ঢাকা | শনিবার, ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

পিছিয়ে থেকেও সিরিজ জিতল ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২ ০৬:২৬

সাত উইকেটের জয় পেয়েছে ভারত। গেটি ইমেজ সাত উইকেটের জয় পেয়েছে ভারত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ প্রথম দুই ম্যাচেই দু'দলই পেয়েছিল একটি করে জয়। তাই তৃতীয় ও শেষ ওয়ানডে হয়ে দাঁড়িয়েছিল সিরিজ নিষ্পত্তির ম্যাচ। এমন ম্যাচেই স্বাগতিক ভারতের কাছে পাত্তাই পেল না ডেভিড মিলারের দক্ষিণ আফ্রিকা। বড় জয়ে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিলো স্বাগতিকরা। 

দিল্লিতে এদিন আগে ব্যাট করে ভারতীয় বোলারদের তোপে মাত্র ৯৯ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা৷ সেই রান টপকাতে ভারত হারায় তিন উইকেট। শেষ পর্যন্ত শুভমান গিলের ৪৯ ও শ্রেয়াস আইয়ারের ২৮ রানে ভর করেই ৩০ ওভার হাতে রেখে জয় তুলে নেয় ভারত৷ সেই সাথে সিরিজে পিছিয়ে থেকেও দ্বিতীয় সারির দল নিয়ে সিরিজ জেতে তাঁরা।

মামুলি টার্গেট তাড়া করতে নেমে টি-টোয়েন্টি মেজাজে শুরু করেন ভারতীয় ওপেনার শুভমান গিল। উদ্বোধনী জুটিতে অধিনায়ক শিখর ধাওয়ানকে নিয়ে ৬ ওভারে বোর্ডে তুলেন ৪২ রান। ৮ রান করা শিখরের বিদায়ে ভাঙে এই জুটি। তিনে নামা ইষাণ কৃষাণ ও খেলতে পারেননি লম্বা। আগের ম্যাচে সাত রানের জন্য শতক বঞ্চিত হওয়া ইষাণ এদিন করেন ১০ রান।

তৃতীয় উইকেট জুটিতে দলকে জয়ের পথে রাখেন শুভমান গিল ও ইনফর্ম শ্রেয়াস আইয়ার। তবে দলকে জয়ের বন্দরে রেখেই সাজঘরে ফিরেন গিল। মিস করেন ১ রানের জন্য অর্ধশতক। শেষ পর্যন্ত ১৯.১ ওভারেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় ভারত৷ ৮ চারে গিল করেন ৪৯ রান৷ ২৮ রানে অপরাজিত থাকেন আইয়ার। 

এর আগে ব্যাট করে সিরাজ-কুলদীপদের তোপে মাত্র ৯৯ রানে গুটিয়ে যায় সফরকারী দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে সর্বোচ্চ ৩৪ রান করেন হেনরিখ ক্লাসেন। এছাড়া মালান ১৫ ও জেনসেন করেন ১৪ রান। বাকিদের কেউই পোঁছাতে পারেননি দুই অঙ্কের ঘরে৷ ভারতের পক্ষে একাই চার উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন কুলদীপ যাদব। এছাড়া দুই উইকেট নেওয়া মোহাম্মদ সিরাজ হয়েছে সিরিজ সেরা।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷