ঢাকা | রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

মিডিয়া নির্ভর বিসিবি-ক্রিকেটার, ক্ষতি দেশের ক্রিকেটের!

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ৭ জুন ২০২২ ২১:১১

বাংলাদেশ ক্রিকেট। ছবি সংগৃহীত বাংলাদেশ ক্রিকেট। ছবি সংগৃহীত

মশিউর রহমান শাওনঃ আলোচনা শুরুর আগে কিছুটা ফ্লাসব্যাকে ফিরে গেলে মন্দ হবে না মোটেও বরং অতীতেতর বেশ কিছু ঘটনা জানা যাবে একনজড়ে ৷

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সংক্ষিপ্ত ফরম্যাটের সিরিজ৷ হেড কোচ রাসেল ডমিঙ্গো প্রকাশ্য সংবাদ সম্মেলনে বলেন, সোহান প্রথম দুই ম্যাচে উইকেটকিপিং করবেন। এই সিরিজে আমরা উইকেটকিপিংয়ের দায়িত্বটা ভাগাভাগি করছি। দুই ম্যাচ করে সুযোগ দিয়ে পঞ্চম ম্যাচে সিদ্ধান্ত নেব। এই ভিন্নতা থাকা ভালো। এটাই আপাতত আমাদের পরিকল্পনা।

সবচেয় মজার বিষয়ের একটি হলো মিডিয়ায় বলার আগে দলীয় মিটিংয়ে সিদ্ধান্ত হয়নি এমন কিছু তা বেরিয়ে এসেছিল কয়েকটি মাধ্যমে৷ নিজেদের মধ্যে সিদ্ধান্তের পূর্বে মিডিয়ার সাথে আলাপ করা কতটা যৌক্তিক তা ম্যানেজম্যান্ট সবচেয়ে ভালো জানে৷

সর্বশেষ কুড়ি ওভারের বিশ্বকাপে রিভার্স সুইপে সর্বোচ্চ চেষ্ঠা করে প্রায় শতভাগ ব্যর্থ মুশফিকুর রহিম৷ দেশে ফিরে পাকিস্তানের বিপক্ষে জায়গা হয়নি টি-টুয়েন্টি স্কোয়াডে৷ বিসিবি প্রধান বলেছিলেন, বিশ্রাম দেওয়া হয়েছে মুশফিককে৷ মুশফিকের ভাষ্যতে বিশ্রাম নয় দেওয়া হয়েছে বাদ৷ দুই পক্ষের ছিল না নিজেদের মাঝে কোন আলোচনা৷ সর্বপ্রথম আলাপ করেছেন মিডিয়াতেই৷

দক্ষিন আফ্রিকার বিপক্ষে সাদা পোষাকে মলিন বাংলাদেশ শ্রীলংকার বিপক্ষে গতির বিচারে দলে রাখেনি আবু জাহেদ রাহিকে৷ গণমাধ্যমে রাহির কথা ঝড় তুলেছিল এক প্রকার৷ রাহির ভাষ্যতে,আমার লবিং নেই। আমার সঙ্গে যা হচ্ছে তা নিয়ে বলার কেউ নেই। দলের সাথে থেকেও ম্যাচ খেলতে পারি না।

বাংলাদেশ ক্রিকেটে চিরপরিচিত চিত্র ছোট কিংবা বড় দুই ইস্যুতে বিসিবির কর্তা এবং ক্রিকেটাররা নিজেদের মধ্যে আলোচনা না করে সবার আগে ছুটে আসেন মিডিয়ার কাছেই। নিজেরা সিদ্ধান্ত নিলে সমস্যা যতবড়ই হোক তা যে দ্রুত সমাধান হবে তা তাদের থেকে ভালো কেই বা জানে। 

বাংলাদেশ পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যখন উইন্ডিজে যাত্রা শুরু করেছে ঠিক সেই সময় নিজের টি-টুয়েন্টি খেলা প্রসঙ্গে তামিম বলেন, আমাকে কথা বলার সুযোগ দেওয়া হয়না, আমি আমার পরিকল্পনা জানাতে পারিনা। এটি যেমন মিডিয়াতে সরাসরি বলেন তামিম ইকবাল তেমনি এর প্রতিউত্তরে সরাসরি গণমাধ্যমেই কথা বলেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। তিনি জানান এখন পর্যন্ত তামিমের সাথে চারবার বসেছে বোর্ড। হাতে আছে তামিমের দেওয়া লিখিত চিঠি। 

এমন অনেক ঘটনার মধ্যে আরেকটি মুস্তফিজুর রহমানের টেস্ট খেলা প্রসঙ্গ। বোর্ডের চাওয়ায় এই বামহাতি পেসার বোর্ডের সাথে কথা না বলে যেমন কথা বলেছিলেন মিডিয়ায় ঠিক তেমনি বোর্ড তার জন্য অপেক্ষা না করে, আলোচনা না করেই সিদ্ধান্তের কথা বলেন সংবাদমাধ্যমে। 

খুব বেশি দূর যেতে হবে না গত দুই বছরে এমন ঘটনা যত ঘটেছে তাতে করে দেশের ক্রিকেটের খুব একটা লাভ হয়নি তা চিরন্তন সত্য। দিনশেষে বিসিবি সর্বোচ্চ দেখভাল করে ক্রিকেটের। অপরদিকে দেশের সম্মানে মাঠের লড়াই করে তামিম-সাকিবরা। 

বিসিবি এবং প্রতিটি ক্রিকেটার এক পরিবারের সদস্য। বাস্তবতা বলে পরিবারের মাঝে সিদ্ধান্ত নিয়ে মন-মালিণ্য নিত্যদিনের বিষয়। বাংলাদেশ ক্রিকেটে এই দুই পক্ষের মাঝে হতে পারেই ভুল-বুঝাবুঝি। কারন দিন শেষে সবাই মানুষ। নিজেদের সমস্যা নিজেরা মিটিয়ে নিলে অনেক কিছুর সমাধান হতে পারে খুব সহজে।যদিও মাঝে মধ্যে বৈঠক হয় দুই পক্ষের। তাতে করে যে খুব একটা লাভ হয়না তাও স্পষ্ট। কয়েকদিনের ভেতর আবারও আলোচনা-সমালোচনা কিংবা রাগ অভিমান প্রকাশের প্রধান বাহন হয়ে উঠে মিডিয়া।  

বিসিবি এবং ক্রিকেটারদের এসব ঘটনা তুলে ধরার ফলে অনেকেই সমালোচনা করে গণমাধ্যমের। তবে দিনশেষে বিসিবির দায়িত্ব যেমন ক্রিকেটের পরিচর্য করা, ক্রিকেটারদের কাজ মাঠের লড়াইয়ে নিজের সর্বোচ্চ দেওয়া। ঠিক তেমনি মিডিয়ার সাথে জড়িত থাকা ব্যক্তিদের কাজ ঘটে যাওয়া ঘটনা প্রকাশ করা। তাই সময় এসেছে নিজেদের সমস্যা সর্বপ্রথম নিজেদের মাঝে সমাধান করা। তাতে করে বন্ধন হবে আরও দৃঢ়, দেশের ক্রিকেটে এগিয়ে যাবে আরও দারুণভাবেই। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

তিন পান্ডবের পাঁচ সেঞ্চুরি, ইমপ্যাক্টে এগিয়ে.....

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলা সাকিবের রান ১১৪৬৷ ২৯ ম্যাচে মুশফিকের ৮৭৭ রান৷ এই রান নিয়ে রয়ে...

৬, ৬, ৬, ৬, ৬—‘রিংকু সিং’ হ্যাভ ডান ইট!

শেষ ওভারে এমন খুনে ব্যাটিং এর আগে কেউ দেখেনি বোধহয়।

তাকে সময় দিন, যেন সে হারিয়ে না যায়

‘২০১৬ সালে রিজওয়ানের সাথে ক্রিকেট নিয়ে কাজ করেছিলাম। সেসময়ে যেহেতু তার বয়স কম ছিল, দু...