবি: আইসিসি ব্যাট হাতে শতক হাঁকালেন কোহলি। ছবি: আইসিসি

নট আউট ডেস্কঃ এক ম্যাচ হাতে রেখেই সিরিজটা বাগিয়ে নিয়েছিল স্বাগতিক ভারত। অন্যদিকে সিরিজ হারা শ্রীলঙ্কার হারানোর ছিল না কিছুই, বরং জিতলেই এড়ানোর সুযোগ ছিল হোয়াইটওয়াশের। এমন ম্যাচেই কিনা নূন্যতম প্রতিরোধ গড়তে পারল না দাসুন শানাকার দল৷ উল্টো হেরে লজ্জার বিশ্বরেকর্ড করে বসলো লঙ্কানরা।

ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কার হার ৩১৭ রানের বড় ব্যবধানে। একদিনের ক্রিকেটে এর আগে এতো বড় ব্যবধানে হারের রেকর্ড নেই কারো ঝুলিতে। এদিন আগে ব্যাট করা ভারত বিরাট কোহলি ও শুভমন গিলের সেঞ্চুরিতে ৩৯০ রানের পাহাড় গড়ে। লক্ষ্য তাড়া করে নেমে সিরাজদের তোপে মাত্র ৭৩ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। তাতেই বিশ্বরেকর্ড গড়ে জয় পায় ভারত।

৩৯১ রানের পাহাড় টপকাতে নেমে, রীতিমতো চোখে সর্ষে ফুল দেখে সফরকারী শ্রীলঙ্কা। মোহাম্মদ শামি-সিরাজদের তোপে দাঁড়াতেই পারেনি কোন লঙ্কান ব্যাটার। ৭ রানের মাথায় প্রথম উইকেট হারানোর পর, দলীয় পঞ্চাশ পার করার আগেই হারায় আরও ৭ উইকেট। তাতেই শঙ্কা জাগে বড় হারের। 

শেষ পর্যন্ত ২২ ওভার ব্যাট করে মাত্র ৭৩ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ফলে ৩১৭ রানের বড় হার সঙ্গী হয় সফরকারীদের। একই সাথে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বড় হারের লজ্জার বিশ্বরেকর্ডটিও নিজেদের দখল করে নেয়। ভারতের পক্ষে মোহাম্মদ সিরাজ নেন ৪টি উইকেট। মোহাম্মদ শামি ও কুলদীপ যাদবের শিকার ২টি করে উইকেট। 

এর আগে ব্যাট করে বিরাট কোহলির রেকর্ড গড়া সেঞ্চুরিতে ৩৯০ রানের পাহাড় গড়ে ভারত। দেশের মাটিতে রেকর্ড ২১তম শতক হাঁকানোর দিনে, ১৩ চার ও ৮ ছক্কায় কোহলি খেলেন ১১০ বলে অপরাজিত ১৬৬ রানের ইনিংস। এছাড়া ওপেনার শুভমান গিল ১৪ চার ও ২ ছক্কায় খেলেন ৯৭ বলে ১১৬ রানের ইনিংস। এছাড়া অধিনায়ক রোহিত শর্মা ৪২ ও শ্রেয়াস আইয়ার করেন ৩৮ রান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷