ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপের সেমিফাইনাল লাইনআপ চূড়ান্ত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২৩ ১০:৫৩

প্রথম সেমিফাইনালে ভারতের মুখোমুখি নিউজিল্যান্ড। ফাইল ছবি প্রথম সেমিফাইনালে ভারতের মুখোমুখি নিউজিল্যান্ড। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ পর্দা নামার অপেক্ষায় ক্রিকেটের সবচেয়ে বড় মহাযজ্ঞ ওয়ানডে বিশ্বকাপের। রাউন্ড রবিন পর্ব শেষে দশ দল থেকে বিশ্বকাপ নেমে এসেছে চার দলে। যাদের নিয়েই অনুষ্ঠিত হবে সেমিফাইনালের লড়াই। প্রত্যাশিতভাবেই সেরা চারটি দল জায়গা পেয়েছে সেমিফাইনালে। বাকি ছয়টি দল ধরেছে বাড়ির পথ।

রাউন্ড রবিন লিগে একমাত্র ব্যতিক্রম ছিল স্বাগতিক ভারত। যারা কিনা গ্রুপ পর্বের ৯ ম্যাচের সবকটিতেই পেয়েছে জয়। অবশ্য ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নেওয়া সবকটি দলই অন্তত দুটি করে জয় পেয়েছে। বিশ্বকাপে সবচেয়ে বড় চমকটা দিয়েছে আফগানিস্তান। চার ম্যাচ জিতে রশিদ-নবীরা ছিলেন সেমিফাইনালের দৌড়েও।

দশ দলের বিশ্বকাপে সবার আগেই সেমিফাইনালের টিকিট কাটে ভারত। অন্য দিকে সবার আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে যায় বাংলাদেশ। ভারতের পাশাপাশি রাউন্ড রবিন পর্বে দাপট দেখিয়েছে দক্ষিণ আফ্রিকা। ৯ ম্যাচ খেলে টেম্বা বাভুমার দল ৭ জয়ে টেবিলের দুইয়ে থেকে নিশ্চিত করেছে শেষ চার। এছাড়া টানা দুই হারে বিশ্বকাপ শুরু করা পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া জিতেছে টানা ৭ ম্যাচে। দক্ষিণ আফ্রিকার সমান ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে থেকে সেমির টিকিট কাটে প্যাট কামিন্সের দল।

এদিকে চর্তুথ দল হিসেবে কারা খেলবে সেমিফাইনাল এই নিয়ে লড়াইটা ছিল বেশ। এই লড়াইয়ে নিউজিল্যান্ডের সঙ্গী ছিল পাকিস্তান ও আফগানিস্তান। টানা চার জয়ে বিশ্বকাপ শুরু করা কিউইরা এরপরেই টানা চার হারের সাক্ষী হয়৷ তবে নিজেদের শেষ ম্যাচে লঙ্কানদের বড় ব্যবধানে হারিয়ে চর্তুথ দল হিসেবে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে।

শেষ চারের লড়াইয়ে থাকা পাকিস্তান আসরে হয়েছে পঞ্চম। ৯ ম্যাচে বাবর আজমের দল জয় পেয়েছে ৪ ম্যাচে। চমক দেখানো আফগানিস্তানেরও জয়ের সংখ্যা ৪টি। এদিকে তালিকার শেষ দলগুলো হচ্ছে যথাক্রমে ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। টেবিলের প্রথম ৮ দল নিয়ে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হবে। তাই টেবিলের নবম ও দশম দল অর্থাৎ শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার যোগ্যতা হারিয়েছে।

আগামী ১৫ নভেম্বর মুম্বাইতে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে টেবিলের চূড়ায় থাকা ভারত ও চার নাম্বার দল নিউজিল্যান্ড। গ্রুপ পর্বের দেখায় কিউইদের হারিয়েছিল রোহিত শর্মার দল। যদিও গত বিশ্বকাপে সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরেই বিদায় নিতে হয়েছিল ভারতকে। এছাড়া দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে টেবিলের দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকা ও তিনে থাকা অস্ট্রেলিয়া। আগামী ১৬ নভেম্বর কোলকাতায় অনুষ্ঠিত হবে দ্বিতীয় সেমিফাইনাল। ১৯ নভেম্বর আহমেদাবাদে মেগা ফাইনাল অনুষ্ঠিত হবে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।