ঢাকা | মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

কোহলির সেঞ্চুরিতে হ্যাটট্রিক হার বাংলাদেশের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২৩ ২২:০৩

শতক হাঁকালেন কোহলি। গেটি ইমেজ শতক হাঁকালেন কোহলি। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ওপেনিংয়ে দারুণ শুরুর পরেও মিডল অর্ডারের ব্যর্থতায় বাংলাদেশ পেয়েছিল মাঝারি সংগ্রহ। সেই রান তাড়া করতে খুব একটা বেগ পেতে হতো না ভারতকে সেটা ছিল অনুমেয়ই। শুরুতেই রোহিত শর্মার বিধ্বংসী ইনিংসে কাজটা হয়ে যায় সহজ। এরপর কোহলির হার না মানা সেঞ্চুরিতে দাপুটে জয় তুলে নেয় ভারত।

পুনেতে এদিন আগে ব্যাট করে দুই ওপেনার তানজিদ তামিম ও লিটন দাসের ফিফটির সুবাদে ২৫৬ রানের সংগ্রহ পেয়েছিল বাংলাদেশ। জবাবে রোহিতের দারুণ শুরুর পর আরেক ওপেনার শুভমান গিল হাঁকিয়েছেন হাফ সেঞ্চুরি। এরপর বিরাট কোহলির ৯৭ বলে অপরাজিত ১০৩ রানে চড়ে ৭ উইকেট ও ৫১ বল হাতে রেখেই বড় জয় তুলে নেয় ভারত। এই জয়ে চার ম্যাচ খেলে টানা চার জয় পেয়েছে স্বাগতিকরা। অন্য দিকে হারের হ্যাটট্রিক পূর্ণ করেছে বাংলাদেশ। 

মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে ইনফর্ম রোহিত শর্মার ম্যাচে উড়ন্ত সূচনা পেয়েছিল ভারত। উদ্বোধনী জুটিতে শুভমান গিলকে নিয়ে ভারতীয় অধিনায়ক যোগ করেন ৮৮ রান। ৭ চার ও ২ ছক্কায় ৪৮ রান করা রোহিতের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর শুভমান গিলকে সঙ্গ দেন বিরাট কোহলি। এই দু'জন মিলে গড়েন চল্লিশোর্ধ্ব রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন শুভমান গিল। 

দলীয় ১৩২ রানের মাথায় ৫৩ রান করা এই ওপেনার ফিরেন মেহেদী মিরাজের শিকার হয়ে। গিলের বিদায়ের পর হাফ সেঞ্চুরি তুলে নেন বিরাট কোহলি। তাকে খানিকটা সঙ্গ দেন শ্রেয়াস আইয়ার। তবে খুব একটা স্থায়ী হয়নি আইয়ারের ইনিংস। এরপর লোকেশ রাহুলকে নিয়ে দলীয় সংগ্রহ দুইশ পার করান বিরাট কোহলি। তাতেই এই ভারতীয় তারকার সামনে সুযোগ আসে শতক হাঁকানোর। 

শেষ দিকে রাহুলকে নিয়ে দলকে জয়ের পথে রাখার পাশাপাশি কোহলিও ছুটেন শতকের দিকে। জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল যখন ২ রানের, ঠিক তখন শতক থেকে মাত্র ৩ রান দূরে ছিলেন বিরাট কোহলি। ইনিংসের ৪১তম ওভারে নাসুম আহমেদকে উড়িয়ে মারিয়ে ওয়ানডেতে ৪৮তম সেঞ্চুরি তুলে নেন বিরাট কোহলি। শেষ পর্যন্ত রাহুল-কোহলির অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোটে ৭ উইকেটের বড় জয় পায় ভারত। ৬ চার ও ৪ ছক্কায় ১০৩ রানে অপরাজিত থাকেন বিরাট কোহলি। ৩ চার ও ১ ছক্কায় রাহুল করেন ৩৪ রান।

এর আগে ব্যাট করতে নেমে তানজিদ তামিম ও লিটন দাসের ব্যাটে দুর্দান্ত শুরু করে বাংলাদেশ। আগের সবকটি ম্যাচে ইনিংসের শুরুতে বাংলাদেশের উদ্বোধনী জুটি ভেঙে গেলেও এদিন এই দুই ওপেনার ছিলেন ব্যতিক্রম। শুরু থেকেই আগ্রাসী ব্যাট করা তামিম ভারতীয় বোলারদের বেশ ভালোই ভুগিয়েছেন। তাতেই উদ্বোধনী জুটিতে বাংলাদেশ পায় অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। 

এরপর এই দু'জন মিলে গড়েন নতুন এক রেকর্ডও। বাংলাদেশের বিশ্বকাপ ইতিহাসে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন তামিম ও লিটন। ক্যারিয়ার প্রথম হাফ সেঞ্চুরিটাও এদিন পেয়ে যান তানজিদ তামিম। যদিও এরপর খুব একটা স্থায়ী হয়নি এই ওপেনারের ইনিংস। ৫ চার ও ৩ ছক্কায় কুলদীপের শিকার হয়ে ফিরেন ব্যক্তিগত ৫১ রানে। 

তামিমের বিদায়ের পরই খেই হারায় বাংলাদেশ। দ্রুতই ফিরে যান নাজমুল শান্ত ও মেহেদী মিরাজ। অন্যপ্রান্তে হাফ সেঞ্চুরি তুলে নেন লিটন দাস। কিন্তু তামিমের মতো এই ওপেনারও ইনিংস করতে পারেনি লম্বা। ৭ চারে ফিরেন ব্যক্তিগত ৬৬ রান করে। ৪৪ রানের ব্যবধানে ৪ উইকেট খুইয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। চাপে পড়া বাংলাদেশকে আরও খাদে ফেলে তাওহীদ হৃদয়ের টেস্ট মেজাজের ব্যাটিং। 

যদিও উইকেটে থিতু হয়েও এই তরুণ তুর্কি ইনিংস করতে পারেনি বড়। ৩৫ বলে ফিরেন ১৬ রান করে। এরপর ১টি করে চার ও ছক্কায় মুশফিক ফিরেন ব্যক্তিগত ৩৮ রান করে। শেষ দিকে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে চড়ে মাঝারি সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে বাংলাদেশ পায় ২৫৬ রানের সংগ্রহ। ৩টি করে চার ও ছক্কায় মাহমুদউল্লাহ রিয়াদ করেন ৪৬ রান। ভারতের পক্ষে দুই উইকেট করে শিকার করেন জাসপ্রিত বুমরাহ, রবীন্দ্র জাদেজা ও মোহাম্মদ সিরাজ।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।