ঢাকা | রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

একনজরে নট আউট বিডিতে প্রকাশিত সারাদিনের সংবাদ

নট আউট স্টাফ
প্রকাশিত: ৬ জুন ২০২২ ০৭:১৩

ছবি সংগৃহীত। ছবি সংগৃহীত।

একটি খেলার প্রাণ যেমন প্রতিটি দর্শক ঠিক তেমনি ক্রিকেট নিয়ে কাজ করা মাধ্যমগুলোর অনুপ্রেরণার বড় উৎস দর্শকদের আগ্রহ। সারাদিনের ব্যস্ততায় অনেকে ইচ্ছা থাকলেও খোঁজ রাখতে পারে না ক্রিকেটের সংবাদে। নট আউটের দর্শকদের জন্য বিশেষ আয়োজন। নট আউট বিডিতে প্রকাশিত সারাদিনের সংবাদ এখন থেকে দিনের শেষে দেখা যাবে একনজড়ে। 

সাকিব ভাইয়ের নেতৃত্বে খেলতে ভালো লাগে: নাঈম-

দ্বিতীয় মেয়াদে সাকিব বাংলাদেশ টেস্ট দলের নেতৃত্বে থাকাকালীন, ২০১৮ সালে আন্তর্জাতিক অঙ্গনে পদার্পণ করেছিলেন স্পিনার নাঈম হাসান। নিজের অভিষেক টেস্টে এই স্পিনার গড়েছিলেন বিশ্বরেকর্ডও। ক্যারিবিয়ানদের পাঁচ উইকেট তুলে নিয়ে করেছিলেন, সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে অভিষেকে ৫ উইকেট নেওয়ার কীর্তি। এরপর সাকিবের অধিনায়কত্বে আরও দুটি ম্যাচও খেলেন নাঈম। সাকিব বাংলাদেশ টেস্ট দলের নেতৃত্বে থাকাকালীন, ২০১৮ সালে আন্তর্জাতিক অঙ্গনে পদার্পণ করেছিলেন স্পিনার নাঈম হাসান। নিজের অভিষেক টেস্টে এই স্পিনার গড়েছিলেন বিশ্বরেকর্ডও। ক্যারিবিয়ানদের পাঁচ উইকেট তুলে নিয়ে করেছিলেন, সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে অভিষেকে ৫ উইকেট নেওয়ার কীর্তি। এরপর সাকিবের অধিনায়কত্বে আরও দুটি ম্যাচও খেলেন নাঈম।

সুপার লিগে ভারতকে টপকালো আফগানিস্তান-

আইসিসির ওয়ার্ল্ড কাপ সুপার লিগের ‘তিন’ নম্বর অবস্থানে এখন আফগানিস্তান। গতকাল জিম্বাবুয়ের ঘরের মাঠে তিন ওয়ানডে সিরিজের প্রথমটিতে স্বাগতিকদের ৬০ রানের ব্যবধানে হারিয়ে তালিকার তিনে উঠে এসেছে আফগানরা। এই জয় থেকে ১০ পয়েন্ট নিশ্চিত করা আফগানরা ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও অস্ট্রেলিয়ার উপরে উঠে গেছে। সুপার লিগের ১০ ম্যাচে ৮ জয় এবং ২ হারে তাদের পয়েন্ট এখন ৮০।

টেস্টের জন্য প্রস্তুত মোস্তাফিজ-

প্রায় দেড় বছর পর সাদাপোশাকের দলে ফিরেছেন মোস্তাফিজুর রহমান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাকে রেখেই টেস্ট দল দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ইচ্ছা-অনিচ্ছার দোলাচলের মধ্যে টেস্টের জন্য তাকে এক প্রকার বাধ্য করেছে বোর্ড। মোস্তাফিজ প্রসঙ্গে প্রধান নির্বাচক শোনালেন ইতিবাচক কথা, ‘ও (মোস্তাফিজ) ভালো আছে। সবকিছু ঠিকঠাক। কোনো চাপ দেখছি না আমি। টেস্টের জন্য প্রস্তুত। টেস্ট খেলা না খেলা নিয়ে কোনো কথা হয়নি। সবকিছু পজিটিভ।’

অন্যন্য মাইলফলক স্পর্শ করে, ইংলিশদের জেতালেন রুট-
ক'দিন আগেই ইংল্যান্ডের টেস্ট দল থেকে নিজেকে অব্যাহতি দিয়েছিলেন দেশটির তারকা ক্রিকেটার জো রুট। তবে ব্যাট হাতে রুট ছিলেন ফর্মের তুঙ্গে। নয়া কাপ্তান বেন স্টোকসের নেতৃত্বেও দেখা পাওয়া গেল সেই পুরনো রুটকেই। ভারমুক্ত রুট লর্ডসে চাপের মুহুর্তে দলকে শুধু উদ্ধারই করেননি, দুর্দান্ত সেঞ্চুরিতে দলকে জিতিয়েছেন, টেস্টে ১০ হাজারী রানের ক্লাবেও প্রবেশ করেই ছেড়েছেন মাঠ।

টি-টুয়েন্টি নিয়ে কথা বলার সুযোগ পায়না তামিম!-

সংক্ষিপ্ত ফরম্যাটে তামিম নেই দীর্ঘসময়। সর্বশেষ বিশ্বকাপে যেমন ছিলেন না এই বামহাতি ব্যাটার, আসন্ন আসরেও সম্ভাবনা খুব একটা নেই বললেই চলে। ইতিমধ্যে ভাবনা জুড়ে এনামুল হক বিজয়। এবার নিজের না থাকা নিয়ে অভিযোগ তুলেছেন দেশসেরা ব্যাটারদের একজন। পরিকল্পনার বলার সুযোগ পাননা বলে গণমাধ্যমকে জানিয়েছেন তিনি।তামিম ছয় মাসের ছুটি চেয়েছিল। বোর্ড তাকে সেই ছুটি দেওয়ার পর উইন্ডিজের বিপক্ষে টি-টুয়েন্টি স্কোয়াডে না থাকায় গুঞ্জন উঠে তাহলে কি অলিখিতভাবে বিদায় জানালেন এই ফরম্যাটকে। তবে বিদায় নয় সুযোগ পায়না কথা বলার বলে মন্তব্য করে তামিম বলেন,‘টি-টোয়েন্টি নিয়ে যে পরিকল্পনা আমার, আমাকে তো বলার সুযোগই দেওয়া হয় না। হয় আপনারা বলে দেন, না হয় অন্য কেউ বলে দেয়। ওটাই চলতে থাকুক (হাসি)। আমার তো বলার সুযোগ দেওয়া হয় না।’

টেস্টে বাংলাদেশকে ফলাফল এনে দেওয়ার যোগ্য ব্যক্তি সাকিব-

নিজের ব্যাটিং নিয়ে খুব একটা চিন্তা শুরুতে না থাকলেও ব্যাটিং ছন্দে ফিরতে নেতৃত্ব ছেড়েছিলেন মুমিনুল হক। তৃতীয় বারের মত লংঙ্গার ভার্সনের দায়িত্ব পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিবের নেতৃত্বে দল ভালো করবে বিশ্বাস ওপেনার তামিম ইকবালের।তামিম বলেন, বাংলাদেশে ক্রিকেটে লাল বলে নেতৃত্ব দেওয়া সবচেয়ে কঠিন কাজ। সাকিব এর আগে দুইবার নেতৃত্ব দেওয়ায় তার পক্ষে কাজটি সহজ হবে। তবে তাকে যথেষ্ঠ সময় দিতে হবে। তার প্রতি আস্থা রাখলে সে নেতৃত্ব দিয়ে দলকে ভালো ফলাফল এনে দিতে পারবে। সে যোগ্যতা তার রয়েছে।

ভারতের বিপক্ষে সিরিজ খেলতে আগ্রহী পাকিস্তানি ক্রিকেটাররা-

ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই ক্রিকেট বিশ্বে বাড়তি উত্তেজনা। অথচ দুই দেশের রাজনৈতিক বৈরি সম্পর্কের কারণে এখন দল দুটির লড়াই খুব একটা দেখা যায় না। ক্রিকেটারদের অবশ্য স্পর্শ করে না সেইসব রাষ্ট্রীয় সমস্যা। পাকিস্তানের কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান যেমন জানালেন, তাদের বিপক্ষে খেলতে ভারতের ক্রিকেটারদের আগ্রহের কথা। রাজনৈতিক সাপে-নেউলে সম্পর্কের জেরে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক লড়াই বন্ধ প্রায় ৯ বছর ধরে। সবশেষ ২০১৩ সালে ভারতে দুই টি-টোয়েন্টি ও তিন ওয়ানডের ছোট্ট সফরে গিয়েছিল পাকিস্তান। লাল বলের ক্রিকেটে দুই দেশের লড়াই সবশেষ হয়েছে ২০০৭ সালে।

রান উৎসবের ম্যাচ হেরে হোয়াইটওয়াশ ডাচরা-

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতেও হেরেছে স্বাগতিক নেদারল্যান্ডস। রান উৎসবের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের জয় ২০ রানে। এই জয়ে তিন ম্যাচের সিরিজ ৩-০ তে জিতে ডাচদের হোয়াইটওয়াশ করলো ক্যারিবীয়রা।
প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করে রেখেছিল ওয়েস্ট ইন্ডিজ। তাই শেষ ওয়ানডে সফরকারীদের জন্য ছিল কেবল আনুষ্ঠানিকতা সম্পন্নের। অন্যদিকে স্বাগতিক নেদারল্যান্ডসের জন্য ছিল হোয়াইটওয়াশ এড়ানোর। তাই এমন ম্যাচেও শেষ পর্যন্ত লড়েছে ডাচরা। তবে শেষ অব্ধি ক্যারিবীয়দের রান পাহাড় টপকাতে পারেনি। কাইল মায়ার্স ও ব্রুকসের সেঞ্চুরিতে ৩০৮ রানের পাহাড় গড়েছিল ক্যারিবীয়রা। জবাবে ওডিডের ৮৯ রানও পারেনি ডাচদের হার এড়াতে। ফলে, ২০ রানের জয় পায় ক্যারিবীয়রা।

কোচ বললেও চারে ব্যাটিংয়ের ইচ্ছে নেইঃ তামিম-

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচ জেমি সিডন্সের এক কথায় তোলপার দেশের ক্রিকেট। ওপেনার তামিমকে চার নাম্বারে ব্যাটিং করার বিষয়ে মূলত ঘটেছে এমন ঘটনা। তবে যোগ্য কেউ না থাকায় সেই পরিকল্পনা হচ্ছে না তা সিডন্স বলেছেন সরাসরি। তবে যোগ্য কেউ হাতে থাকলেও তামিম জানিয়েছেন ইচ্ছে নেই।দেশের একটি জাতীয় পত্রিকাকে এমনটি জানান ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল খান। তিনি বলেন, দূরতম ভবিষ্যতেও এমন কোনো ভাবনা তার মধ্যে কাজ করছে না। মিডল অর্ডারে ব্যাট করার কোনো ইচ্ছাই তার মধ্যে নেই।

টেস্ট ক্রিকেটের ভবিষ্যত নিয়ে শঙ্কায় আইসিসি সভাপতি-

বর্তমান সময়ে ফ্র্যাঞ্চাইজি লিগের ব্যাপক জনপ্রিয়তার কারনে অধিকাংশ তরুণ ক্রিকেটারের আগ্রহ নেই টেস্ট ফরম্যাটকে ঘিরে। টেস্ট ক্রিকেট নিয়ে শঙ্কা যেমন প্রবল হচ্ছে তেমনি সংক্ষিপ্ত ফরম্যাটকে ক্রিকেটের ভবিষ্যত হিসেবে দেখছেন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভাপতি গ্রেগ বার্কলে।
বর্তমানে জনপ্রিয়তায় সবার উপরে থাকা আইপিএল ছাড়াও, বিগ ব্যাশ, পিএসএল, ভাইটালিটি ব্লাস্ট- প্রতি বছর এই জনপ্রিয় টুর্নামেন্টগুলো অনুষ্ঠিত হয়। প্রতিবছর অনেক সুযোগ থাকার কারনে অনেকেই উপেক্ষা করতে দ্বিধাবোধ করে না জাতীয় দলকে।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

তিন পান্ডবের পাঁচ সেঞ্চুরি, ইমপ্যাক্টে এগিয়ে.....

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলা সাকিবের রান ১১৪৬৷ ২৯ ম্যাচে মুশফিকের ৮৭৭ রান৷ এই রান নিয়ে রয়ে...

৬, ৬, ৬, ৬, ৬—‘রিংকু সিং’ হ্যাভ ডান ইট!

শেষ ওভারে এমন খুনে ব্যাটিং এর আগে কেউ দেখেনি বোধহয়।

তাকে সময় দিন, যেন সে হারিয়ে না যায়

‘২০১৬ সালে রিজওয়ানের সাথে ক্রিকেট নিয়ে কাজ করেছিলাম। সেসময়ে যেহেতু তার বয়স কম ছিল, দু...